Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাগতিয়া দরবার শরীফের ফাতেহা-এ ইয়াজদাহুম মাহফিল

প্রিয় রাসূলের আদর্শ বাস্তবায়নে বেনজির ব্যক্তিত্ব হযরত গাউছুল আজম (রা.) : প্রিন্সিপাল ছৈয়্যদ মুনির উল্লাহ্

প্রেস বিজ্ঞপ্তি : | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

যুগে যুগে মানুষকে আল্লাহর পথে ডাকার জন্য অসংখ্য নবী ও রাসূল প্রেরিত হয়েছেন এ ধরাতে। শেষ নবী হিসেবে আবির্ভ‚ত হয়েছেন ছৈয়্যদুল মুরসালিন নবী করিম (দ.)। নবুয়তের পরিসমাপ্তির পর এ মহান দায়িত্ব পালন করে আসছেন অলি আল্লাহগণ। এরই ধারাবাহিকতায় মাহবুবে ছোবহানি কুত্ুেব রাব্বানি হযরত গাউছে পাক জিলানীর শুভ আবির্ভাব। যিনি বেলায়তের ভ‚বনে স্বমহিমায় সমুজ্জ্বল। এলমে শরীয়তে যেমন অনন্য ছিলেন এলমে মারেফতেও ছিলেন তার চেয়ে বেশি আলোকিত। কালের পরিক্রমায় আমরাও পেয়েছি এমন এক মহান মনীষীকে যিনি মকামে গাউছিয়তে অধিষ্ঠিত, শুধু তাই নয় খলিফায়ে রাসুলের মর্যাদায়ও ভ‚ষিত হয়েছেন। নবীজির অনুসরণে কিংবা নবীজিকে মুহাব্বতের দিক দিয়ে যিনি অতুলনীয়।

তিনি নিজে যেমন নবীজির মুহাব্বতকে ধারণ করেছেন, তেমনি স্বীয় অনুসারিদের হৃদয়ে হৃদয়ে এশকে রাসূলকে প্রতিষ্ঠিত করেছেন এবং সুন্নাতে রাসূলকে জিন্দা করেছেন। মানবজাতিকে বিশেষ করে যুব সমাজকে ফিতনার অন্ধকার থেকে আলোর দিকে নিয়ে এসেছেন। দরুদ শরীফকে করে দিয়েছেন জীবনের আবশ্যিক একটা কাজ হিসেবে। মোরাকাবা, ফয়েজে কুরআন, তাহাজ্জুদ ও জিকরে জলী করেছেন প্রতিদিনের অত্যাবশ্যকীয় আমল। হারাম-হালালের পার্থক্য নিরুপন করে জীবন যাপনের শিক্ষাও তিনি দিয়েছেন। শিরক ও বিদআতমুক্ত দ্বীনের সৌন্দর্যকে তুলে ধরেছেন বিশ্বজোড়া রাসুলনোমা তরিক্বতের প্রতিটি পদক্ষেপে। অগণিত রজনীর রোনাজারির বিনিময়ে গঠন করেছেন মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ। যা মানুষকে ভালো কাজের পথে ডাকে এবং মন্দ কাজ হতে নিষেধ করে।

এ মহান কাজে তিনি এতটাই সফল যে কালের শ্রেষ্ঠ কিংবদন্তীর ভ‚মিকায় অবতীর্ণ হয়েছেন। দস্তগীরির দস্তকে প্রসারিত করে বেভুল মানুষকে তুলে এনেছেন হতাশা থেকে আশার দিকে, গুনাহ হতে পূণ্যের দিকে, লৌকিকতা থেকে এখলাসের দিকে। মানুষের জন্য সর্বদা ক্রন্দন করে যার হৃদয়। সর্বাবস্থায় রত থাকেন উম্মতে মুহাম্মদীর কল্যাণের ফিকিরে। এমন মহান গাউছুল আজম ইতিহাসে বিরল। যুগ যুগ ধরে প্রজন্ম হতে প্রজন্মে এই মহান মনীষীর ত্যাগ ও মহিমার কথা লিপিবদ্ধ থাকবে ইনশাআল্লাহ।

গতকাল দিনরাত ব্যাপী চট্টগ্রাম বায়েজিদস্থ কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফ কমপ্লেক্সে ৬৯তম ফাতেহা-এ ইয়াজদাহুম মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের মহান মোর্শেদ আওলাদে রাসূল হযরতুলহাজ্ব আল্লামা প্রিন্সিপাল শায়খ ছৈয়্যদ মোর্শেদে আজম মাদ্দাজিল্লুহুল আলী এসব কথা বলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও সিনেট সদস্য সদস্য ও মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশের সিনিয়র সহ-সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ আবুল মনছুর এর সভাপতিত্বে মাহফিলে বক্তব্য রাখেন মাওলানা মুহাম্মদ শফিউল আলম, কারিমুল মাওলা, মুহাম্মদ জাহাঙ্গীর আলম প্রমুখ।

মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ এর উদ্যোগে ফাতেহা-এ ইয়াজদাহুম মাহফিল উপলক্ষে গৃহীত বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল পবিত্র খতমে কোরআন, ফাতেহা-এ ইয়াজদাহুম শীর্ষক সেমিনার, বাদে আছর তরিক্বতের বিশেষ পদ্ধতিতে ফয়েজে কুরআন প্রদানের মাধ্যমে নূরে কুরআন বিতরণ। বাদে নামাজে মাগরিব ফাতেহা শরীফ আদায়, ঈছালে ছাওয়াব, মোরাকাবা ও জিকিরে গাউছুল আজম মোর্শেদী। বাদে এশা মোর্শেদে আজম মাদ্দাজিল্লুহুল আলী ছাহেবের নূরানি তক্বরির মোবারক, মিলাদ, কিয়াম, আখেরি মোনাজাত এবং তাবাররুক বিতরণ।

মিলাদ ও কিয়াম শেষে প্রধান অতিথি দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহ্র ঐক্য, সুখ, শান্তি ও সমৃদ্ধি, অসহায় নির্যাতিত মুসলমানদের হেফাজত এবং দরবারের প্রতিষ্ঠাতা গাউছুল আজম রাদ্বিয়াল্লাহু আন্হুর ফুয়ুজাত কামনা করে বিশেষ মুনাজাত পরিচালনা করেন।


মেয়ের বৌউভাত থেকে ফেরার পথে বাবার মৃত্যু
স্টাফ রিপোর্টার : রাজধানীর পুরান ঢাকায় ট্রেনে কাটা পড়ে মোতালেব মিয়া (৭০) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গত শনিবার সন্ধ্যা সাতটার দিকে টিকাটুলী সংলগ্ন রেললাইন পার হওয়ার সময় এ ঘটনা ঘটে। মেয়ের বউভাতের অনুষ্ঠান থেকে ফিরছিলেন মোতালেব। নিহত মোতালেবের গ্রামের বাড়ি নারায়ণগঞ্জে।

ওয়ারী থানার এসআই জিয়াউর রহমান বলেন, ট্রেনে কাটা পড়ে গুরুতর আহত হন মোতালেব মিয়া। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক রাতে মৃত ঘোষণা করেন।

মোতালেবের ভাতিজা হৃদয় মিয়া সাংবাদিকদের বলেন, গত শুক্রবার মোতালেবের মেয়ের বিয়ে হয়। শনিবার বউভাতের অনুষ্ঠানে যোগ দিতে তিনি ওয়ারীতে আসেন। অনুষ্ঠান শেষে টিকাটুলী সংলগ্ন রেললাইন পার হওয়ার সময় ট্রেনে কাটা পড়েন মোতালেব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ