Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তরুণীর জন্য বিমানে ছয় সিট!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

তুরস্কের রুমেসা গেলগি (২৫) হচ্ছেন বিশ্বের সবচেয়ে লম্বা তরুণী। তিনি তুরস্ক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো যাবেন বিমানে চড়ে। কিন্তু হেটে বিমানে চড়তে পারবেন না লম্বার কারনে। আর বিমানের ভেতরে সিটেও বসতে পারবে না। এমর এক পরিস্থিতিতে তুরস্ক এয়ারলাইন্স তাকে গন্তব্যে পৌঁছনোর জন্য বিশেষ ব্যবস্থা করেছিল।
তুরস্ক এয়ারলাইন্স তাদের বিমানের ছয়টি আসন সরিয়ে একটি স্ট্রেচারের ব্যবস্থা করেছিল। তার পর তিনি যখন প্রথম বার যখন বিমানে চড়লেন, তখন সেই স্ট্রেচারে শুয়েই আকাশ সফর করতে হল। ওই তরুণী গত বছরই বিশ্বে সবচেয়ে লম্বা তরুণী হিসাবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছেন।

রুমেসার উচ্চতা ৭ ফুট ৭ ইঞ্চি। এই উচ্চতার জন্যই বিমানে চড়তে অতীতে সাহস দেখাননি তিনি। গত সেপ্টেম্বর মাসে তরুণী সান ফ্রান্সিসকো যাওয়ার জন্য বিমানে উঠেছিলেন। কিন্তু তিনি তো আর চার-পাঁচ জন সাধারণ যাত্রী নন। তাই তার সফরের আগে বিশেষ ব্যবস্থা করে তুরস্কের ওই বিমান সংস্থা।
তরুণী যাতে বিমানে উঠতে পারেন এবং সফর করতে পারেন, সে কারণেই ছয়টি আসন সরিয়ে স্ট্রেচার রাখার জায়গা করা হয়। তবে হেঁটে তিনি বিমানে উঠতে পারেননি। হুইলচেয়ার, ওয়াকারের সাহায্যে বিমানে ওঠেন তিনি।

তার পর বিমানের মধ্যে স্ট্রেচারে শুয়েই গন্তব্যে পৌঁছান। এ জন্য ওই বিমানসংস্থাকে ধন্যবাদ জানিয়েছেন তরুণী। জানা গেছে, তিনি ওয়েব ডেভলপার হিসাবে কাজ করেন। মাত্র ২৫ বছর বয়সেই পাঁচ বার গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করে ফেলেছেন। লম্বা আঙুল, বড় হাত এ সবের জন্যে নজির গড়েছেন।
রুমেসার সবচেয়ে লম্বা আঙুলটি ১১.১ সেন্টিমিটার। বাম হাতটি ২৪.৯৩ সেন্টিমিটার। ওই তরুণী ‘ওয়েভার সিনড্রোমে’ আক্রান্ত। তিনিই প্রথম মহিলা যিনি তুরস্কে এই রোগে আক্রান্ত হয়েছেন। সূত্র : এমএসএন, মিরর ইউকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ