Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন যুদ্ধ অবশ্যই শেষ করতে হবে, কপ-২৭ সম্মেলনে মিসরের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২২, ১১:০৫ এএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে পুরো বিশ্ব ভুগছে। এ যুদ্ধ বন্ধ করুন এবং যে দুর্ভোগ সৃষ্টি হয়েছে তা অবশ্যই শেষ করতে হবে। রবিবার কপ-২৭ সম্মেলনে যোগ দিয়ে এমন আহ্বান জানান মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি।
এ বছর মিসরের শারম-আল-শেখে বসেছে ঐতিহাসিক জলবায়ু সম্মেলনে কপ-২৭। বিশ্বব্যাপী আশঙ্কাজনকভাবে জলবায়ু পরিবর্তন ঠেকাতে করণীয় নিয়ে প্রায় দুই সপ্তাহ ধরে আলোচনা করবেন প্রায় দুইশ’ দেশের প্রতিনিধিরা।
কার্বন নির্গমন কমাতে বিশ্ব নেতৃবৃন্দকে জরুরিভিত্তিতে আরও শক্ত পদক্ষেপ নেওয়া আহ্বান জানান সিসি। জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলায় স্টেকহোল্ডারদার পর্যাপ্ত তহবিল ছাড়তে উৎসাহ দেন তিনি।
২৭তম জলবায়ু সম্মেলন, যার আনুষ্ঠানিক নাম কনফারেন্স অব পার্টিজ-২৭ বা কপ-২৭। এবারের সম্মেলনে অংশ নিচ্ছে ১৯৮টি দেশের প্রায় ৩০ হাজার মানুষ। জাতিসংঘের পাশাপাশি বিভিন্ন দেশের সরকারি কর্মকর্তা ও পরিবেশ কর্মীরাও রয়েছেন। কাবর্ন নিঃসরণে এবার জোর দিচ্ছেন সংশ্লিষ্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ