Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইংল্যান্ড টেস্ট দলের পাকিস্তান সফর

ইমরান খানের ওপর হামলায় চিন্তিত উড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

পাঞ্জাবের ওয়াজিরাবাদে বৃহস্পতিবার আগাম নির্বাচনের দাবিতে লং মার্চ চলাকালে হামলার শিকার হন সাবেক প্রধানমন্ত্রী ও বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান। এতে দলীয় একজন কর্মী নিহত হন এবং আহত হন ইমরান খান ও পিটিআইয়ের কয়েকজন নেতাসহ ১৪ জন। এর পর থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে পাকিস্তান। এই পরিস্থিতিতে দেশটিতে সফর করার ব্যাপারে দুর্ভাবনার কথা জানিয়েছেন ইংল্যান্ডের গতিময় পেসার মার্ক উড।
টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে যাওয়ার কথা রয়েছে ইংল্যান্ডের। এই সিরিজের জন্য ঘোষিত দলে আছেন উডও। পরিবর্তিত পরিস্থিতিতে সফরের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বোর্ড। তবে নিজের অবস্থান জানিয়ে শঙ্কার কথা প্রকাশ করেছেন ইংলিশ পেসার। দীর্ঘ ১৭ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে সেপ্টেম্বরে পাকিস্তান গিয়ে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে ইংলিশরা। সে দলেও ছিলেন উড। সেই সফরে পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থার বেশ প্রশংসা করেন ৩২ বছর বয়সী এই পেসার। কিন্তু নতুন পরিস্থিতি ভিন্ন বলে চিন্তা দূর হচ্ছে না তার।
রাজনীতিকে এক পাশে রেখে সাবেক ক্রিকেটার ইমরানের ওপর এ হামলায় সহমর্মিতা প্রকাশ করেছেন উড। সিডনিতে গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে নামার আগে সাংবাদিকদের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন তিনি, ‘এটি অবশ্যই ভালো কিছু নয়। সবার আগে তিনি (ইমরান) একজন সাবেক ক্রিকেটার। তো এটি আমাদের খুব কাছের বিষয়। দল হিসেবে এটি আমাদের জন্য খুবই খারাপ সংবাদ। নিরাপত্তার বিষয়ে আমরা (টি-টোয়েন্টি সিরিজে) যেমন পেয়েছি, আমি শুধু একটা কথাই বলবো, অসাধারণ ছিল। আমাদের খুব ভালোভাবে যত্ন নেওয়া হয়েছে। তবে এখন যদি বলি যে এ (হামলার) ঘটনায় আমি চিন্তিত হইনি, তাহলে মিথ্যা বলা হবে। কারণ সমস্যার মাঝেই সেখানে যেতে হবে।’
উডের বিশ্বাস, সার্বিক দিক বিবেচনা করে তাদের নিñিদ্র নিরাপত্তা নিশ্চিত করেই পাকিস্তান সফরের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে, ‘যা-ই হোক না কেন, আমার ওপরে যারা আছেন তারা সিদ্ধান্ত নেবেন। তবে ক্রিকেটার হিসেবে সে দেশে যখন অস্থিরতা চলছে, এর মাঝে যাওয়াটা চিন্তারই বটে। এটি তাদের দেশের ব্যাপার, তারা কীভাবে সামাল দেয়। আমাদের নিরাপত্তায় নিয়োজিত ব্যক্তিদের ওপর পূর্ণ আস্থা রয়েছে। তারা বলবে কী করতে হবে।’
বিশ্বকাপ শেষে ইংল্যান্ডের বেশিরভাগ ক্রিকেটার থেকে যাবেন অস্ট্রেলিয়ায়, স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে। পাকিস্তান সফরের টেস্ট দলের ক্রিকেটাররা উড়াল দেবেন আবু ধাবির উদ্দেশে। তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলে ২৬ নভেম্বর পাকিস্তান যাওয়ার কথা রয়েছে তাদের।
২০০৯ সালে শ্রীলঙ্কা টিম বাসের ওপর হামলার পর এক দশক নিজেদের মাটিতে কোন আন্তর্জাতিক টেস্ট ম্যাচ আয়োজন করতে পারেনি পাকিস্তান। তবে সময়ের সঙ্গে গলেছে বরফ, ইংল্যান্ডের আগে চলতি বছরই সেখানে তিন টেস্ট, তিন ওডিআই ও একটি টি-টোয়েন্টি খেলে এসেছে অস্ট্রেলিয়াও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ