Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার শেষ ষোলতেই মুখোমুখি গত ফাইনালিস্টরা

প্লে-অফেই মুখোমুখি জাভি-রোনালদো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

গতবারের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে খেলা দুই দল এবার শেষ ষোলোতেই মুখোমুখি হচ্ছে! নক আউটের প্রথম ধাপেই লিভারপুলের সামনে সুযোগ গতবারের শিরোপা হারানোর প্রতিষোধ নেওয়ার। গতকাল সুইজারল্যান্ডের নিয়নে অনুষ্ঠিত হয় চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ড্র।
গতকালের ড্রতে আরেকটি ম্যাচ সবার আলোচনার কেন্দ্রবিন্দুতে। শেষ ষোলোতে আরও একবার বড় চ্যালেঞ্জের সামনে পড়েছে পিএসজি। এই রাউন্ডে বায়ার্নের মুখোমুখি হতে যাচ্ছে মেসি, নেইমার এমবাপ্পেদের পিএসজি। প্যারিসের জায়ান্টদের সামনেও সুযোগ আছে ২০২০ সালের ফাইনাল হারের প্রতিষোধ নেওয়ার। তবে ফরাসি চ্যাম্পুইয়নরা সব সময়ই নক আউটে বড় প্রতিপক্ষ পায়। গতবার যেমন তার শেষ ষোলোয় রিয়াল মাদ্রিদের সামনে পড়েছিল। অন্যদিকে ২০২০ চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার জার্সিতে বায়ার্নের হাতে ৮-২ ধ্বংসযজ্ঞের সাক্ষী হওয়ার পর প্রথমবারের মতো দলটির মুখোমুখি হবেন লিওনেল মেসি।
গ্রুপ পর্বে নজরকাড়া পারফরম্যান্স দিয়ে লিভারপুলকে টপকে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া লুসিয়ানো স্পালেত্তির নাপোলি শেষ ষোলোয় সামনে পাচ্ছে জার্মান ক্লাব ফ্রাঙ্কফুর্টকে। আর শেষ ষোলোয় দুই ইতালিয়ান জায়ান্ট এসি মিলান এবং ইন্টারের সামনে বাধা হতে যাচ্ছে যথাক্রমে টটেনহাম এবং পোর্তো। তবে পিএসজিকে হটিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া বেনফিকার পক্ষেই গিয়েছে ভাগ্য। তারা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে এ আসরে চমক দেখানো বেলজিয়ান ক্লাব ব্রুজকে।
২০২১ সালের দুই ফাইনালিস্ট চেলসি ও ম্যানচেস্টার সিটি কিছুটা সহজ প্রতিপক্ষই পেয়েছে। চেলসি লড়বে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে। আরেক ফাইনালিস্ট সিটির প্রতিপক্ষও জার্মান ক্লাব। আরবি লাইপজিগের মুখোমুখি হবে পেপ গার্দিওলার শিষ্যরা। আগামী বছরের ১৪ ও ১৫ ফেব্রুয়ারি এবং ২১ ও ২২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে রাউন্ড ১৬-এর ম্যাচ।
চ্যাম্পিয়ন্স লিগের ড্র শেষ হবার পরই অনুষ্ঠিত হয় ইউরোপা লিগের নকআউট পর্বের ড্র। এ নিয়ে জল্পনা-কল্পনা থাকলেও, এতবড় চমকের আশা কারও ছিল না। এবারের ইউরোপা লিগেও লেগেছে চ্যাম্পিয়ন্স লিগের আমেজ। নক আউটের প্রথম পর্বেই মুখোমুখি দুই জায়ান্ট দল ম্যানচেস্টার ইউনাইটেড ও বার্সেলোনা। তবে দুটা দলেই একটা মিল আছে। দুই দলেই লেগেছে বদলের হাওয়া। এদিকে খেলোয়াড়ি জীবনে বার্সা কোচ জাভি হার্নান্দেজের সঙ্গে সবসময়ই মাঠের ও কথার লড়াই লেগে থাকতো ক্রিস্টিয়ানো রোনালদোর। জাভি এখন কোচ হয়ে গেলেও রোনালদো ঠিকই শীর্ষ ফুটবলেই আছেন। তাই এই ম্যাচ ঘিরে ফুটবল প্রেমীদের মাঝে চলছে চরম উত্তেজনা।
এবার বেশ কিছু বড়বড় নামই ছিটকে গেছে চ্যাম্পিয়ন্স লিগ থেকে। যে কারণে উত্তেজনা বাড়ে ইউরোপা লিগে। টানা দ্বিতীয়বারের মতো ইউরোপায় খেলছে বার্সা। ইতালিয়ান জায়ান্ট জুভেন্তাসও জায়গা ধরে রাখতে পারেনি চ্যাম্পিয়ন্স লিগে। বরাবরই চ্যাম্পিয়ন্স লিগে চমক দেখানো আয়াক্স খেলছে এবার ইউরোপা লিগে। তাই এ লিগেও আকর্ষণ থাকছে সমর্থকদের। আর এ আসরের সেরা দল সেভিয়া তো আছে যথারীতি। আরেক বড় দল জুভেন্তাস প্রতিপক্ষ হিসেবে পায় ফরাসি লিগ ওয়ানের দল নতেঁকে। ইউরোপা লিগের সবচেয়ে সফল দল সেভিয়ার প্রতিদ্বন্দ্বী ডাচ ক্লাব পিএসভি। ডাচ ক্লাব আয়াক্স লড়বে ইউনিয়ন বার্লিনের বিপক্ষে। গত মৌসুমের উয়েফা কনফারেন্স কাপ জয়ী রোমা খেলবে এফসি সলজবার্গের বিপক্ষে। পর্তুগিজ ক্লাব স্পোর্তিং লিসবনের প্রতিপক্ষ মিতিউলান। নকআউট প্লে অফের এই লড়াইয়ের প্রথম লেগ অনুষ্ঠিত হবে আগামী বছরের ১৬ ফেব্রুয়ারি। ফিরতি লেগ ২৩ ফেব্রুয়ারি।

 

চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলয় মুখোমুখি
লিভারপুল-রিয়াল মাদ্রিদ
লাইপজিগ-ম্যানসিটি
পিএসজি-বায়ার্ন
এসি মিলান-টটেনহ্যাম
ডর্টমুন্ড-চেলসি
ইন্টার-পোর্তো
ক্লাব ব্রুগা-বেনফিকা
ফ্রাঙ্কফুর্ট-নাপোলি


ইউরোপায় শেষ ষোলয় মুখোমুখি
বার্সেলোনা-ম্যানইউ
জুভেন্টাস-নতেঁ
স্পোর্তিং-মিতিউলান
শাখতার-রেন
আয়াক্স-ইউ.বার্লিন
লেভারকুজেন-মোনাকো
সেভিয়া-পিএসভি
সালজবুর্গ-রোমা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ