Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভয়াবহ ডিজেল সঙ্কটে যুক্তরাষ্ট্র

মজুদ মাত্র ২৫ দিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝে এবার মার্কিন যুক্তরাষ্ট্রে নজিরবিহীন ডিজেল সঙ্কট দেখা দিয়েছে। পরিস্থিতি নিরসনে এরই মধ্যে একটি কোম্পানি জরুরি সরবরাহ প্রটোকল চালু করেছে। কোম্পানিটি গ্রাহকদের ৭২ ঘণ্টা আগেই ক্রয়াদেশ দেওয়ার অনুরোধ জানাচ্ছে, যাতে যথাযথভাবে সরবরাহ সম্পন্ন করা যায়। আমেরিকার ডিজেলের মজুদ কয়েক মাস ধরেই কমছে। চলতি মাসে মজুদ ১৪ বছরের সর্বনিম্নে নেমে গেছে। বর্তমানে দেশটির রিজার্ভে মাত্র ২৫ দিনের ডিজেল মজুদ অবশিষ্ট আছে দাবি করা হয়েছে প্রতিবেদনে।

ডিজেল ও অন্যান্য ডিসটিলেট জ্বালানি পরিবহনের জন্য এরই মধ্যে দেশটির সবচেয়ে বড় পাইপলাইন কলোনিয়াল পুরোপুরি বুক হয়ে পড়েছে। এসব জ্বালানি দ্রুত সরবরাহ সম্ভব হলে হয়তো সরবরাহজনিত চাপ কমতে পারে। কিন্তু তাতে অনেক সময় লেগে যাবে। তবে, প্রথম ডেলিভারি হবে এসপ্তাহেই। গত সপ্তাহের শুরুতে বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান স্যাকস ডিজেল সঙ্কটের হুঁশিয়ারি দিয়েছিল। এ সঙ্কট শুধু যুক্তরাষ্ট্রেই নয়, ছড়িয়ে পড়ছে ইউরোপজুড়েও। এতে আসন্ন শীতে জ্বালানির দাম লাগামছাড়া হয়ে উঠবে। ব্যাংকটি জানায়, রিফাইনারি সক্ষমতায় বিনিয়োগস্বল্পতা, রিফাইনারি বন্ধ হয়ে পড়া ও পরিশোধনে নানা প্রতিবন্ধকতার কারণে পরিশোধিত জ্বালানি তেলের সঙ্কট দেখা দিয়েছে। আর এর মধ্যে সবচেয়ে বেশি তীব্র আকার ধারণ করেছে ডিজেল সঙ্কট। সূত্র : ওয়েলপ্রাইস, ফোর্বস, সিএনবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ