Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

পোশাক সম্পর্কে উদ্ভট আইন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

পোশাকের বিষয়ে পৃথিবীর বিভিন্ন দেশে আইন নিয়ম চালু রয়েছে। মহিলাদের বোরখা এবং মহিলা-পুরুষদের স্যান্ডেল পরা কোথাও কোথাও নিষেধ। এই নিয়ম না মানলে মোটা অঙ্কের জরিমানাও দিতে হয়।
আপনি কি জানেন, পৃথিবীর এমন দেশও রয়েছে যেখানে বোরখা পরা আইনত নিষিদ্ধ? আর এই দেশটি হচ্ছে ইউরোপের ফ্রান্স। আসলে মুখ ঢাকা কোনও পোশাকই ফ্রান্সের রাস্তায় পরার নিয়ম নেই। ফ্রান্সের রাস্তায় কোনও মহিলা বোরখা পরে হাঁটতে পারবেন না।

খ্রিস্টান ধর্মাবলম্বী মহিলারা বিয়ের সময় যে হালকা ওড়না দিয়ে মুখ ঢাকেন সেটিও ফ্রান্সে নিষিদ্ধ। মুখ ঢাকার উপর নিষেধাজ্ঞা রয়েছে ইউরোপের আরেক দেশ সুইজারল্যান্ডেও। এমনকি কেউ বোরখাজাতীয় কোনও মুখ ঢাকা পোশাক পরলে তাকে জরিমানা করা হবে। চলতি বছরেই এমন প্রস্তাব পাঠানো হয়েছে পার্লামেন্টে। ওই বিল পাশ হলে জরিমানার অঙ্ক হবে এক হাজার সুইস ফ্রাঁ (বাংলাদেশি মুদ্রায় এক লাখ ৮৬০ টাকা)।
অপরদিকে কোথাও কোথাও এর বিপরীত নিয়মও রয়েছে। মালদ্বীপে নিষেধের মুখে পড়েছে বিকিনির মতো খোলামেলা পোশাক। দেশটির সব জায়গায় বিকিনি পরার অনুমতি নেই। প্রাইভেট রিসোর্টের নিজস্ব বিচ এবং কয়েকটি সৈকতেই রয়েছে বিকিনি পরার সুযোগ।

একই নিয়ম রয়েছে ক্রোয়েশিয়ার হাভারেও। আবার স্পেনের বার্সেলোনা এবং ম্যালোর্কাতে শুধুমাত্র সমুদ্র সৈকত এবং সেই সংলগ্ন রাস্তাতেই বিকিনি পরার অনুমতি রয়েছে। অন্যত্র কোথাও বিকিনি পরলে রীতিমতো শাস্তি হতে পারে।

আপত্তি রয়েছে স্যান্ডেলেও। স্পেনে স্যান্ডেল পরে গাড়ি চালালে দিতে হয় মোটা অঙ্কের জরিমানা। আবার গ্রিসের ঐতিহাসিক স্থানগুলোতে উল্টো নিয়ম। সেখানে হাই হিল পরা একেবারে নিষেধ। কুয়েতে বিপরীত লিঙ্গের মতো সাজপোশাক করা বেআইনি।

উত্তর কোরিয়াতে আবার কোনও মহিলার ট্রাউজার পরার অনুমতি নেই। কিম জং উনের রাজত্বে বেঁধে দেওয়া হয়েছে মেয়েদের স্কার্টের দৈর্ঘ্যও। উগান্ডাতে মিনিস্কার্টসহ যে কোনো ধরনের খোলামেলা পোশাকের উপর নিষেধাজ্ঞা রয়েছে। সূত্র : ইন্ডিয়া টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ