Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অক্টোবরের সেরা কোহলি ও দার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় প্রথমবার জায়গা করে নিয়েই বাজিমাত করলেন বিরাট কোহলি। অক্টোবরের সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হলেন ভারতের এই তারকা ব্যাটসম্যান। নারীদের সেরা পাকিস্তানের নিদা দার। গত মাসের সেরা নারী ও পুরুষ ক্রিকেটারের নাম গতকাল ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা আইসিসি।
গত বছর থেকে মাস সেরার পুরস্কার চালু করে আইসিসি। মাঝের এই সময়ে কোহলিও ছিলেন না চেনা রূপে। তাই সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন হয়েও এতদিন এই লড়াইয়েই নাম লেখাতে পারেনি তিনি। কঠিন সময়কে পেছনে ফেলতেই স্বীকৃতিটি নিজের করে নিলেন ডানহাতি এই ব্যাটসম্যান। অক্টোবরে স্রেফ চার ইনিংস ব্যাটিং করেই মাস সেরার লড়াইয়ে জায়গা করে নেন কোহলি। যেখানে ১৫০.৭৩ স্ট্রাইক রেটে ২০৫ রান করেন তিনি। তিন ইনিংসে অপরাজিত থাকায় তার ব্যাটিং গড় ২০৫!
তার ওই ইনিংসগুলোর মধ্যে রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে খেলা অপরাজিত ৮২ রান। যার সুবাদে হাড্ডাহাড্ডি ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বীদের হারায় ভারত। এছাড়া ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৮ বলে অপরাজিত ৪৯ রান এবং বিশ্বকাপে নেদারল্যান্ডসে সঙ্গে অপরাজিত ৬২ রান করেন কোহলি। এই পারফরম্যান্সে তিনি সেরার লড়াইয়ে পেছনে ফেলেন দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার ও জিম্বাবুয়ের সিকান্দার রাজাকে।
পাকিস্তানের দার মাস সেরার পুরস্কার জিতলেন চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের জেমিমা রদ্রিগেজ ও দিপ্তি শর্মাকে টপকে। মেয়েদের গত এশিয়া কাপে ব্যাটে-বলে উজ্জ্বল ছিলেন দার। পাকিস্তানের সেমি-ফাইনালে খেলার পেছনে তার অবদান ছিল অনেক। আসরে ৭ টি-টোয়েন্টির ৫টিতে ব্যাটিং করে ৭২.৫০ গড় ও ১১১.৫৩ স্ট্রাইক রেটে রান করেন ১৪৫। টুর্নামেন্টে যা পঞ্চম সর্বোচ্চ। ৬ ইনিংসে হাত ঘুরিয়ে ১৪.৮৭ গড় ও ওভারপ্রতি ৫.৪০ করে রান দিয়ে উইকেট ৮টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ