Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ১২:০২ এএম

নেপালে নির্বাচন
আগামী ২০ নভেম্বর জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নেপাল। জাতীয় ও প্রাদেশিক নির্বাচন এক সঙ্গে অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে দেশটির নেপালি কংগ্রেস পার্টির নেতৃত্বাধীন ক্ষমতাসীন কোয়ালিশন জয়ের ব্যাপারে আশাবাদী। দেশটির ১ কোটি ৮০ লাখ ভোটার ২৭৫ সদস্যের পার্লামেন্ট ও ৩৩০ সদস্যের ৭ টি প্রাদেশিক পরিষদের জন্য ফার্স্ট-পাস্ট-দ্য-পোস্ট (এফপিটিপি) এবং আনুপাতিক উপস্থাপনা (প্রপোরশনাল রিপ্রেজেন্টেশন)- এই দুই পদ্ধতির সংমিশ্রণে ভোট দেবে। তবে দেশটির নাগরিকরা কাকে ভোট দেবে সেটি নির্ভর করছে বেশ কয়েকটি ইস্যুর ওপর। রয়টার্স, ফিন্যান্সিয়াল টাইমস।


পানি আর পাথর
ইনকিলাব ডেস্ক :ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে ব্রিটিশ আমলের একটি ঝুলন্ত সেতু ভেঙ্গে পড়ার ঘটনায় বহু মানুষের মৃত্যু কীভাবে ঘটে থাকতে পারে সে বিষয়ে কিছুটা আলোকপাত করেছেন ভারতের দুর্যোগ মোকাবেলা বাহিনীর প্রধান। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) কমান্ড্যান্ট ভিভিএন প্রসন্ন কুমার মঙ্গলবার এনডিটিভিকে বলেছেন, মোরবি শহরের ওই সেতুটির দুই প্রান্তে নদীর পানি কম, মাত্র প্রায় ১০ ফুটের গভীর হওয়ায় সেতু ভেঙ্গে পড়ে যাওয়া লোকজন সেখানে নদীর পাথুরে তলদেশে সজোরে ধাক্কা খায়, এতেই অধিকাংশের মৃত্যু হয়। এনডিটিভি।


অবস্থান ধর্মঘট
ইরানে ১৯৭৯ সালের বিপ্লবের পর থেকে সবচেয়ে বড় বিক্ষোভের সমর্থনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থান ধর্মঘট করেছে। নিরাপত্তা বাহিনীর কঠোর হুঁশিয়ারি এবং রক্তাক্ত দমনাভিযান উপেক্ষা করে মঙ্গলবার তারা এ ধর্মঘট পালন করে। সাত সপ্তাহ আগে ইরানে ঠিকমত হিজাব না পরায় আটক মাশা আমিনি নামের এক তরুণীর পুলিশ হেফাজতে মৃত্যুর পর থেকেই সরকার বিরোধী বিক্ষোভ চলছে। বিক্ষোভে জড়িত থাকার জন্য প্রায় এক হাজার মানুষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। তাদের বিচার শুরু হবে চলতি সপ্তাহেই। তেহরান ও ইস্ফাহানসহ বেশ কয়েকটি শহরে অবস্থান ধর্মঘট চলছে। রয়টার্স।


ইকুয়েডরে নিহত ৫
ইকুয়েডরে কারাবন্দীদের স্থানান্তরের সময় বিস্ফোরণে অন্তত পাঁচ পুলিশ সদস্য নিহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার এ হামলার ঘটনা ঘটে। এ ঘটনার পর দেশটির প্রেসিডেন্ট গুইলারমো ল্যাসো দুটি রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। রক্ষণশীল নেতা ল্যাসো দেশের বাণিজ্যের প্রসারে তার সরকারের প্রচেষ্টা প্রতিহত করতে মাদক চক্রের কারাগারের অভ্যন্তরে সহিংসতাকে দায়ী করে আসছেন। ইকুয়েডর মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে মাদক পাচারের একটি ট্রানজিট পয়েন্ট। প্রেসিডেন্ট ল্যাসো এক ভিডিও বার্তায় বলেছেন, সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত দুটি শহরে নয়টি বিস্ফোরণ ঘটানো হয়। রয়টার্স।


কাশ্মীরে নিহত ৪
ভারতের জম্মু-কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সাথে পৃথক সংঘর্ষে চার অস্ত্রধারী নিহত হয়েছেন। মঙ্গলবার দক্ষিণ কাশ্মীরের দুটি পৃথক এলাকায় এ ঘটনা ঘটে। এতে বলা হয়েছে, কাশ্মীরের অবন্তিপোরা এলাকায় নিরাপত্তারক্ষীদের গুলিতে তিনজন নিহত হয়েছেন। অন্যদিকে, অনন্তনাগের বিজবেহারা এলাকায় সেনাবাহিনীর সাথে সংঘর্ষে একজন নিহত হন। উপত্যকায় অস্ত্রধারীদের বিরুদ্ধে এ দুটি ঘটনাকে বড় সাফল্য হিসেবে দেখছেন জম্মু ও কাশ্মীর পুলিশের এডিশনাল ডিরেক্টর বিজয় কুমার। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ