Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রানার্সআপ মেসিরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ১:২২ এএম

 চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্ব নিশ্চিত করে ফেলেছিল ১৪টি দল। খালি ছিল দুটি স্থান। বুধবার রাতে সেই দুটি জায়গা পূরণ করেছে এসি মিলান ও লাইপজিগ। তবে আকর্ষণের কেন্দ্রে ছিল গ্রæপ-‘জি’ও। এই গ্রæপের দুই দল বেনফিকা ও পিএসজি আগেই নক-আউট পর্ব নিশ্চিত করেছিল। তবে গত পরশুর ম্যাচের উপর ভিত্তি করে পাওয়া গেল গ্রæপ চ্যাম্পিয়ন। যেখানে অবিশ্বাস্য এক সমীকরন মিলিয়ে গ্রæপের শীর্ষে উঠে গেল পর্তুগিজ ক্লাব বেনফিক। ম্যাচ শুরুর আগে ঠিক একই ধরণের সমীকরণ ছিল গ্রæপ-‘এফে’ও। লাইপজিগের ম্যাচ আগে শেষ হয়ে যাওয়ায়, রিয়াল মাদ্রিদের সামনে গ্রæপ সেরা হতে, জয়ের বিকল্প ছিল না। তবে সেল্টিকের বিপক্ষে প্রতাশিত ভাবেই ৫-১ গোলের বিশাল জয় পেয়েছে রিয়াল।
ধুঁকতে থাকা জুভেন্টাসের বিপক্ষে মেসি,নেইমার ও এম্বাপ্পেদের নিয়ে গড়া পিএসজির জয়টা নিশ্চিতই ছিল। তাই গ্রæপের আরেক দল বেনফিকা, ইজরাইলের ক্লাব হাইফার মুখোমুখি হয়েছিল ৪ গোলের ব্যবধানে জয়ের চ্যালেঞ্জ নিয়ে। কেবল তখনই গ্রæপ চ্যাম্পিয়ন হওয়া সম্ভব ছিল পর্তুগিজ ক্লাবটির। ম্যাচের ২০তম মিনিটে গোঞ্জালো রামোসের গোলে এগিয়েও যায় পর্তুগিজ ক্লাবটি। মিনিট ছয়েক পর ম্যাকাবিকে সমতায় ফেরায় চেরি। বিরতির পরও গোলের দেখা পাচ্ছিলো না বেনফিকাকে। তাই লক্ষ্য থেকে বহু দূরে ছিল তারা। তবে শেষ ৩১ মিনিটে আরও ৫ গোল করে, বিষ্ময়কর এক জয় ছিনিয়ে নেয় বেনফিকে। তারা ম্যাচটি জিতে ৬-১ ব্যবধানে।
অন্যদিকে জুভেন্টাস স্টেডিয়ামে ম্যাচের ১৩ মিনিটেই কিলিয়ান এমবাপ্পের দারুণ এক গোলে এগিয়ে যায় পিএসজি। চ্যাম্পিয়ন্স লিগে যা ছি ফরাসি ফরোয়ার্ডের ৪০তম গোল। চ্যাম্পিয়ন্স লিগে সমান সংখ্যক গোল পেতে মেসির আরও ১৮৭ দিন বেশি লেগেছিল। ম্যাচের ৩৯ মিনিটে সেই গোল শোধও করেন লিওনার্দো বোনুচ্চি । কিন্তু ৬৯ মিনিটে বদলি নামা পর্তুগিজ ফুলব্যাক নুনো মেন্ডেসের গোলে জয়ের রসদ পেয়ে যায় প্যারিসের ক্লাবটি। শেষমেশ ২-১ গোলে ম্যাচটি জিতে পিএসজি। তবে প্যারিসের জায়ান্টরা গোল ব্যবধানে পিছিয়ে থেকে গ্রæপ রানার্সআপ হয়ে শেষ ষোলতে কঠিন প্রতিপক্ষের অপেক্ষায়।
গ্রæপ ‘ই’ থেকে চেলসি আগেই শেষ ষোল নিশ্চিত করেছিল। তাই সমীকরণ দাড়িয়েছিল, সান সিরোতে মিলান-সালসবার্গ ম্যাচের জয়ী দল যাবে নক-আউটে। সেই ম্যাচের ১৪তম মিনিটেই অলিভিয়েরা জিরুর গোলে এগিয়ে যায় স্বাগতিক মিলান। এই ফরাসি স্ট্রাইকার ৫৭ মিনিটে আরও একটি গোল করেন। তাছাড়াও ম্যাচের ৪৬ মিনিটে রাদে ক্রুনিচ আর ৯১ মিনিটে জুনিয়র মেসিয়াসের বকি গোল দুটিতে ৪-০ ব্যবধানে জিতে সেকেন্ড রাউন্ড নিশ্চিত করেছ মিলান। ২০১৪ সালের পর এই প্রথম চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোয় উঠল দলটি।
চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলতে ইংল্যান্ড ও জার্মানি থেকে সর্বোচ্চ ৪টি করে দল উঠেছে। তাছাড়া ইতালি থেকে পরবর্তী রাউন্ড নিশ্চিত করেছে ৩ দল। এরপর পর্তুগালের ২৫টি দল স্থান পেয়েছে শেষ ষোলতে। আর স্পেন ও ফ্রান্স থেকে উঠেছে কেবল ১টি করে দল।
চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলতে উঠা ১৬ দল
দল দেশ
নাপোলি ইতালি
পোর্তো পর্তুগাল
বায়ার্ন মিউনিখ জার্মানি
টটেনহাম ইংল্যান্ড
চেলসি ইংল্যান্ড
রিয়াল মাদ্রিদ স্পেন
ম্যানসিটি ইংল্যান্ড
বেনফিকা পর্ত্গুাল
লিভারপুল ইংল্যান্ড
ক্লাব ব্রুগা বেলজিয়াম
ইন্টার মিলান ইতালি
ফ্রাঙ্কফুর্ট জার্মানি
এসি মিলান ইতালি
লাইপজিগ জার্মানি
পিএসজি ফ্রান্স
ডর্টমুন্ড জার্মানি

 

 



 

Show all comments
  • Md.aman khan ৪ নভেম্বর, ২০২২, ৭:২৩ পিএম says : 0
    আপনাদের খবর পড়তে কস্ট হল। বানান অনেক বেশি ভুল হচ্ছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ