Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত আক্ষেপ ভুলতে লিটনের চোখ পাকিস্তানে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ১:২২ এএম

বড় লক্ষ্য তাড়ায় কী চমৎকার শুরুই না এনে দিলেন লিটন দাস। নান্দনিক সব শটের পসরা মেলে ধরে উপহার দিলেন ঝকঝকে এক ইনিংস। শক্ত ভিত পেল বাংলাদেশ, জাগল ভারতের বিপক্ষে জয়ের সম্ভাবনা। কিন্তু শেষ পর্যন্ত তীরে গিয়ে তরী ডুবল বাংলাদেশের। খুব কাছে গিয়েও না পাওয়ার বেদনায় পুড়তে হলো লিটনসহ পুরো দলকে। তবে এই হারের হতাশায় আটকে না থেকে পরের ম্যাচে ঘুরে দাঁড়াতে দৃঢ় প্রত্যয়ী লিটন। পাকিস্তানের বিপক্ষেও নিজের সর্বোচ্চটা উজাড় করে দিতে চান টপ অর্ডার এই ব্যাটসম্যান।
গতপরশু রাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের ম্যাচে ভারতের কাছে ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে ৫ রানে হারে বাংলাদেশ। প্রতিপক্ষের ১৮৪ রান তাড়ায় ৭ ওভারে ৬৬ রান তুলে ফেলেছিল তারা। বৃষ্টিতে ১৬ ওভারে নেমে আসা ম্যাচে শেষ ৯ ওভারে ১০ উইকেট হাতে নিয়েও ৮৫ রানের সমীকরণ মেলাতে পারেনি দলটি। বাংলাদেশকে উড়ন্ত স‚চনা এনে দেওয়া লিটন ২৭ বলে ৩ ছক্কা ও ৭ চারে করেন ৬০ রান। এই ইনিংসের পথে ¯্রফে ২১ বলে ৫০ করে বিশ্বকাপে দেশের দ্বিতীয় দ্রæততম ফিফটির রেকর্ড গড়েন তিনি। অস্ট্রেলিয়া বিশ্বকাপে এখন পর্যন্ত ৪ ম্যাচ খেলে এটাই লিটনের প্রথম ফিফটি। আসরে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে পান তিনি পঞ্চাশের স্বাদ।
মুখোমুখি হওয়া দ্বিতীয় বলে আর্শদিপ সিংকে ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে চার লিটনের প্রথম বাউন্ডারি। এক বল পর দারুণ ছন্দে থাকা ভারতীয় তরুণ এই পেসারকে নিখুঁত স্ট্রেইট ড্রাইভে পাঠান বাউন্ডারিতে। ওভারের শেষ বলে আবার চার, এবার কাভার দিয়ে। পরের ওভারে অভিজ্ঞ ভুবনেশ্বর কুমারকে টানা তিন বলে মারেন এক ছক্কা ও দুই চার। প্রতিটি শটেই ছিল তার বুদ্ধিমত্তা আর দক্ষতার ছাপ। ‘মাস্টারক্লাস’ ব্যাটিংয়ে ষষ্ঠ ওভারে পঞ্চাশ স্পর্ষের পথে আরেক অভিজ্ঞ পেসার মোহাম্মদ শামিকে মারেন দুই চার ও এক ছক্কা। বিশ্বকাপ ইতিহাসে পাওয়ার প্লে’র মধ্যে ব্যক্তিগত ফিফটি তুলে নেওয়া তৃতীয় ব্যাটসম্যান তিনি। আগের দুইজন হলেন নেদারল্যান্ডসের স্টেফান মাইবার্গ ও ভারতের লোকেশ রাহুল। সপ্তম ওভার শেষে হানা দেয় বৃষ্টি। ১৬ ওভারে ১৫১ রানের লক্ষ্যে নেমে দ্বিতীয় বলেই রাহুলের দুর্দান্ত সরাসরি থ্রোয়ে লিটন রান আউট। নাজমুল হোসেন শান্তর সঙ্গে ৬৮ রানের উদ্বোধনী জুটিতে লিটনের রানই ছিল ৬০!
লিটনের বিদায়ের পরও খুব সম্ভব ছিল সমীকরণ মেলানো। কিন্তু দায়িত্ব নিয়ে খেলতে পারেননি কেউ। শেষ পর্যন্ত তাই কাছে গিয়েও না পাওয়ার বিষাদ সঙ্গী হয় বাংলাদেশের। ম্যাচের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ম্যাচ নিয়ে এক বাক্যে নিজের অনুভ‚তি বোঝানোর চেষ্টা করেন লিটন। সঙ্গে পরের ম্যাচেও ভালো করার চেষ্টার কথা বলেন ডানহাতি এই স্টাইলিশ ব্যাটসম্যান, ‘জয়ের খুব কাছে এসেও আমরা হেরে গেছি। পরের ম্যাচেও চেষ্টার কোনো কমতি থাকবে না।’
চলতি বছরটা দুর্দান্ত কাটছে লিটনের। তিন সংস্করণেই ২০২২ সালে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান তার। এই বছর তিন সংস্করণেই ৫০০ রান করা ব্যাটসম্যানদের ছোট্ট তালিকায় আছেন তিনি। টেস্টে চলতি বছর ১৪ ইনিংসে লিটনের রান দুই সেঞ্চুরি ও চার ফিফটিতে ৬৫৯। তালিকায় তার চেয়ে বেশি রান আছে কেবল আর ছয় জনের। ১০ ওয়ানডে খেলা লিটনের রান ঠিক ৫০০। এক সেঞ্চুরির সঙ্গে ফিফটি করেছেন চারটি। টি-টোয়েন্টিতে ১৮ ইনিংস ব্যাটিং করে ১৪০.৫২ স্ট্রাইক রেটে এখন পর্যন্ত ৫৩৪ রান করেছেন লিটন। নামের পাশে ফিফটি আছে চারটি।
ব্যাট হাতে আরেকটি উজ্জ্বল ইনিংস উপহার দেওয়ার সুযোগ পাবেন লিটন আগামী রোববার। বিশ্বকাপে সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে ওইদিন এই অ্যাডিলেডে ওভালেই পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ