Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টয়লেট সিটের তুলনায় ভয়ঙ্কর মোবাইল ফোন

মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের গবেষণায় ব্যাক্টেরিয়ার তথ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ডিজিটাল দুনিয়ায় জীবনের একটি অপরিহার্য জিনিস হচ্ছে মোবাইল অর্থাৎ স্মার্ট ফোন। প্রায় প্রত্যেকের হাতেই এই ফোনটি দেখা যায়। স্মার্ট ফোন শুধু কথা বলার জন্য নয়, এটি ছবি তোলাসহ অনেক কাজে ব্যবহৃত হয়। কার্যত এমন ফোন ছাড়া জীবন অনেকটাই অচল। স্মার্ট ফোন ছাড়া দিন চলার কথা কল্পনা করাটাও বর্তমান ডিজিটাল দুনিয়ায় অসম্ভব!
মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক স্মার্ট ফোন নিয়ে রীতিমত বোমা ফাটানো খবর দিয়েছেন। স্মার্ট ফোন নিয়ে স্কটল্যান্ডের এবার্ডিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বলা তথ্যের চেয়ে অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের তথ্য অনেকটা ভয়ঙ্কর।
অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, আপনার অজান্তেই স্মার্ট ফোনে ভয়ঙ্কর বিপদ বাসা বাঁধছে! সারাদিন হাতে থাকা এই ফোনেই রয়েছে ব্যাক্টেরিয়ার গুদাম। গবেষকরা পরীক্ষা করে দেখেছেন একটি স্মার্ট ফোনে কমপক্ষে ১৭ হাজার ব্যাক্টেরিয়ার বাস! এটি বাথরুমের টয়লেট সিটের চেয়েও শতকরা ১০ শতাংশ বেশি। গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, মানুষ তার নিজের অজান্তেই হাত-পকেট কিংবা ব্যাগে করে নিয়ে চলেছে হাজার হাজার ব্যাক্টেরিয়া!
রান্না ঘর অথবা ডাইনিং হোক না কেন; ফোন আর দেহে জমা হওয়া ব্যাক্টেরিয়া হাতেই কাটছে সারাদিন। আধুনিক স্মার্ট ফোনের যুগে সাইবার ক্রাইম, হ্যাকিং, ফোনে ভাইরাস চলে আসার মতো বিষয়গুলো নিয়ে আলোচনা কম হয় না। কিন্তু এবার আর ফোনে ভাইরাস নয় ব্যাক্টেরিয়ার আতঙ্ক।
বিশেষজ্ঞরা বলছেন, বাস-ট্রেন এবং বাথরুমে ঢুকেও মানুষ ব্যবহার করছে মোবাইল ফোন। ফলে এই ফোনের উপরে ব্যাক্টেরিয়া জমা হওয়াটাই স্বাভাবিক। হাতে থাকা ফোন টয়লেট সিটের থেকেও বেশি অস্বাস্থ্যকর! অবাক লাগলেও তেমন কথাই বলেছেন গবেষকরা।
কী বলছে গবেষণা? : মোবাইল ফোনের উপর জমা হওয়া জীবনু, ব্যাক্টেরিরা নিয়ে একাধিক গবেষণা হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। সম্প্রতি অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের গবেষণায় মিলেছে ভয়ঙ্কর তথ্য। এই গবেষণার রিপোর্ট অনুসারে একজন কিশোর বা কিশোরীর ফোনে কমপক্ষে ১৭ হাজার ব্যাক্টেরিয়া থাকে। যা টয়লেট সিটের থেকে ১০ শতাংশ বেশি।
গবেষকদের মতে, ফোন পরিষ্কার করার বিষয় অনেকেই উদাসীন থাকেন। আর সেই সুযোগেই বাসা বানিয়ে বসে ব্যাক্টেরিয়া। এর আগেও বেশ কয়েকটি গবেষণায় মোবাইল ফোনে ব্যাক্টেরিয়ার বিষয়ে সতর্ক করেছেন বিজ্ঞানীরা। স্কটল্যান্ডের এবার্ডিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গিয়েছিল চামড়ার কেসে রাখা ফোনে টয়লেট সিটের থেকে ১৭ গুণ বেশি ব্যাক্টেরিয়া থাকে। ওই গবেষণা অনুসারে হাতে রাখা ফোনে, টয়লেট সিটের থেকে ৭ গুণ বেশি জীবানু থাকে।
ফোনের মধ্যে থাকা এই ব্যাক্টেরিয়া থেকে বাঁচতে নিয়মিত ফোন পরিস্কার করার উপরেই জোর দিয়েছেন বিষেষজ্ঞরা। পানি ও অ্যালকোহলের মিশ্রণ দিয়ে ফোন মুছে ফেললেই হবে এই সমস্যার সমাধান। বিশেষজ্ঞরা বলছেন, করোনার কারনে হাত পরিস্কার রাখাটা অভ্যাস হয়ে গেছে। তেমনি সার্বক্ষণিকের সঙ্গী মোবাইল ফোনটি পরিষ্কার রাখার অভ্যাস করতে হবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, বিজনেস ইনসাইডার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ