Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দন্ডপ্রাপ্ত পলাতকদের ফেরাতে সময় মত সুসংবাদ-ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বুদ্ধিজীবী হত্যাকারী দন্ডপ্রাপ্ত পলাতক আসামিদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকরে সরকারের সব চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, বুদ্ধিজীবী হত্যায় দন্ডপ্রাপ্ত প্রবাসী মঈনুদ্দীন ও আশরাফুজ্জামানকে ফিরিয়ে আনতে সরকার ‘সর্বোচ্চ চেষ্টা’ করে যাচ্ছে। ‘সময়মত এ বিষয়ে সুসংবাদ’ দেয়া যাবে বলে আমি আশা করছি।
গতকাল বুধবার সকালে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, স্বাধীনতাযুদ্ধে বিজয়ের প্রাক্কালে বুদ্ধিজীবীদের হত্যার দায়ে ফাঁসির দন্ড পাওয়া প্রবাসী দুই যুদ্ধাপরাধী চৌধুরী মঈনুদ্দীন ও আশরাফুজ্জামানকে ফিরিয়ে আনতে সরকার ‘সর্বোচ্চ চেষ্টা’ করছে।
কাদের বলেন, যারা সেরা সন্তানদের হত্যা করেছে, তাদের মধ্যে যারা শীর্ষস্থানীয়, তাদের বিচারকাজ শুধু সম্পন্নই হয় নাই, তাদের এক্সিকিউটও করা হয়েছে। বাইরে যারা আছে তাদেরও  দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সরকারের সক্রিয় প্রয়াস অব্যাহত রয়েছে। মঈনুদ্দীন ও আশরাফুজ্জামানকে ফিরিয়ে আনতে সরকার ‘সর্বোচ্চ চেষ্টা’ করে যাচ্ছে জানিয়ে কাদের আরও বলেন, ‘সময়মত এ বিষয়ে সুসংবাদ’ দেয়া যাবে বলে আমি আশা করছি।
তিনি বলেন, স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক শক্তি আমাদের বুদ্ধিজীবীদের হত্যা করেছে। এই সাম্প্রদায়িক শক্তি এখনও ষড়যন্ত্র করে যাচ্ছে। তাদের ষড়যন্ত্র অব্যাহত আছে। সেই ষড়যন্ত্র রুখে দিতে সবাইকে সজাগ থাকতে হবে।
এদিকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, আগামী জুলাই মাসের মধ্যে শহীদ বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা করবে সরকার। এ ব্যাপারে কাজ চলছে।
রায়ের বাজারে বধ্যভূমি স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করতে এসে সাংবাদিকদের তিনি বলেন, আশা করি আগামী জুলাই মাসে আমরা শহীদ বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা পাব।
মন্ত্রী জানান, জেলা পর্যায় থেকে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন নিহত শহীদ বুদ্ধিজীবীদের তালিকা সংগ্রহের কাজ চলছে, আগামী জুলাইয়ে যার গেজেট হবে। তিনি বলেন, আমরা সব জেলা  থেকে তালিকা সংগ্রহ করছি। এখন সংকলন করে আমরা বই আকারে প্রকাশ করব। বিভিন্ন জেলা, প্রশাসন ও ঘাতক দালাল নির্মূল কমিটি, যারা মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করছে, লালন করছে, তাদের মাধ্যমে আমরা জেলাভিত্তিক সেই তালিকাগুলো গ্রহণ করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ