Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

খালিস্তান নিয়ে কানাডা ও ভারতের মধ্যে কূটনৈতিক যুদ্ধ শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ৯:৪৪ পিএম

কানাডার ব্রাম্পটনে খালিস্তান গণভোটে দেওয়ার জন্য কয়েক হাজারেরও বেশি শিখ ভোট দেওয়ার পরে, কানাডা এবং ভারতের মধ্যে একটি প্রকাশ্য কূটনৈতিক যুদ্ধ শুরু হয়েছে। কানাডা তার নাগরিকদের ভারতের বিভিন্ন অংশে ভ্রমণ এড়াতে এবং ‘সারা দেশে সন্ত্রাসী হামলার হুমকির’ কারণে উচ্চ স্তরের সতর্কতা অবলম্বন করার জন্য একটি ‘টিট-ফর-ট্যাট’ ভ্রমণ পরামর্শ জারি করেছে।–জি নিউজ, দ্য নিউজ, দ্য মুসলিম টাইমস

সেপ্টেম্বরে কানাডিয়ান সরকার ভ্রমণ পরামর্শ জারি করার ঠিক চার দিন পরে ভারত একটি আক্রমণাত্মক পরামর্শ জারি করেছে। ভারত কানাডায় বসবাসকারী বা কানাডায় ভ্রমণের পরিকল্পনা করেছে এমন ছাত্রদের বলেছে যে, কানাডা খালিস্তান সমর্থক এবং ভারত বিরোধী কার্যকলাপের কেন্দ্রস্থল হয়ে উঠেছে। শিখস ফর জাস্টিস (এসএফজে) কানাডার শিখদের বাকস্বাধীনতা এবং মত প্রকাশের জন্য হুমকি হিসাবে ভারতের পরামর্শের সমালোচনা করেছে, যারা "পাঞ্জাবের মুক্তি" সমর্থন করছে।

এমন পদক্ষেপে কানাডা এখন তার নাগরিকদের গুজরাট, পাঞ্জাব এবং রাজস্থান রাজ্যের সমস্ত অঞ্চলে ভ্রমণ এড়াতে পরামর্শ দিয়েছে, যেখানে "ল্যান্ডমাইনের উপস্থিতি" এবং "অনিরাপদ নিরাপত্তা পরিস্থিতি" এর কারণে পাকিস্তানের সাথে সীমান্ত ভাগ করেছে। কানাডিয়ান এক উপদেষ্টা বলেছেন, "নিম্নলিখিত রাজ্যে পাকিস্তানের সাথে সীমান্তের ১০-কিলোমিটারের মধ্যে এলাকায় সমস্ত ভ্রমণ এড়িয়ে চলুন। কারণ, গুজরাট, পাঞ্জাব রাজস্থানে অনাকাঙ্ক্ষিত নিরাপত্তা পরিস্থিতি এবং ল্যান্ডমাইন এবং অবিস্ফোরিত অস্ত্রের উপস্থিতির হুমকি রয়েছে।

কানাডা "সন্ত্রাসবাদ এবং বিদ্রোহের ঝুঁকির কারণে" আসাম এবং মণিপুরে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়াতে জনগণকেও আহ্বান জানায়। ১৮ সেপ্টেম্বর ব্র্যাম্পটনে খালিস্তান গণভোটের অনুমতি দেওয়ার জন্য ভারত কানাডায় শুধুমাত্র একটি অত্যন্ত সমালোচনামূলক ভ্রমণ পরামর্শ জারি করার পর প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সরকার ভ্রমণ পরামর্শ জারি করেছে। এদিকে ভারতের পররাষ্ট্র দপ্তর কানাডা সরকারকে আক্রমণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ