Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সবার আগে সেমিতে নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

প্রথম দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুটি হ্যাটট্রিকের গৌরব অর্জন করল আয়ারল্যান্ড। গতকাল অ্যাডিলেডে সুপার টুয়েলভের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে আইরিশ জশ লিটলের হ্যাটট্রিকে নতুন ইতিহাস তৈরী হয়। তবে তাদের এই উৎসবের রঙ কেড়ে নিয়ে ৩৫ রানের জয়ে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করল কেন উইলিয়ামসনের দল। আগে ব্যাট করে অধিনায়কের ঝড়ো ব্যাটিংয়ে ৬ উইকেটে ১৮৫ রানের বড় পুঁজি পায় নিউজিল্যান্ড। জবাবে ৯ উইকেটে ১৫০ রানে থামে আইরিশরা।
এবারের আসরের সবচেয়ে ক্ষুরধার বোলিং আক্রমণ নিউজিল্যান্ডেরই। সেই বোলারদের নৈপুণ্যে কাক্সিক্ষত জয় পেতে সমস্যা হলো না ব্ল্যাক-ক্যাপসদের। ফলে সেমিফাইনালে এক পা দিয়েই রাখল উইলিমসনের দল। এই নিয়ে তৃতীয়বার কুড়ি ওভারের বিশ্বআসরে শেষ চারে উঠলো দলটি।
টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দুই ওপেনার ফিন অ্যালান ও ডেভন কনওয়ের ব্যাটে ভালো সূচনাই পায় নিউজিল্যান্ড। ওপেনিং জুটিতে আসে ৫২ রান। অ্যালানকে ফিরিয়ে এ জুটি ভাঙেন মার্ক এডাইর। এরপর কনওয়ের সঙ্গে জুটি বাঁধেন অধিনায়ক কেন উইলিয়ামসন। গড়েন ৪৪ রানের জুটি। এরপর ১৮ রানের ব্যবধানে দুটি উইকেট তুলে ম্যাচে ফিরেছিল আইরিশরা। তবে ড্যারিল মিচেলের সঙ্গে ৬০ রানের আরও একটি জুটি গড়েন কিউই অধিনায়ক। এরপরই লিটলের হ্যাটট্রিক। তবে তাতে খুব একটা লাভ হয়নি। ততোক্ষণে বড় পুঁজি মিলে যায় কিউইদের। নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৬১ রানের ইনিংস খেলেন উইলিয়ামসন। ৩৫ বলের ইনিংসটি সাজান ৫টি চার ও ৩টি ছক্কায়। অ্যালান করেন ১৮ বলে ৩২ রান। মিচেল অপরাজিত থাকেন ৩১ রানে। লিটল ৩ উইকেট নিতে খরচ করেন ২২ রান। এছাড়া ২টি শিকার গ্যারেথ ডিলানির।
লক্ষ্য তাড়ায় শুরুটা দারুণ করেছিল আয়ারল্যান্ড। ৬৮ রানের ওপেনিং জুটি গড়েন দুই ওপেনার পল স্টার্লিং ও অধিনায়ক অ্যান্ডি বিলবার্নে। এ জুটি ভাঙেন স্যান্টনার। আইরিশ অধিনায়ক বিলবার্নেকে বোল্ড করে দেন তিনি। এরপর আরেক ওপেনার স্টার্লিংকে বোল্ড করে দেন ইশ সোধি। এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে আইরিশরা। দলের পক্ষে সর্বোচ্চ ৩৭ রানের ইনিংস খেলেন স্টার্লিং। ৩০ রান আসে বিলবার্নের ব্যাট থেকে। নিউজিল্যান্ডের পক্ষে ২২ রানের খরচায় ৩টি উইকেট পান লোকি ফার্গুসন। এছাড়া ২টি করে উইকেট পান টিম সাউদি, স্যান্টনার ও সোধি। পাঁচ ম্যাচে ৭ পয়েন্ট নিউজিল্যান্ডের। রান রেটে এগিয়ে থাকায় বিশ্বকাপ সেমি ফাইনাল নিশ্চিত কিউইদের। কিউই কাপ্তান উইলিয়ামসম পান ম্যাচ সেরার পুরষ্কার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ