Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

৫ নারী নিহত
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর কুয়াউৎলা এবং রাজধানী মেক্সিকো সিটির পাশের শহর মোরেলস থেকে ৫ নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ। রয়টার্স জানায়, দেশটি মধ্যাঞ্চলের পৃথক দুটি শহর থেকে তাদের লাশ উদ্ধার করা হয় বলে শুক্রবার জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। মোরেলসের অ্যাটর্নি জেনারেল উরিয়েল ক্যামেরন সাংবাদিকদের বলেছেন, এই নারীরা সম্ভবত সংঘবদ্ধ অপরাধের শিকার। মোরেলসে ৩ নারীর লাশ ব্যাগে ভর্তি করে ফেলে রাখা হয়েছিল। পরে তাদের হত্যার দায় স্বীকার করে একটি অপরাধী গোষ্ঠী জানায়, অপর একটি গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষের সময় ওই ৩ নারীকে হত্যা করা হয়। রয়টার্স।


স্কুল হাওয়া
ইনকিলাব ডেস্ক : কঠোর নিরাপত্তায় থাকা মূল্যবান বহু বস্তু চুরির মতো দুধর্ষ ঘটনা বিরল কিছু নয়। তবে এবারই প্রথম সম্ভবত পুরো একটি স্কুল ভবন চুরির ঘটনা ঘটেছে। চোরের দল দয়া করে কেবল স্কুলের ভিত্তিটুকু রেখে গেছে। দক্ষিণ আফ্রিকায় এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম । রাজধানী কেপটাউনের ইউটজিগ মাধ্যমিক স্কুলটি ২০১৯ সালে বন্ধ ঘোষণা করা হয়েছিল। এর ছয় মাসের মধ্যে স্কুল ভবনের প্রত্যেকটি ইট, জানালা, ছাদের টালি, টয়লেট, ইলেকট্রিক সরঞ্জাম, কল ও ব্ল্যাকবোর্ড চুরি হয়ে যায়। অর্থাৎ শুধুমাত্র ভিত্তিপ্রস্তরটি ছাড়া পুরো স্কুল ভবনটি হাওয়া হয়ে যায়। মেট্রো।


মুক্তি পেলেন
ইনকিলাব ডেস্ক : ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন অবশেষে দায়িত্বে অবহেলার অভিযোগ থেকে মুক্তি পেলেন। গত আগস্টে পার্টি করার ভিডিও ফাঁস হওয়ার পর ব্যাপক তোলপাড় শুরু হয় দেশটির প্রধানমন্ত্রী সানা মারিনকে নিয়ে। ফাঁস হওয়া ভিডিওতে দেখা যায়, তিনি দেশটির কয়েকজন সেলিব্রেটি ও তার বন্ধুদের সঙ্গে নাচছেন ও গান গাইছেন। এ ঘটনায় বিরোধী দলগুলোর তোপের মুখে পড়েন সানা মারিন। পরে তিনি ড্রাগ টেস্ট করান এবং তার ফলাফল নেগেটিভ আসে। ৩৬ বছর বয়সী এই প্রধানমন্ত্রী নিজেই বিষয়টি সুরাহার জন্য তোড়জোড় শুরু করেন। কারণ মারিনের আচরণ ফিনল্যান্ডের ‘সুনাম ও নিরাপত্তা’ ক্ষুন্ন করেছে এমন অভিযোগ এনে কয়েক ডজন অভিযোগ দায়ের হয়। বিবিসি।


একই নামের
ইনকিলাব ডেস্ক : এক বা দুজন নয়, ১৭৮ জনের নাম একই। হিরোকাজু তানাকা নামের এসব ব্যক্তি আবার হয়েছেন একসঙ্গে। আর তাতেই হয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড। জাপানের টোকিওর শিবুয়া ওয়ার্ডে সম্প্রতি একই নামের এসব ব্যক্তি একত্র হয়েছিলেন। তাদের একটি সংস্থাও রয়েছে। সংস্থাটির নাম অ্যাসোসিয়েশন অব হিরোকাজু তানাকাস। এটি প্রতিষ্ঠিত হয় ১৯৯৪ সালে। একই নামের ব্যক্তিদের বড় সমাবেশের রেকর্ড ভাঙতে হিরোকাজু তানাকারা এর আগে দুবার চেষ্টা চালিয়েছিলেন। প্রথমটি ছিল ২০১১ সালে। সেবার তারা একত্র হয়েছিলেন ৭১ জন। পরের বার ২০১৭ সালে ৮৭ জন একত্র হন; কিন্তু রেকর্ড গড়তে এ সংখ্যা যথেষ্ট ছিল না। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ