Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুম্বাইয়ে ৪ আলেমের বিরুদ্ধে এফআইআর

শিয়া সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

শিয়া সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে মুম্বাই পুলিশ চারজন আলেমের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করেছে। গতকাল বুধবার একজন কর্মকর্তা একথা বলেছেন।
তিনি বলেন, মুম্বাই-ভিত্তিক এক ব্যক্তির অভিযোগের ভিত্তিতে জে জে মার্গ পুলিশ গত মঙ্গলবার লখনউ, হায়দরাাবাদ, চেন্নাই এবং কাশ্মীরের বাসিন্দা চার অভিযুক্তের বিরুদ্ধে মামলাটি নথিভুক্ত করেছে।
জে জে মার্গ থানার কর্মকর্তা বলেছেন, ‘আমরা একাধিক আবেদন পাওয়ার পর এফআইআর নথিভুক্ত করেছি। আমরা অভিযোগকারীকে অডিও/ভিডিও প্রমাণ জমা দিতে বলেছি। এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি। আমরা মামলার তদন্ত চালাচ্ছি’।

কর্মকর্তা বলেছেন, অভিযোগকারী দাবি করেছেন যে, অভিযুক্তদের একজন সেপ্টেম্বরে পাকিস্তান-ভিত্তিক একজন আলেমকে সমর্থনের পাশাপাশি শিয়া সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত করেন।
অভিযোগকারী অন্য তিন অভিযুক্তের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং জাতির বিরুদ্ধে কথা বলার অভিযোগ এনেছেন।

কর্মকর্তা বলেন, অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ধারা ১৫৩-এ (ধর্ম, জাতি, জন্মস্থান, বাসস্থান, ভাষা, ইত্যাদির ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচার করা), ১৫৩-বি (অভিযুক্তি, রাষ্ট্রের জন্য ক্ষতিকর অভিযোগ) এবং ২৯৫ (যে কোনো শ্রেণীর ধর্মকে অবমাননা করার উদ্দেশ্যে উপাসনাস্থলকে আঘাত করা বা অপবিত্র করা)-এর অধীনে এফআইআর নথিভুক্ত করা হয়েছে। সূত্র : পিটিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ