Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অক্টোবরেও চীনের প্রোপার্টি বাজারে মন্দা অব্যাহত ছিল, কমেছে মূল্য-বিক্রি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ৬:৫৮ পিএম

চীনের প্রোপার্টি বাজারের মন্দা অক্টোবরেও অব্যাহত ছিল। বেসরকারি তথ্যে সেখানে বাড়ির দাম ও বিক্রি কমে যাওয়ার চিত্র দেখা যায়। যা করোনাভাইরাস মোকাবিলায় কঠোর বিধিনিষেধের মধ্যে গ্রাহকদের আস্থার ওপর নেতিবাচক দৃশ্য তুলে ধরছে। চীনের প্রোপার্টি খাতকে এক সময় তাদের উন্নয়নের ভিত্তি ধরা হতো। তবে অধিক লোন নেওয়ার উপর সরকারি কড়াকড়ি ও করোনাজনিত অর্থনৈতিক মন্দার কারণে গত বছর থেকে এটি মারাত্মকভাবে ধীর হয়ে গেছে।

চীনের সবচেয়ে বড় স্বাধীন রিয়েল এস্টেট গবেষণা সংস্থাগুলোর একটি চায়না ইনডেক্স একাডেমি (সিআইএ) এক জরিপে মঙ্গলবার জানায়, অক্টোবর পর্যন্ত টানা চতুর্থ মাসে ১০০টি শহরে এ সম্পত্তির মূল্য হ্রাস পেয়েছে। সেপ্টেম্বর দশমিক শূন্য ২ শতাংশ কমার পর অক্টোবরে কমে দশমিক শূন্য ১ শতাংশ।
একাডেমির পৃথক বিবৃতিতে বলা হয়, গত বছরের অক্টোবরের তুলনায় চলতি বছরের এ সময়ে ১০০টি শহরে ফ্লোর এরিয়া অনুসারে প্রোপার্টি বিক্রি ২০ শতাংশ হ্রাস পেয়েছে। গবেষণা সংস্থাটির বিশ্লেষক চেন ওয়েনজিং বলেছেন, এখন এ খাতের পুনরুদ্ধার নির্ভর করছে করোনা নিয়ন্ত্রণে কড়াকড়ি ও শক্তিশালী কৌশলের সক্ষমতা সংক্রান্ত বিষয়ের উপর।
চেন বলেন, দেশটিতে বারবার বৃদ্ধি পাওয়া করোনা সংক্রমণ মোকাবিলায় কঠোর বিধিনিষেধ অব্যাহত রাখলে রিয়েল এস্টেট বাজারের যে কোনো পুরুত্থান বিলম্বিত হবে বলে ধারণা করা হচ্ছে। অক্টোবরে কমিউনিস্ট পার্টির কংগ্রেসের পরে এই ধরনের নিষেধাজ্ঞাগুলো কিছু সময়ের জন্য অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।
সেপ্টেম্বর ও অক্টোবরে ভর্তুকি, ক্রয়ে বিধিনিষেধ শিথিলসহ ১৬০টি স্থানীয় সরকারের ২৩০টির বেশি প্রণোদনা নীতি গ্রহণ সত্ত্বেও প্রোপার্টি বাজারের মন্দা ছোট ছোট শহর থেকে বড় শহরগুলো ছড়িয়েছে। গত মাসে সাংহাই এবং শেনজেনে নতুন বাড়ির দাম মাসিক হিসেবে যথাক্রমে দশমিক শূন্য ৫ শতাংশ ও দশমিক ৩২ শতাংশ হ্রাস পেয়েছে। আর বার্ষিক বিবেচনায় সাংহাই এবং গুয়াংজুতে ফ্লোর এরিয়া অনুসারে বাড়ির বিক্রি কমেছে যথাক্রমে ৩৫ শতাংশ ও ২৬ শতাংশ কমেছে।
বিশ্লেষক চেন বলেন, ‘অনেক ক্ষেত্রে করোনার বিস্তার বাজার পুনরুদ্ধারের গতিকে আরও কমিয়ে এনেছে এবং এর আগের নীতিগুলো এখনো উল্লেখযোগ্যভাবে কার্যকর না হওয়ায় বাড়ির ক্রেতাদের মধ্যে এখন অপেক্ষা করুন ও দেখুন- এই মনোভাব শক্তিশালী হয়েছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ