Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে ম্যাচ বাঁচাল যুবারা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

 প্রথম ইনিংসে অল্পতে গুটিয়ে যাওয়ায় এবার বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সামনে ছিল পরাজয় এড়ানোর কঠিন চ্যালেঞ্জ। পাহাড়সম লক্ষ্য তাড়ায় চোয়ালবদ্ধ ব্যাটিংয়ে শেষ দিনে দুর্দান্ত সেঞ্চুরি উপহার দিলেন শাহরিয়ার সাকিব। জিশান আলম ও মোহাম্মদ শিহাব খেললেন দৃঢ়তাপূর্ণ ইনিংস। তাদের নৈপুণ্যে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ম্যাচ বাঁচাল বাংলাদেশ। গতকাল মুলতান ক্রিকেট স্টেডিয়ামে দুই দলের একমাত্র চার দিনের ম্যাচ ড্র হয়েছে। ৪১১ রানের লক্ষ্য তাড়ায় সফরকারীরা ৬ উইকেটে করে ৩৫৭ রান।
তৃতীয় দিন শেষে বাংলাদেশের রান ছিল ১ উইকেটে ৬০। জিততে হলে সোমবার শেষ দিনে ৯ উইকেট হাতে নিয়ে করতে হতো ৩৫১ রান। ম্যাচ বাঁচাতে কাটিয়ে দিতে হতো পুরো দিন। প্রথম ইনিংসে ¯্রফে ১৬১ রানে গুটিয়ে যাওয়ায় দুটিই কাজই কঠিন ছিল বাংলাদেশের জন্য। দ্বিতীয়টি সম্ভব হয়েছে মূলত ওই তিন জনের দারুণ ব্যাটিংয়ে। তিন নম্বরে নেমে ২০২ বলে ২১ চারে ১৩৪ রানের ইনিংস খেলেন সাকিব। জিশান ৯৭ বলে ৯ চার ও ৩ ছক্কায় করেন ৮১। ১০৩ বলে ১১ চার ও এক ছক্কায় ৮৫ রানে অপরাজিত ছিলেন শিহাব।
মোহাম্মদ সোহাগ আলি ১৯ ও সাকিব ২৯ রান নিয়ে শেষ দিনে ব্যাটিং শুরু করেন। আগের দিনের সঙ্গে আর কোনো রান যোগ করতে পারেননি সোহাগ। এরপর প্রতিরোধ গড়েন সাকিব ও জিশান। তৃতীয় উইকেট জুটিতে দুজন যোগ করেন ১৬৬ রান। আগ্রাসী ব্যাটিংয়ে এগিয়ে যাওয়া জিশানের বিদায়ে ভাঙে জুটি। চতুর্থ উইকেটে শিহাবের সঙ্গে ৫৩ রানের আরেকটি কার্যকর জুটির পথে তিন অঙ্ক স্পর্শ করেন সাকিব।
কিন্তু একটা পর্যায়ে ১ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। মোহাম্মদ ইবতিসামের একই ওভারে বিদায় নেন সাকিব ও আহরার আমিন। অধিনায়কের মতো শূন্য রানে বিদায় নেন শামিম হোসেন দিপু। ৩ উইকেটে ২৭৯ থেকে বাংলাদেশের স্কোর হয়ে যায় ৬ উইকেটে ২৮০! সফরকারীদের সামনে তখন পরাজয়ের চোখ রাঙানি। তবে দেড় ঘণ্টার লড়াইয়ে ৭৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে ম্যাচ বাঁচিয়ে ফেরেন শিহাব ও মাহফুজুর রহমান রাব্বি। ৪৮ বলে একটি চারে ৮ রানে অপরাজিত থাকেন মাহফুজুর। দুর্দান্ত ব্যাটিংয়ের আগে লেগ স্পিনে দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন শিহাব।
পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দল : ২২৪ ও ২য় ইনিংস : ৩৪৭। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল : ১৬১ ও ২য় ইনিংস : (লক্ষ্য ৪১১) ৯২ ওভারে ৩৫৭/৬ (আগের দিন ৬০/১) (সোহাগ ১৯, সাকিব ১৩৪, জিশান ৮১, শিহাব ৮৫*, মাহফুজুর ৮*; ইবতিসাম ২/৬৬, ইসমাইল ২/৮৩, আফতাব ১/৬৫, বাসিত ১/৬৬)। ফল : ম্যাচ ড্র। ম্যাচসেরা : মোহাম্মদ শিহাব (বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ