Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইয়াহুর শত কোটি অ্যাকাউন্ট হ্যাকড

চলতি বছরের সেপ্টেম্বরে ইয়াহুর সার্ভার থেকে ৫০ কোটি অ্যাকাউন্টের তথ্য চুরি হয়েছে

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ইয়াহুর সার্ভার হ্যাক করে প্রায় ১০০ কোটি অ্যাকাউন্টের তথ্য চুরি করা হয়েছে। প্রতিষ্ঠানটির এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, ২০১৩ সালের আগস্টে তাদের সার্ভার হ্যাক করে যেসব তথ্য চুরি করা হয়েছে, তাতে প্রায় ১০০ কোটি অ্যাকাউন্ট আক্রান্ত হয়েছে। এ ছাড়া হ্যাকাররা ব্যবহারকারীদের নাম, ইমেইল ঠিকানা, টেলিফোন নম্বর এবং জন্মতারিখের মতো তথ্য চুরি করে থাকতে পারে। তবে তাদের দাবি, পেমেন্ট কার্ড এবং ব্যাংক অ্যাকাউন্টের মতো তথ্য চুরি হয়নি। চলতি বছরের সেপ্টেম্বরে ইয়াহু জানায়, তাদের সার্ভার থেকে ৫০ কোটি অ্যাকাউন্টের তথ্য চুরি করা হয়েছে। ২০১৪ সালের ওই হ্যাকিংয়ের ঘটনা থেকে এবারের হ্যাকিং ভিন্ন। সে সময় ওই ঘটনাকে বলা হয়েছিল ইতিহাসের সবচেয়ে বড় সাইবার হামলা। কিন্তু এবার ইয়াহু যে তথ্য প্রকাশ করেছে, তাতে এবারের হ্যাকিংয়ের ঘটনাটিকেই ইতিহাসের সবচেয়ে বড় সাইবার হামলা বলা যেতে পারে।
ইয়াহুর মালিকানাধীন প্রতিষ্ঠান ভেরাইজোন বলছে, হ্যাকিংয়ের ঘটনা তদন্তে প্রতিষ্ঠানটি পুলিশ এবং কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে। এ বছরের জুলাই মাসে মার্কিন টেলিকম প্রতিষ্ঠান ভেরাইজোন প্রায় ৫০০ কোটি ডলারে ইয়াহুকে কিনে নেয়। অপর এক খবরে বলা হয়, ফের বড় ধরনের সাইবার আক্রমণের কথা জানিয়েছে মার্কিন ইন্টারনেট প্রতিষ্ঠান ইয়াহু। এই সাইবার হামলাকে ইতিহাসের সবচেয়ে বড় হিসেবে উল্লেখ করে রয়টার্স জানায়, চলতি বছর সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটির প্রকাশিত ২০১৪ সালের ডেটা লঙ্ঘনের ঘটনায় আক্রান্ত গ্রাহকের চেয়ে এবারের অংকটা দ্বিগুণ। ওই আক্রমণে অন্তত ৫০ কোটি অ্যাকাউন্ট আক্রান্ত হয়, এর প্রেক্ষিতে ৪৮৩ কোটি ডলারের বিনিময়ে ইয়াহুর মূল ব্যবসায় কিনতে দেওয়া প্রস্তাব থেকে ভেরাইজন সরে আসতে পারে বলে তখন জানা গিয়েছিল। ইয়াহুর এক মুখপাত্র জানান, এক সময় ইন্টারনেট সেবা ব্যবসায় আধিপত্য বজায় রাখা প্রতিষ্ঠানটি ডেটা লঙ্ঘন নিয়ে তদন্ত চলাকালে ভেরাইজনের সঙ্গে যোগাযোগ রাখছে আর এ ঘটনা ক্রয় চুক্তিতে প্রভাব ফেলবে না বলে বিশ্বাস তাদের। ইয়াহুর পক্ষ থেকে সব গ্রাহকের পাসওয়ার্ড রিসেট করতে বলা হয়েছে। গত বুধবার প্রতিষ্ঠানটি আরও জানায়, আগেরবার এই আক্রমণের পেছনে থাকা হ্যাকাররা প্রতিষ্ঠানটির স্বত্বাধিকার কোড অ্যাকসেস করে নিয়েছে। এর মাধ্যমে হ্যাকাররা কীভাবে কুকি বানিয়ে পাসওয়ার্ড ছাড়াই একটি অ্যাকসেস নিয়ে নিতে পারে তা জেনে যেতে পারে। যে সিস্টেম এই সাইবার হামলার শিকার হয়েছে সেখানে গ্রাহকদের লেনদেন কার্ড ডেটা ও ব্যাংক অ্যাকাউন্ট তথ্য রাখা হয়নি বলে বিশ্বাস প্রতিষ্ঠানটির। আইন প্রণয়নকারী সংস্থা থেকে দেওয়া ডেটা পাওয়ার পর তা যাচাইয়ের সময় এই লঙ্ঘনের ঘটনা প্রকাশ পায় বলে জানিয়েছে তারা। সর্বশেষ লেনদেনের খবর অনুযায়ী, ইয়াহুর শেয়ার মূল্য ২.৪ শতাংশ কমে শেয়ারপ্রতি ৩৯.৯১ ডলারে এসে দাঁড়িয়েছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ