Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শনিবারে বিএনপির গনসমাবেশকে সামনে রেখে বরিশালের সাথে নৌ পরিবহবন বন্ধ শুক্রবার সকাল থেকে সড়ক পরিবহনও বন্ধ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ৫:২৪ পিএম

শনিবার বরিশালে বিএনপি’র বিভাগীয় গনসমাবেশকে সামনে রেখে শুক্র ও শণিবার সড়ক পরিবহন ধর্মঘট সহ সব ধরনের থ্রীÑহুইলার বন্ধের সিদ্ধান্তের পরে বৃহস্পতিবার সকাল থেকে বরিশাল ও ভোলার মধ্যে যাত্রীবাহী নৌযান চলাচল অঘোষিতভাবে বন্ধ হয়ে গেছে। বুধবার রাতেই বরিশাল ও ভোলার মধ্যে স্পীডবোট চালাচলও বন্ধ করে দেয়া হয়েছে। বরিশাল থেকে লক্ষ্মীপুরগামী নৌযানরগুলো বৃহস্পতিবার সকালে যাত্রী নিয়ে ছেড়ে গেলেও বিকেল ফেরার পথে ভোলার ইরিশা ঘাট ও বরিশালের হিজলা টার্মিনালে কোন নৌযান ভিড়তে দেয়া হয়নি। শণিবার বিকেল ৫টা পর্যন্ত বরিশালÑভোলার মধ্যে স্পীড বোট চলাচল বন্ধোর ঘোষনা দেয়া হলেও লঞ্চ চলাচল পূণর্বহালের কোন ঘোষনা দেয়া হয়নি। তবে শুক্রবার সকাল থেকে নৌ যোগাযোগ নির্ভর দক্ষিনাঞ্চলের কোন রুটেই যাত্রীবাহী নৌযান চলবে না বলে একাধীক মালিক জানিয়েছেন।

স্পডীবোট সহ নৌযান ধর্মঘটের কোন কারণ সুস্পষ্ট করা হয়নি। বরিশাল প্রান্তের স্পীড বোট মালিক ও চালকগন এ ধর্মঘটের বিষয়টি অবগত নয় বলে বুধবার রাতে জানালেও বৃহস্পতিবার আর কেউ কোন বক্তব্য দেননি। শণিবারের সমাবেশকে কেন্দ্রে করে শুক্রবার রাতে ঢাকা থেকেও দক্ষিণাঞ্চলমুখি সব নৌযান চালাচল বন্ধা রাখা হবে বলে একাধিক সূত্রে বলা হয়েছে।
এদিকে বরিশালের বঙ্গবন্ধু উদ্যান-বেল পার্কে শণিবারের সমাবেশের মঞ্চ তৈরী থেকে সব ধরনের প্রস্তুতি চুড়ান্ত পর্যায়ে রয়েছে। দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে শণিবারের সমাবেশে যোগ দিতে ইতোমধ্যে কয়েক হাজার নেতা-কর্মী ও সমর্থক এ ময়াদানে উপস্থিত হয়েছেন। তারা বৃহস্পতি ও শুক্রবার সমাবেশস্থলেই রাত্রী যাপন করবেন বলেও জানিয়েছেন।
এদিকে, শণিবারের বিভাগীয় সমাবেশকে কেন্দ্রে করে দক্ষিণাঞ্চলের বিভিন্নস্থানে নেতা-কর্মীদের ওপর হামলা অব্যাহত রয়েছে। বুধবার রাতে পটুয়াখালীতে বিএনপি অফিস সহ জেলা বিএপি’র সম্পাদক ব্যাবসা প্রতিষ্ঠানেও হামলা হয়েছে। পটুয়াখালীর বাউফল ছাড়াও পিরোজপুরের মঠবাড়িয়া এবং ভোলার চরফ্যাশন সহ বিভিন্ন এলাকায় বিএনপি নেতা-কর্মীদের ওপর হামলা অব্যাহত আছে বলেও অভিযোগ করেছেন নেতৃবৃন্দ। এমনকি অনেক এলাকায় বিএনপি নেতা-কর্মীদের বাড়ীতে অবরুদ্ধ করে রাখারও অভিযোগ করা হয়েছে।
এদিকে শণিবারের গনসমাবেশকে সফল করতে বৃহস্পতিবারও বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলো পথসভা, লিফলেট বিতরন সহ খন্ড মিছিল করেছে।
অপরদিকে তারেক রহমান ও জোবায়দা রহমানের বিরুদ্ধে গ্রেফÍারী পরোয়ানা জারীর প্রতিবাদে বৃহস্পতিবার বরিশাল বিএনপি অফিসের সামনে জাতীয়তাবাদী সেচ্ছাসেবক দল প্রতিবাদ সমাবেশ করেছে। বিএনপি’র কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ডাঃ এবিএম জাহিদ হোসেন ও সেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সভাপতি প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন।
এদিকে নৈরাজ্য ও সন্ত্রাশের বিরুদ্ধে বরিশালে প্রতিদিনই বিক্ষোভ করছে আওয়ামী লীগ, ছাত্র লীগ ও সহযোগী সংগঠনগুলো। গত কয়েকদিন ধরে রাতে নগরীর বিভিন্ন ওয়ার্ডেও আওয়ামী লীগ ও ছাত্র লীগ নৈরাজ্যÑসন্ত্রাশের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করছে। নগীরর বিভিন্ন ওয়ার্ডের অলিগলিতে রাতের আঁধারে মিছিল আর শ্লোগানে সাধারন মানুষের মধ্যে কিছুটা অস্বস্তি বৃদ্ধি পেলেও সবাই পরিস্থিতি পর্যবেক্ষন করছেন।
বিএনপির গনসমাবেশ সফল করতে নানামুখি তৎপড়তাকে রাজনৈতিকভাবে প্রতিহত করতে সরকারী দল এসব কর্মসূচী পালন করলেও তা সংঘাতের রূপ নেয়ার আশংকাও রয়েছে জনমনে। তবে শণিবারের গনসমাবেশকে ঘিরে এনগরীতে এখনো উল্লেখযোগ্য কোন অঘটন না ঘটলেও জনমনে অশ^স্তি বাড়ছে বলেও মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষক মহল। বিএনপি’র এ গনসমাবেশে লোকসমাগম ঠেকাতে সব ধরনের তৎপড়তা আনেক আগে শুরু হলেও শেষ পর্যন্ত তা কতটা সফল হয়, সে বিষয়ে কিছু বলতে পারছেন না রাজনৈতিক পর্যবেক্ষক মহল। তবে প্রধান বিরোধী দলের এ রাজনৈতিক কর্মসূচী অরাজনৈতিক উপায়ে প্রতিহত করার পদক্ষেপ আমজনতার কাছে সরকারী দলের ভাবমূর্তিকে আরো তলানীতেই নিয়ে যাবে বলে মনে করছেন মহলটি। ৩-১১-২০২২.



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ