Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৯ বছর পর জানা গেলো মোল্লা ওমরের সমাধিস্থান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ৮:০৯ পিএম

তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমর মারা গেছেন ৯ বছর আগে। সে সময় কোথায় তাঁকে দাফন করা হয়েছিল এত দিন কেউই জনসমক্ষে আনেননি। তবে গতকাল রোববার বর্তমানে আফগানিস্তানের শাসনক্ষমতায় থাকা মোল্লা ওমরে প্রতিষ্ঠিত দল তাঁর সমাধিস্থলের ছবি প্রকাশ করেছে। মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।
২০০১ সালে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন জোটের সশস্ত্র বাহিনীর হামলার পর তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা হারালে লোক চক্ষুর অন্তরালে চলে যান মোল্লা ওমর। সেই সময় থেকেই তাঁর স্বাস্থ্য এবং অবস্থান নিয়ে ব্যাপক গুঞ্জন ছড়িয়ে পড়েছিল। কিন্তু কখনোই তাঁর অবস্থান এবং শারীরিক অবস্থা নিয়ে কোনো মন্তব্য তালেবানের পক্ষ থেকে আসেনি। অবশেষে, ২০১৫ সালের এপ্রিল মাসে এসে তালেবান জানায় মোল্লা ওমর আরও দুই বছর আগে মারা গেছেন।
সম্প্রতি মোল্লা ওমরের সমাধিস্থল সবার নজরে আনার ব্যাপারে তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, আফগানিস্তানের জাবুল প্রদেশের সুরি জেলার ওমারজো নামে একটি এলাকায় অবস্থিত মোল্লা ওমরের সমাধিস্থল জিয়ারতে গিয়েছিলেন তালেবানের শীর্ষ নেতারা।
জাবিহুল্লাহ মুজাহিদ আরও বলেন, ‘যেহেতু তখন আমাদের দেশের সর্বত্রই শত্রুরা ছিল তাই আমরা এই সমাধিস্থলকে ক্ষতির হাত থেকে রক্ষা করতেই এত দিন বিষয়টি গোপন রেখেছিলাম। কেবল তাঁর পরিবারের ঘনিষ্ঠরাই এই স্থানের কথা জানতেন।’ তিনি আরও বলেন, ‘তবে এখন সিদ্ধান্ত নেওয়া হয়েছে...এখন থেকে লোকজনের এই সমাধিস্থল পরিদর্শনে কোনো বাধা থাকবে না।’
সম্প্রতি তালেবান সরকারের পক্ষ থেকে প্রকাশ করা ছবি থেকে দেখা গেছে, তালেবানের শীর্ষস্থানীয় নেতারা ইট দিয়ে নির্মিত বেদির চারপাশে লোহার গ্রিল দিয়ে ঘেরা মোল্লা ওমরের কবরের পাশে উপস্থিত হয়েছেন। সূত্র : ভোয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ