Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিমস গোল্ড মেডেল পেলেন দুই বিচারপতি, এক সাংবাদিক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১০:৩৯ পিএম

মেডিয়েশনের মাধ্যমে বিচার অঙ্গন, রাষ্ট্রীয় ও সমাজ জীবনে শান্তি স্থাপন ও প্রচার-প্রচারে ভূমিকা রাখায় সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আশরাফুল কামাল, বিচারপতি আহমেদ সোহেল ও ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেদী হাসান ডালিম ‘বিমস গোল্ড মেডেল অ্যাওয়ার্ড ২০২১' পেয়েছেন। বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস) তাদেরকে আজ এ সম্মাননা প্রদান করে।

সুপ্রিমকোর্ট বার মিলনায়তনে নেদারল্যান্ডের আরবিট্রেশন কমিটির স্থায়ী সদস্য ও বাংলাদেশ আইন কমিশনের সদস্য অবসরপ্রাপ্ত বিচারপতি মোহাম্মদ আব্দুর রশিদ তাদের হাতে এই পুরস্কার তুলে দেন। সম্মাননা হিসেবে এক ভরি ওজনের স্বর্ণপদক, পিতলের ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেয়া হয়।

বিমসের গোল্ড মেডেল প্রদান অনুষ্ঠানে বিমসের চেয়ারম্যান এডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামী, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোমতাজ উদ্দিন ফকির, সম্পাদক এডভোকেট আব্দুন নূর দুলাল, ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার, বিমসের রিজওনাল ডিরেক্টর ড. নর্মতা পান্ডে, কমিউনিটি মেডিয়েশন সেন্টারের চেয়ারম্যান সেলিমা সোবহান খসরু, সুপ্রিমকোর্টের আইনজীবী আমিনুল হক হেলাল প্রমুখ বক্তৃতা করেন। অনুষ্ঠানে বিচারক ও আইনজীবীদের মর্যাদা ও গৌরব শীর্ষ মূল প্রবন্ধ পাঠ করেন আইনজীবী আজিজুর রহমান দুলু। অনুষ্ঠান সঞ্চালনা করেন সুপ্রিমকোর্টের আইনজীবী ও অ্যাক্রিডিটেড মেডিয়েটর এডভোকেট পঙ্কজ কুমার কুন্ডু। অনুষ্ঠানে বিভিন্ন আনর্জাতিক মেডিয়েশন বিশেষজ্ঞদের পাঠানো বার্তা পড়ে শোনান বিমসের রিজওনাল ডিরেক্টর ড. নর্মতা পান্ডে।

অনুষ্ঠানে বিচারপতি মোহাম্মদ আব্দুর রশিদের 'জাজ ইন ক্যামেরা' শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

২০২১ সালে মেডিয়েশনের মাধ্যমে বিচার অঙ্গন, রাষ্ট্রীয় ও সমাজ জীবনে শান্তি স্থাপনে ভূমিকা রাখায় আন্তর্জাতিক মেডিয়েশন স্বর্ণ পদকের জন্য বাংলাদেশ, ভারত ও কেনিয়ার পাঁচ বিচারপতি ও ঢাকা পোস্টের সুপ্রিমকোর্ট প্রতিবেদকের নাম ঘোষণা করা হয়।

বিমসের চেয়ারম্যান এডভোকেট এস এন গোস্বামী এ ঘোষণা দেন। সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আশরাফুল কামাল, বিচারপতি আহমেদ সোহেল, জাতিসংঘের অম্বুসম্যান ড. কেভিন বেরি ব্রাউন, ভারতের জম্বু-কাশ্মীরের সাবেক প্রধান বিচারপতি গীতা মিতাল, ভারতের সুপ্রিমকোর্টের সাবেক বিচারপতি কুরিয়ান জোসেফ, কেনিয়ার নারী বিচারপতি জয়েসি অ্যালুসের নাম ঘোষণা করা হয়। তবে আজকে বাংলাদেশের তিনজনকে এই স্বর্ণপদক ও ক্রেস্ট তুলে দেয়া হয়েছে। মেডিয়েশন স্বর্ণপদকের জন্য মনোনীত অপর চারজনকে শিগগিরই নেপালে এক অনুষ্ঠানে এ পদক তুলে দেও্য়া হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ