Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নখবিহীন আঙুল ভাইরাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ১:২২ এএম


সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি মানুষের হাতের ছবি ব্যবহারকারীদের হৃদয় ভেঙে দিয়েছে। ছবিটিতে কয়েকশো ব্যবহারকারী প্রাথমিকভাবে আকর্ষণীয় মন্তব্য করেছেন যে, এ ব্যক্তি অবশ্যই পাকিস্তান ক্রিকেট দলকে ক্রিকেট খেলতে দেখেছেন এবং আতঙ্কে অবশ্যই তাদের সমস্ত নখ চিবিয়েছেন, আর কেউ কেউ এটিকে ফটোশপের মাস্টারপিস বলেছেন।
কিন্তু শিগগিরই এ ছবির সত্যতা প্রকাশিত হয়। না লোকটি নার্ভাসভাবে তার নখ কামড়াচ্ছে না, বা ছবিটি ফটোশপ করা মাস্টারপিস ছিল না। বরং অনোনিচিয়া কনজেনিটাল নামক বিরল রোগে আক্রান্ত এই ব্যক্তি।
অনোনিচিয়া কনজেনিটাল হল এমন একটি অবস্থা যা নখ এবং পায়ের নখকে প্রভাবিত করে। এ ধরনের রোগীর সমস্ত নখ এবং পায়ের নখ অনুপস্থিত। নখের এ অনুপস্থিতি জন্ম থেকেই লক্ষণীয়।
এর বর্তমানে কোনো কার্যকর চিকিৎসা নেই। তবে, কৃত্রিম নখই একমাত্র বিকল্প বলে মনে হয়, কারণ এ রোগ নিয়ে গবেষণা ও গবেষণার প্রয়োজন রয়েছে। সূত্র : এনডিটিভি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ