Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

রিপাবলিকানদের নতুন রাশিয়াবান্ধব প্রচারণার বন্ধু এখন তুলসি গ্যাবার্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

বাশার আল-আসাদ এবং ভøাদিমির পুতিনের মতো শাসকদের সন্তুষ্ট করার জন্য রিপাবলিকানরা একবার তুলসি গ্যাবার্ডকে সমাজতন্ত্রী হিসাবে নিন্দা করেছিলেন। আজকাল, বেশিরভাগ জিওপি (রিপাবলিক্যান দলের ডাকনাম গ্র্যান্ড ওল্ড পার্টি) তাকে আলিঙ্গন করছে। সাবেক হাওয়াই ডেমোক্রেটিক কংগ্রেসওম্যান গত মাসে তার দল ছাড়ার সিদ্ধান্তের একটি প্রকাশ্য প্রদর্শনী করেছেন এবং তিনি আগামী সপ্তাহের মধ্যবর্তী নির্বাচনের দৌড়ে বেশ কয়েকজন শীর্ষ রিপাবলিকানকে সমর্থন করেছেন। কিছু জিওপি প্রার্থী গ্যাবার্ডের সাথে উপস্থিত ছিলেন - যারা পূর্বে ইউক্রেন আক্রমণের জন্য পুতিনের যুক্তিকে সমর্থন করেন - কিয়েভকে মস্কোকে পরাজিত করতে সাহায্য করার জন্য ডোনাল্ড ট্রাম্পের বিরোধিতার প্রতিধ্বনি করেছেন।
মতাদর্শগত স্পেকট্রাম জুড়ে রিপাবলিকানরা সাগ্রহে গ্যাবার্ডের অনুমোদন গ্রহণ করছে এবং এমনকি তাদের নিজ রাজ্যে সমাবেশের জন্য তাকে হোস্ট করছে, যুক্তি দিচ্ছে যে, ডেমোক্র্যাটিক পার্টি থেকে তার প্রস্থান তাদের দৃষ্টিভঙ্গিকে শক্তিশালী করে যে, এটি বাম দিকে অনেক দূরে চলে গেছে।
কিন্তু গ্যাবার্ডের জিওপি-এর ক্ষমাহীন আলিঙ্গন বিশেষভাবে লক্ষ্যণীয়, কারণ এর নেতারা এ ধারণাটি দূর করার চেষ্টা করেছেন যে, ইউক্রেনকে সহায়তার বিষয়ে একটি তীক্ষè অভ্যন্তরীণ বিভাজনের মধ্যে তারা রাশিয়ার প্রতি যথেষ্ট শক্ত নয়। রিপাবলিকান-নিয়ন্ত্রিত হাউস ইউক্রেনের প্রতিরক্ষা এবং মানবিক প্রয়োজনের জন্য তহবিল অনুমোদন করা অব্যাহত রাখবে কিনা তা নিয়েও প্রশ্ন উঠছে।
হাউস মাইনরিটি হুইপ স্টিভ স্কালিস (আর-এলএ) বলেন, ‘আমি তার সাথে কোন রেসে জড়িত তা নিয়ে কথা বলি না। কিন্তু আমার মনে হয় লোকেরা এটা দেখছে এবং বলছে, ‘ঠিক আছে, সেখানে কিছু একটা হচ্ছে’, যিনি সম্প্রতি গ্যাবার্ডের পডকাস্টে উপস্থিত হওয়ার জন্য প্রচারাভিযান থেকে সময় নিয়েছিলেন এবং তাকে একজন ঘনিষ্ঠ বন্ধু হিসাবে বর্ণনা করেছিলেন।
গ্যাবার্ডের সাথে জিওপি-এর রাজনৈতিক সমঝোতা শুধুমাত্র সাম্প্রতিক চিহ্ন যে, পার্টি কত দ্রুত ট্রাম্প সমর্থিত ‘আমেরিকা ফার্স্ট’ পররাষ্ট্রনীতি মতবাদের দিকে সরে যাচ্ছে। এমনকি পার্টির আরো ঐতিহ্যবাহী প্রতিরক্ষা বাজপাখিও একজন প্রারম্ভিক বার্নি স্যান্ডার্স সমর্থকের সাথে জনসাধারণের সারিবদ্ধতাকে ন্যায্যতা দিচ্ছেন যিনি একবার রিপাবলিকান পার্টিতে ধর্মদ্রোহিতা হিসাবে বিবেচিত মতামত প্রকাশ করেন।
গ্যাবার্ডকে আউট করা এমন একটি দলের জন্য ঝুঁকিপূর্ণ প্রমাণিত হতে পারে যেটি রাশিয়ার বিরুদ্ধে রাজনৈতিক প্রতিরক্ষার জন্য ইউক্রেনের ওপর পুতিনের মাসব্যাপী যুদ্ধের বেশিরভাগ সময় ব্যয় করেছে, ফক্স নিউজের টাকার কার্লসনের মতো প্রভাবশালী রক্ষণশীলরা পশ্চিমা জোটের প্রতি প্রতিশ্রুতি দেওয়ার জন্য পার্টির প্রচেষ্টাকে ব্যাহত করেছে। এমনকি দক্ষিণ ক্যারোলিনার রিপাবলিকান ন্যান্সি মেসের মতো ট্রাম্প-সন্দেহবাদী রিপাবলিকানরাও গ্যাবার্ডের সমর্থনকে স্বাগত জানিয়েছেন এবং দাবি করেছেন, যদি শুধুমাত্র ডেমোক্রেটিক পার্টির ‘চরমপন্থা’ তুলে ধরা হয়।
পশ্চিমের সাথে ইউক্রেনের সারিবদ্ধতা রাশিয়ার নিরাপত্তাকে হুমকির সম্মুখীন করতে পুতিনের বিশ্বাসকে উৎসাহিত করার জন্য এ বছরের শুরুতে উপস্থিত হওয়ার পরে, গ্যাবার্ড তখন থেকে ওহাইও সিনেটের প্রার্থী জেডি ভ্যান্সের মতো রিপাবলিকানদের সমর্থন করেছেন - যিনি বলেছেন যে, তিনি ইউক্রেনের সাথে কী ঘটবে তার ‘পরোয়া করেন না’ এবং সম্প্রতি ট্রাম্পের প্রতিধ্বনি করেছেন ইউক্রেন রাশিয়া সঙ্গে আলোচনার টেবিলে যেতে হবে। (এই ধারণা ইউক্রেন সরকার প্রত্যাখ্যান করেছে, কারণ এটি সম্ভবত মস্কোর কাছে অঞ্চল ছেড়ে দিতে হবে।)
গ্যাবার্ড আনুষ্ঠানিকভাবে রিপাবলিকান পার্টিতে যোগ না দিলেও তার অবস্থান জিওপি মূলধারার বাইরে খুব বেশি নয়। পোলিং ডেটা দেখায় যে, রিপাবলিকানরা ইউক্রেনকে অস্ত্র এবং অর্থনৈতিক সাহায্যের সাথে সমর্থন করার বিষয়ে ক্রমবর্ধমানভাবে সতর্ক হচ্ছে, একসময় জিওপি-এর বিচ্ছিন্নতাবাদী প্রান্তে বিবেচিত দৃষ্টিভঙ্গি পার্টিতে আরো গৃহীত হচ্ছে।
ট্রাম্পিয়ান প্রার্থী থেকে শুরু করে মেসের মতো আরো মধ্যপন্থী আইনপ্রণেতা পর্যন্ত গ্যাবার্ডের সাথে রিপাবলিকানদের অস্ত্রের যোগসূত্রটি ডানদিকের কারো কারো সাথে ভাল যাচ্ছে না। সেই রক্ষণশীলরা একটি মধ্যবর্তী প্রচারণার শেষ দিনগুলোতে প্রাক্তন হাওয়াই কংগ্রেস মহিলার সাথে মিত্রতার কৌশল দেখে বিভ্রান্ত হয়েছে যেখানে রিপাবলিকানরা ইতোমধ্যেই বড় জয়ের পক্ষে।
‘মানুষ জানে যে, তুলসি গ্যাবার্ড কে, বিশেষ করে ডানদিকে, কারণ রাশিয়ার বিষয়ে তার বক্তব্যের কারণে তিনি অল্ট-ডানের প্রিয়তম হয়ে উঠেছেন’, বলেছেন রক্ষণশীল কর্মী হিথ মায়ো, যিনি অ্যাডভোকেসি গ্রুপ প্রিন্সিপলস ফার্স্ট প্রতিষ্ঠা করেছিলেন। ‘তারা বলছে যে, তারা তার ‘আমেরিকা ফার্স্ট’-পন্থী দৃষ্টিভঙ্গি পছন্দ করে, যখন তিনি প্রাথমিকভাবে বেশিরভাগ আমেরিকান ভোটারদের দ্বারা আসাদের সাথে দেখা করার জন্য পরিচিত এবং আংশিকভাবে আমেরিকাকে তার নাগরিকদের গ্যাস করার জন্য দায়ী করেছেন এবং পুতিন ইউক্রেন আক্রমণের জন্য আমেরিকাকে দায়ী করেছেন’।
‘এটা সবার কাছে পরিষ্কার যে, তুলসি গ্যাবার্ড যা প্রতিনিধিত্ব করে, মায়ো যোগ করেন, ‘বিচ্ছিন্নতাবাদ এবং স্বৈরশাসকদের জন্য অজুহাত’। গ্যাবার্ড অবশ্য মন্তব্যের জন্য একাধিক অনুরোধের জবাব দেননি। সূত্র : পলিটিকো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ