Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টিকে থাকলো শ্রীলঙ্কার স্বপ্ন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

শেষ চারের স্বপ্ন বাঁচিয়ে রাখতে জয় ছাড়া বিকল্প ছিল না শ্রীলঙ্কা ও আফগানিস্তানের। দুই দলেরই দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল। সেই সমীকরণের ম্যাচে নিজেদের সেরাটেই দিলেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। ইনিংসের শেষদিকে নিয়ন্ত্রিত বোলিংয়ে আফগানদের বেঁধে ফেললেন লঙ্কান বোলাররা। এরপর ধনাঞ্জয়া ডি সিলভার অপরাজিত অর্ধশতকে আফগানিস্তানের দেওয় ১৪৫ রানের চ্যালেঞ্জ ৬ উইকেট ও ৯ বল হাতে রেখেই ছুঁয়ে গেলল শ্রীলঙ্কা। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপে লঙ্কানদের সেমিফাইনালে স্বপ্ন এখনো টিকে থাকল। আর আফগানিস্তানের বিদায় ঘন্টা বেজে গেল টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে।
গতকাল ব্রিসবেনের গ্যাবায় সুপার টুয়েলভের ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ে নেমে, আফগানিস্তান বড় সংগ্রহের ভিতই পেয়েছিল উদ্বোধনী জুটিতে। রহমানউল্লাহ গুরবাজ ও উসমান ঘানি মিলে ৬ ওভারে আনেন ৪২ রান। সপ্তম ওভারে জুটি ভেঙ্গে শ্রীলঙ্কাকে উল্লাসে মাতান লাহিরু কুমারা। ২৪ বলে ২৮ রানে বোল্ড হন গুরবাজ। আরেক ওপেনার ঘানির সাজঘরের পথ দেখিয়ে উৎসবে যোগ দেন হাসারাঙ্গা। ২৭ বলে ২৭ রান আসে ঘানির ব্যাট থেকে। এরপর কোনো জুটিই আর জমে ওঠেনি। ইব্রাহিম জাদরানকে বিপজ্জনক হতে দেননি কুমারা। আক্রমণে এসেই নাজিবউল্লাহ জাদরানকে ফেরান ধনঞ্জয়া। শেষ ৪ ওভারে মাত্র ৩১ রান তুলতে আরও ৪ উইকেট হারায় আফগানিস্তান। কাসুন রাজিথাকে উড়িয়ে মারতে গিয়ে শানাকার তালুবন্দি হন অধিনায়ক নবি। ইনিংসের শেষ ওভারে রশিদ ও মুজিব উর রহমানকে চার বলের মধ্যে হাসারাঙ্গা সাজঘরের পথ দেখান। ফলে ৮ উইকেটে ১৪৪ রানের পুঁজি পায় আফগানিস্তান।
লক্ষ্য তাড়া করতে নেমে দ্বিতীয় ওভারেই পাথুম নিসাঙ্কার উইকেট তুলে নেন মুজিব। দ্বিতীয় উইকেট জুটিতে এই ধাক্কা সামলানোর চেষ্টা করেন কুসাল মেন্ডিস ও ধনঞ্জয়া। তাদের ৩৪ রানের জুটি ভাঙ্গেন রশিদ। ২৭ বলে ২৫ রান করে ফেরেন কুসাল। এরপরই রান তোলার গতি বাড়ান ধনঞ্জয়া। চারিথ আসালাঙ্কাকে নিয়ে গড়েন ৩৪ বলে ৫৪ রানের জুটি। তাতে চাপ এড়িয়ে জয়ের সুবাস পেতে থাকে লঙ্কানরা। তাদের রান যখন ঠিক ১০০, তখন আসালাঙ্কাকে সাজঘরে ফেরান রশিদ। ভানুকা রাজাপাক্ষে ক্রিজে এসে ১৮ রানের দারুণ ক্যামিও খেলেন। এই বাঁহাতি যখন মুজিবের বলে আউট হন তখন জয় থেকে মাত্র ৩ রান দূরে শ্রীলঙ্কা। ৪২ বলে ৬ চার ও ২ ছক্কায় ৬৬ রানের ম্যাচজয়ী ইনিংস খেলেন ধনঞ্জয়া। যদিও ১৩ রানে ৩ উইকেট নেওয়া হাসারাঙ্গা জেতেন ম্যাচসেরার পুরষ্কার।
চার ম্যাচে দুই জয়ে শ্রীলঙ্কার পয়েন্ট ৪। তারা রয়েছে এক নম্বর গ্রæপের তিনে। সমান ম্যাচে আফগানিস্তানের অর্জন ২ পয়েন্ট। তাদের অবস্থান ছয় দলের মধ্যে তলানিতে। শীর্ষে থাকা নিউজিল্যান্ডের পয়েন্ট তিন ম্যাচে ৫। এক ম্যাচ বেশি খেলে স্বাগতিক ও শিরোপাধারী অস্ট্রেলিয়াও পেয়েছে ৫ পয়েন্ট। তারা অবশ্য পিছিয়ে আছে নেট রান রেটে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ