Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘নিজের দোষেই’ বিশ্বকাপ শেষ পগবার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

পল পগবার বিশ্বকাপ খেলার আশা শেষ হয়ে যাওয়া নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন মাসিমিলিয়ানো আল্লেগ্রি। জুভেন্টাস কোচের মতে, ফরাসি মিডফিল্ডারের কাতার বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ার কারণ সে নিজেই!
প্রাক-মৌসুম সফরে ডান হাঁটুতে চোট পেয়েছিলেন পগবা। গত অগাস্টে বিশেষজ্ঞের কাছেও গিয়েছিলেন তিনি, কিন্তু সেপ্টেম্বরের মাঝামাঝি ইউভেন্তুসে যোগ দেওয়ার আশায় তখন অস্ত্রোপচার না করার সিদ্ধান্ত নেন। ওই সিদ্ধান্তই পগবার জন্য কাল হয়েছে। পরে অস্ত্রোপচার করাতে রাজি হন তিনি। ওই সময় আল্লেগ্রি বলেছিলেন, আগামী জানুয়ারির আগে তিনি পগবার মাঠে ফেরার সম্ভাবনা দেখেন না। আল্লেগ্রির শঙ্কা সত্যি হয় দুদিন আগে ২৯ বছর বয়সী মিডফিল্ডারের এজেন্টের কথায়।
চ্যাম্পিয়ন্স লিগে গতরাতেই পিএসজির বিপক্ষে খেলেছে জুভেন্টাস। আগের দিন এ ম্যাচ নিয়ে কথা বলতে গিয়ে আল্লেগ্রি জানান নিজের ভুলেই বিশ্বকাপ শেষ হয়েছে পগবার, ‘এটা নিয়ে আগেই তার সঙ্গে কথা বলেছিলাম। বিষয়গুলো সেও ইতোমধ্যে বলেছে এবং একই কথার পুনরাবৃত্তির কোনো মানে নেই। মৌসুমের শুরুতে যখন অস্ত্রোপচার না করার সিদ্ধান্ত হয়েছিল... এটাই স্বাভাবিক যে ওই সিদ্ধান্তে তার জুভেন্টাস এবং ফ্রান্সের হয়ে ফেরার আশাটা ক্ষীণ হয়ে গিয়েছিল।’ পগবার ওই সিদ্ধান্তের কারণে জুভেন্টাস ও ফ্রান্সকে মাশুল গুণতে হচ্ছে বলে মনে করেন আল্লেগ্রি।
‘সে জুভেন্টাসের জন্য ও বিশ্বকাপ নিয়ে কষ্ট পাচ্ছে। এটাই স্বাভাবিক। আমরাও মাশুল গুনছি তাকে না পেয়ে।’
২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের শিরোপা জয়ে দারুণ ভ‚মিকা ছিল পগবার। ফাইনালে ক্রোয়েশিয়ার জালে গোলও করেছিলেন তিনি। আরেকটি বিশ্বকাপ সমানে রেখে ফ্রান্সের মিডফিল্ড নিয়ে দিদিয়ে দেশমের দুর্ভাবনা বেড়েছে আরও। পগবার আগে মাঝমাঠের আরেক নির্ভরতা এনগোলো কঁতের হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে বিশ্বকাপ শেষ হয়ে যায় চলতি মাসের শুরুতে।
বিশ্ব সেরার মুকুট ধরে রাখার মিশনে ‘ডি’ গ্রæপে খেলবে ফ্রান্স। তাদের তিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনিসিয়া। আগামী ২৩ নভেম্বর নিজেদের প্রথম ম্যাচে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ