Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইন্দোনেশিয়ায় কে-পপের অনুষ্ঠানে বিশৃঙ্খলা, পদপিষ্ট হয়ে জ্ঞান হারালেন ৩০ জন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ৯:২২ পিএম

ইন্দোনেশিয়ায় একটি ব্যান্ডের জলশা চলাকালীন দুর্ঘটনা। পদপিষ্ট হয়ে জ্ঞান হারালেন ৩০ জন। ফলে মাঝপথে বন্ধ হল কে-পপে জনপ্রিয় দক্ষিণ কোরিয়ান ব্যান্ড এনসিটি-র সঙ্গীতের আসর। জানা গিয়েছে, ব্যান্ড সদস্যরা অনুষ্ঠানের মাঝপথে কিছু উপহার দিচ্ছিল ভক্তদের। এই সময়েই বিশৃঙ্খলা তৈরি হয়। তখনই পদপিষ্ট হয়ে জ্ঞান হারান ৩০ জন। এর পরে অনুষ্ঠান বন্ধের নির্দেশ দেয় পুলিশ।

গত মাসে দেশের ফুটবল ইতিহাসে সবচেয়ে কালো দিনের সাক্ষী হয়েছে ইন্দোনেশিয়া। ফুটবল স্টেডিয়ামে মর্মান্তিক দুর্ঘটনায় পদপিষ্ট হয়ে মৃত্যু হয় ৪০ জন শিশু-সহ ১৩০ জনের। এবারে জলসায় পদপিষ্টের খবর প্রকাশ্যে আসতে আতঙ্ক ছড়ায় দেশে। যদিও মৃত্যুর খবর না মেলায় নিশ্চিন্ত বোধ করেন নাগরিকরা। পুলিশ কর্তা এন্ড্রা জুলপান জানিয়েছেন, জাকার্তার একটি স্টেডিয়ামে চলছিল কে-পপের জনপ্রিয় ব্যান্ড এনসিটির গানের আসর। মাঝপথে গান থামিয়ে ভক্তদের উপহার দিচ্ছিলেন ব্যান্ড সদস্যরা। তখনই বিশৃঙ্খলা তৈরি হয়। পিছনে যারা ছিলেন, তারা হুড়োহুড়ি করে সামনে দিকে মঞ্চের কাছে আসার চেষ্টা করেন। এরপরেই পদপিষ্টের ঘটনা ঘটে। ৩০ জন জ্ঞান হারান।

পুলিশ কর্তা জুলপান বলেন, “রাত ৯টা ২০ নাগাদ জলসা বন্ধ করে দেয়া হয়। যাতে চরম খারাপ কিছু না ঘটে। কারণ ততক্ষণে দর্শক ব্যারিকেড ভেঙে ফেলেছে। পরে ভক্তদের তরফে আয়োজক ও ব্যান্ডের কাছে ক্ষমা চাওয়া হয়।” এক ভক্ত মিফতাহুল জান্না প্রিয় ব্যান্ডের উদ্দেশে বলেন, “আমাদের আচরণের জন্য দুঃখিত। আমরাই আপনাদের দুশ্চিন্তায় ফেলেছিলাম। ভবিষ্যতে নিরাপত্তা বিধিগুলি আরও ভালভাবে মেনে চলব, সহ-দর্শকদের প্রতি দায়িত্ববান হব।”

উল্লেখ্য, ফুটবল স্টেডিয়ামে দুর্ঘটনার পরে অস্বস্তিতে পড়েছে ইন্দোনেশিয়ার ফুটবল নিয়ামক সংস্থা। আগামী বছর ইন্দোনেশিয়ার মাটিতেই অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা। এশিয়ান কাপ আয়োজন করার জন্যও দাবি জানিয়েছে তারা। সেখানে খেলা দেখতে উপস্থিত জনতার নিরাপত্তা যদি সুরক্ষিত না থাকে, তাহলে মেগা টুর্নামেন্ট আয়োজন করার অনুমতি পাওয়া নিয়ে সংশয় তৈরি হতে পারে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ