Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

জরিমানার বদলে বুড়ো আঙুল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

নিজের বাড়ি বানিয়ে হয় কারাগার নতুবা মোটা অঙ্কের জরিমানা। এই দুটোর একটি মেনে নিতে হবে। এমন এক পরিস্থিতির মুখোমুখি হয়েছেন স্কটল্যান্ডের মহিলা মিরান্ডা ডিক্সন(৪৮)। তার বাড়ি এডিনবরায়।
মিরান্ডাকে মোটা অঙ্কের টাকা জরিমানা চার্জ করা হয়েছে। এর কারণ তার বাড়ির সদর দরজার রঙ গোলাপি। এই কারণেই নগর পরিকল্পনা দফতর থেকে তাকে ২০ হাজার পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় ২৩ লাখ ৬৮ হাজার ৪০০ টাকা) জরিমানা দিতে বলা হয়েছে। সেই সাথে মহিলাকে তার বাড়ির সদর দরজার রঙ পাল্টে সাদা রঙ করারও নির্দেশ দেওয়া হয়েছে।
নগর পরিকল্পনা দফতরে এমন নির্দেশনার বিষয়ে মিরান্ডা খুব স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছেন, এটি তার কাছে অতি তুচ্ছ একটি কারণ। তার মতে, নগর দফতর হিংসা থেকে এইসব কাণ্ড ইচ্ছে করে ঘটাচ্ছে। প্রশ্ন হচ্ছে একটি দরজার জন্য কাউকে হিংসা করা যায় নাকি!
অবাক করার বিষয় মিরান্ডার বাড়ির গোলাপি রঙের সদর দরজা সোশ্যাল মিডিয়াসহ পর্যটক ও স্থানীয়দের মধ্যে বেশ বিখ্যাত। অসংখ্য মানুষ তার বাড়ির পাশ দিয়ে যাওয়ার সময় এই দরজার সামনে দাঁড়িয়ে ছবি তোলেন। হয়তো একারণেই এডিনবরা পরিকল্পনা দফতর তাকে এই নির্দেশ দিয়েছে।
অবশ্য মহিলার কথা, যুক্তরাজ্যের বহু শহর, হ্যারো, নটিং হিলের উজ্জ্বল রঙের বাড়ি-ঘর দিয়ে সুন্দর করে সাজানো। তাই তিনিও তার বাড়িকে নানা পরিকল্পনা করে সুন্দর করে সাজিয়েছেন। ফিনিশিং টাচ হিসাবে দরজাটির রঙ গোলাপি করেন। এডিনবরা পরিকল্পন দফতরকে বুড়ো আঙুল দেখিয়েই মিরান্ডা নিজের সিদ্ধান্তে অনড় থাকার পরিকল্পনা করেছেন। সূত্র : এক্সপ্রেস ইউকে, রিপাবলিক ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ