Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ইদলিবে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর ইদলিবের কাছে কয়েকটি শিবিরে বোমাবর্ষণ করেছে রাশিয়ার যুদ্ধবিমানগুলো, এতে অন্তত ৯ জন বেসামরিক নিহত হয়েছে বলে প্রত্যক্ষদর্শী ও উদ্ধারকর্মীরা জানিয়েছেন। যুদ্ধবিমানগুলো অনেক উপর দিয়ে উড়েছে, তারা ইদলিবের পশ্চিমে অস্থায়ী শিবিরগুলোর নিকটবর্তী বনগুলোতেও বোমা ফেলেছে আর সিরিয়ার সেনাবাহিনী কামানের গোলা ছুড়ে তাদের হামলায় সহযোগিতা করেছে। সিরিয়ার সেনাবাহিনী বলেছে, বিদ্রোহী গোষ্ঠীগুলোর গোপন আস্তানা লক্ষ্য করে আক্রমণগুলো চালানো হয়েছে। বেসামরিকদের ওপর হামলার অভিযোগ প্রত্যাখ্যান করেছে তারা। রয়টার্স।

 

মহড়ার সময়
ইনকিলাব ডেস্ক : মহড়ার সময় সউদী আরবের একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। আল-আরাবিয়ার খবরে বলা হয়েছে, সোমবার আব্দুলআজিজ বিমান ঘাঁটিতে প্রশিক্ষণকালে এফ-১৫এস নামে রয়্যাল সউদী বিমান বাহিনীর বিমান বিধ্বস্ত হয়। সউদী আরবের সেনাবাহিনীর মুখপাত্র জেনারেল তুর্ক আল মালিকি জানিয়েছেন, কারিগরি ত্রুটির কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে। তবে বিমান বিধ্বস্ত হলেও এতে থাকা দুইজন ক্রু অক্ষত আছেন। সউদী সেনাবাহিনীর মুখপাত্রের বরাতে সউদী প্রেস এজেন্সি জানিয়েছে, বিস্তারিত ঘটনা জানতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এসপিএ।


প্রথম সাক্ষাৎ
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো ঋষি সুনাক জাতিসংঘ আবহাওয়া সম্মেলনের ফাঁকে সোমবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সাথে সাক্ষাৎ করেন। ম্যাখোঁর দফতরের সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানায় সংবাদমাধ্যম। প্রতিবেদনে বলা হয়, রোববার শুরু হওয়া জাতিসংঘের কপ-২৭ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ম্যাখোঁ ও সুনাকসহ বিশ্বের অনেক দেশের রাষ্ট্র ও সরকার প্রধান মিশরে একত্রিত হচ্ছেন। ম্যাখোঁ ও সুনাক অক্টোবরের শেষের দিকে ফোনে কথা বলেন। এ ব্যাপারে ডাউনিং স্ট্রিট জানায়, চ্যানেল জুড়ে অভিবাসী ক্রসিং প্রতিরোধে বৃহত্তর সহযোগিতার বিষয়ে উভয় পক্ষ সম্মত
হন। এএফপি।

 

ভালুকের হামলায়
ইনকিলাব ডেস্ক : জঙ্গল ছেড়ে বেরিয়ে লোকালয়ে এসে হামলা করেছে একটি ভালুক। ভারতের তামিলনাড়ুতে ঘটনাটি ঘটেছে। বনের ভেতর থেকে বেরিয়ে তিন জনের ওপর হামলা করেছে ভালুকটি। ভালুকের হামলায় তিন জনই গুরুতর জখম হয়েছে। তামিলনাড়ুর তেনকাসি জেলায় ঘটনাটি ঘটে। কারুথিলিঙ্গপুরম এলাকার বাসিন্দা ভৈগুন্দমনি মশলার প্যাকেট নিয়ে জঙ্গলের পাশের রাস্তা দিয়ে সাইকেল নিয়ে যাচ্ছিলেন। শিবশৈলম থেকে পেঠানপিল্লাইয়ের দিকে যাচ্ছিলেন তিনি। হঠাৎ ঝোপ থেকে লাফ দিয়ে বেরিয়ে আসে একটি ভালুক। ভালুকটি জঙ্গল থেকে বেরিয়ে ভৈগুন্দমনির ওপর ঝাঁপিয়ে পড়ে হিংস্রভাবে কামড়াতে শুরু করে। ঘটনা পথযাত্রীদের নজরে পড়লে
তারা গ্রামে খবর দেয়। ইকোনমিক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ