Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিছিলে গুলি, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান আহত, হাসপাতালে ভর্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ৬:০৭ পিএম | আপডেট : ৬:১৭ পিএম, ৩ নভেম্বর, ২০২২

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গুলিবিদ্ধ। বৃহস্পতিবার বিকালে ওয়াজিরাবাদ জেলার গুরজনওয়ালার আলওয়ালা চকে একটি এসইউভিতে করে ইমরান তার সমর্থকদের উদ্দেশে লং মার্চে যোগদানের আবেদন জানাচ্ছিলেন। সে সময় এক ব্যক্তি এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে।

সূত্রের খবর, ইমরানের পায়ে একটি বুলেটের আঘাত লেগেছে। তার সাথে আরও দুইজন গুলিবিদ্ধ হয়েছেন। ইমরান খানের কন্টেনার লক্ষ্য করে যে অজ্ঞাত পরিচয় ব্যক্তি গুলি করেছে, তাকে পুলিশ সনাক্ত করতে পেরেছে বলে খবর। জানা গিয়েছে ইমরান খানের পার্টি তেহরিক -এ-ইনসাফ আয়োজিত একটি লং মার্চ ঘিরে এই সভা আয়োজিত হয়েছিল। সেখানে ইমরানের কন্টেনার লক্ষ্য করে গুলি চালানো হয়। জিও নিউজের খবর অনুযায়ী একজন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে।

ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের নেতা ফাওয়াদ চৌধুরি জানিয়েছেন, আহত সাবেক প্রধানমন্ত্রীকে চিকিৎসার জন্য লাহোরে নেয়া হয়েছে। হামলার ঘটনার পিছনে কোনও জঙ্গি সংগঠন জড়িত বলে প্রাথমিক ভাবে মনে করছে পাকিস্তানের পুলিশ।

পাকিস্তানে গণতন্ত্র পুনপ্রতিষ্ঠার দাবিতে গত শুক্রবার লাহোর থেকে ইসলামাবাদ লং মার্চ শুরু করেছন প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। দলের সব নেতা, কর্মী ও সমর্থককে লাহোরের লির্বাটি চকে সমবেত হওয়ার ডাক দিয়েছিলেন ইমরান। সেখান থেকে তারা সকলে প্রায় ৪০০ কিলোমিটার হেঁটে ইসলামাবাদে যাচ্ছেন। সেই কর্মসূচির অংশ হিসাবেই ওয়াজিরাবাদে দলীয় সমর্থকদের সমাবেশে যোগ দিয়েছিলেন ইমরান। সেখানেই গুলি চালানোর ঘটনা ঘটে।

প্রসঙ্গত, ইমরানের ওই পদযাত্রাকে নিষিদ্ধ ঘোষণা করার দাবি জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার সুপ্রিম কোর্টে গিয়েছিল। কিন্তু গত মাসে পাকিস্তানের শীর্ষ আদালত সেই দাবি খারিজ করে দেয়। পিটিআই নেতৃত্বের একাংশের মতে, ইমরানের উপর হামলার নেপথ্যে কোনও ‘রাজনৈতিক কারণ’ থাকতে পারে।

এর আগেও পাকিস্তানে একাধিক নেতা-নেত্রী জনসভায় হামলার শিকার হয়েছেন। সে দেশের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান জনসভায় গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছিলেন। ২০০৭-এর ২৭ জানুয়ারি ১৫ বছর বয়সী এক আত্নঘাতী বোমারুর হামলায় নিহত হন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো। আত্নঘাতী হামলা চালানো কিশোরের নাম বিলাল। রাওয়ালপিন্ডিতে এক নির্বাচনী জনসভা শেষ করে বেনজির যখন তার গাড়ির দিকে এগিয়ে যাচ্ছিলেন সেই সময় বিলাল তাকে গুলি করে এবং পরে আত্নঘাতী হামলা চালায়। পাকিস্তানের তালেবান (টিটিপি) ওই হামলার নির্দেশ দিয়েছিল বলে জানা যায়। সূত্র: জিওনিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ