Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিউজিল্যান্ডের বিপক্ষে চমক দেখাতে চায় আইরিশরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ১:২২ এএম


টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভ পর্বে গ্রæপ-১ নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচে কিউইদের বিপক্ষে চমক দেখাতে চায় আইরিশরা। অন্যদিকে আয়ারল্যান্ডকে হারিয়ে টুর্নামেন্টের সেমিফাইনাল নিশ্চিত করার লক্ষ্য নিউজিল্যান্ডের। অস্ট্রেলিয়ার আজ অ্যাডিলেডে বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে নিউজিল্যান্ড-আয়ারল্যান্ড ম্যাচটি। আইরিশদের বিপক্ষে জিতলে গ্রæপ সেরা হয়েই সেমির টিকিট কাটবে কিউইরা।
এদিন একই ভেন্যুতে গ্রæপ-১ এর আরেক ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে স্বাগতিক অস্ট্রেলিয়া। বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচ অজিদের জন্য বাঁচা-মরার লড়াই। সেমিফাইনালে যেতে হলে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারাতে হবে অজিদের। যদি তাই হয় তাহলে আগামীকাল এই গ্রæপের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ইংল্যান্ড জয় পেলেও অস্ট্রেলিয়ার সঙ্গে রান রেটের হিসাবে বসতে হবে ইংলিশদের। আর লঙ্কানরা যদি ইংল্যান্ডকে হারিয়ে দেয় তাহলে গ্রæপের দ্বিতীয় দল হিসাবে শেষ চারে খেলবে অস্ট্রেলিয়াই।
বিশ্বকাপের সুপার টুয়েলভে গ্রæপ-১ এর চার খেলা শেষে সমান ৫ করে পয়েন্ট আছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার। শ্রীলঙ্কার ৪ পয়েন্ট ও আয়ারল্যান্ডের আছে ৩ পয়েন্ট। রান রেটের হিসেবে নিউজিল্যান্ডের ২.২৩৩, ইংল্যান্ডের ০.৫৪৭, অস্ট্রেলিয়ার -০.৩০৪, শ্রীলঙ্কার -০.৪৫৭ ও আয়ারল্যান্ডের -১.৫৪৪। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের চেয়ে রান রেটে অনেক বেশি এগিয়ে নিউজিল্যান্ড। শেষ ম্যাচ জিতলে তাদের পয়েন্ট হবে ৭। নিজ-নিজ খেলায় জিতলে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার পয়েন্টও হবে ৭ করে। তখন রান রেটের হিসেবে বসতে হবে তিন দলকে। তাতে বর্তমান পরিস্থিতিতে রান রেটের দৌঁড়ে এগিয়ে থাকায় সেমির টিকিট পাবে নিউজিল্যান্ড। কিন্তু নিজ-নিজ খেলায় বিশাল ব্যবধানে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া জিতলে তখন রান রেটের হিসেবে পিছিয়ে পড়লেই বাদ পড়তে পারে নিউজিল্যান্ড। তবে বর্তমান রান রেটের চিত্র বলছে, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে অসম্ভব কিছু করতে হবে। এজন্য শেষ ম্যাচে জিতলে সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে নিউজিল্যান্ডের।
তাই তো আয়ারল্যান্ড ম্যাচের আগে গতকাল কিউই ওপেনার ডেভন কনওয়ে বলেন, ‘আমরা শেষ ম্যাচে জিততে চাই। রান রেট নিয়ে আমাদের ভাবনা নেই। অন্যান্য দলের চেয়ে আমাদের রান রেট ভালো অবস্থায় আছে। গ্রæপের শেষ ম্যাচে জয় পেয়েই আমরা সেমি নিশ্চিত করতে চাই।’
নিউজিল্যান্ড-ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মত শেষ চারে খেলার ভালো সুযোগ রয়েছে শ্রীলঙ্কারও। লঙ্কানরা শেষ ম্যাচে ইংল্যান্ডকে হারালে আর একই সাথে নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া যেকোন এক দল শেষ ম্যাচে হারলে শ্রীলঙ্কা সুযোগ পাবে সেমিতে খেলার। অন্যদিকে নিউজিল্যান্ডকে হারালে সেমিফাইনালের দৌঁড়ে লড়াই করার সুযোগ পাবে আয়ারল্যান্ডও। তবে রান রেটের হিসেবে টেবিলের উপরের দিকে থাকা দলগুলোকে টপকাতে হবে আইরিশদের। যা অনেকাংশেই কঠিন। এসব নিয়ে খুব বেশি না ভেবে বিশ্বকাপের মঞ্চে ফের অঘটন ঘটাতে চায় আয়ারল্যান্ড।
আসরে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ডকে হারানোর পর এবার নিউজিল্যান্ডকে হারাতে মরিয়া তারা। অধিনায়ক এন্ডি বলবির্নি বলেন, ‘গ্রæপের শেষ ম্যাচে আবারও চমক দেখাতে চাই আমরা। নিউজিল্যান্ডকে হারাতেই মাঠে নামবে আমার দল।’
টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডের বিপক্ষে এ পর্যন্ত চার ম্যাচ খেলে সবগুলোতেই জিতেছে নিউজিল্যান্ড। ২০০৯ সালের বিশ্বকাপে দেখা হয়েছিলো দু’দলের। ম্যাচটি ৮৩ রানে জিতেছিল কিউইরা। আর গত জুলাইয়ে আয়ারল্যান্ড সফরে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নেয় নিউজিল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ