Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

শীর্ষ সম্মেলনে আরব শান্তি উদ্যোগের প্রতি সমর্থন ঘোষণা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ৯:৩৯ এএম

২০০২ সালের আরব শান্তি উদ্যোগের প্রতি অটল থাকার ঘোষণার মধ্য দিয়ে বুধবার আলজেরিয়ার আয়োজিত দু'দিনের আরব শীর্ষ সম্মেলন শেষ হয়েছে। সম্মেলনে ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন ব্যক্ত করা হয় এবং সিরিয়া সঙ্ঘাতের রাজনৈতিক সমাধানের আহ্বান জানানো হয়।

চূড়ান্ত ইস্তেহারে আরব নেতারা ফিলিস্তিনি জনগণের অপরিহার্য অধিকারের প্রতি পূর্ণ সমর্থন প্রকাশ করা হয়।

নেতারা জোর দিয়ে বলেন যে তারা ২০০২ সালের আরব শান্তি উদ্যোগের প্রতি তারা অটল থাকবেন। এতে বলা হয়েছে যে আরব দেশগুলো ইসরাইলকে পূর্ণ কূটনৈতিক সমর্থন দেবে এবং এর বিনিময়ে ইসরাইল ১৯৬৭ সালের অধিকার করা সকল আরব ভূমি থেকে প্রত্যাহার করবে এবং ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা করবে।

তারা ইসরাইলি লঙ্ঘনের বিরুদ্ধে জেরুসালেম নগরী এবং এর পবিত্র স্থানগুলো রক্ষার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে।

'আলজেরিয়া ঘোষণা' নামে চূড়ান্ত বিবৃতিতে জাতিসঙ্ঘের পূর্ণ সদস্যপদ লাভে ফিলিস্তিনিদের প্রয়াসের প্রতিও সমর্থন ব্যক্ত করা হয়।

আরব নেতারা বৈধ ইয়েমেনি সরকারের প্রতি গুরুত্বরোপ করে এবং সিরিয়ার রাজনৈতিক সমাধানের জন্য আরব সম্মিলিত উদ্যোগের আহ্বান জানায়। পরবর্তী আরব শীর্ষ সম্মেলন হবে সৌদি আরবে। সূত্র : মিডল ইস্ট মনিটর



 

Show all comments
  • hassan ৩ নভেম্বর, ২০২২, ১২:০০ পিএম says : 0
    পৃথিবীতে আমরা 150 কোটি মুসলিম অথচ অতীতে অল্পসংখ্যক মুসলিমরা বিশ্বের অর্ধেক জয় করে নিয়েছিল এবং সেখানে কোরআন দিয়ে শাসন করতো মানুষরা জাতি-ধর্ম নির্বিশেষে শান্তিতে বসবাস করত দরিদ্রতা বলতে কোন জিনিস ছিল না আবার মুসলিমরা তখন বিশ্বের মধ্যে সবথেকে জ্ঞানে বিজ্ঞানে শ্রেষ্ঠ ছিল আজকে আমরা নামধারী মুসলিম আমরা আল্লাহর আইন দিয়ে দেশ শাসন করি না আমরা আল্লাহর আইন দিয়ে পারিবারিক জীবন সামাজিক জীবন অর্থনৈতিক জীবন কোন কিছুই আমরা মানি না এর পরিপ্রেক্ষিতে আজকে পৃথিবীর মধ্যে সবথেকে মুসলিমরা নির্যাতিত নিপীড়িত ঘৃণিত পৃথিবীর হিন্দু খ্রিস্টান ইহুদি চায়না রাশিয়া মুসলমানদের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেছে এবং এবং মুসলমানদেরকে হত্যা করেছে অথচ কোন দেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ইহুদীদের প্রতি ঘোষণা করে না আর আমরা মুসলিম অধ্যুষিত দেশে যারা আল্লাহর আইনের কথা বলে তাদেরকে জঙ্গি তমাল আগে ঠাণ্ডা মাথায় হত্যা করা হয় না হলে গুম করে দেওয়া হয় না হলে চিরজীবনের মতো জেলের মধ্যে আটকে রাখা হয়>>>আরবলীগ একটা ফালতু লীগ মাজা ভাঙ্গা এদের কোন ক্ষমতা নাই ওআইসির মত শুধু চাপাবাজি করে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ