Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার আর সাহস পায়নি ভারত

পূর্ণ শক্তির দল নিয়েই আসছে বাংলাদেশে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

 ভারত সর্বশেষ বাংলাদেশ পূর্ণাঙ্গ সফর করেছিল ২০১৫ সালে। সেবার ‘দ্বিতীয় সারির’ দল নিয়ে এসে পড়েছিল মুস্তাফিজুর রহমান ও সৌম্য সরকারের তোপের মুখে। একমাত্র টেস্ট কোনোমতে ড্র করতে পারলেও ওয়ানডেতে ২-১ ব্যবধানে হেরে বিদায় নিয়েছিল মাহেন্দ্র সিং ধোনির দল। এবার তই আর সে ভুল করেনি। টাইগারদের বিপক্ষে খেলতে পূর্ণ শক্তির দল নিয়েই বাংলাদেশে আসছে ভারত। নিয়মিত অধিনায়ক রোহিত শর্মার নেতৃত্বে পূর্ণ শক্তির দল নিয়েই বাংলাদেশ সফরে আসছে দলটি। সফরের দুই ফরম্যাটের জন্য আলাদা স্কোয়াডও ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। কেবল হার্দিক পান্ডিয়া ও সূর্যকুমার যাদবকে বিশ্রামে রেখেছে তারা।
তিন ওয়ানডে ও দুটি টেস্ট খেলতে আগামী ডিসেম্বরে বাংলাদেশে আসছেন বিরাট কোহলি-রোহিত শর্মারা। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজটি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। তাই টাইগারদের বিপক্ষে পূর্ণ পয়েন্ট আদায় করে নিতে স্কোয়াডের শক্তিমত্তায় কোন আপোষ করেনি ভারত। নেতৃত্বের ভার থাকছে নিয়মিত অধিনায়ক রোহিত শর্মার কাঁধেই। অথচ নিউজিল্যান্ড সফরে দলের সেরা তিন তারকা ক্রিকেটার কোহলি, রোহিত ও লোকেশ রাহুলকে বিশ্রাম দেওয়া হয়েছে। তবে বাংলাদেশ সফরে খেলবেন তারা তিনজনই। তবে হার্দিক পান্ডিয়াকে বিশ্রাম দেওয়া হয়েছে। রাখা হয়নি ভুবনেশ্বর কুমার ও সূর্যকুমার যাদবকে। তবে ইনজুরি কাটিয়ে এই সফরেই ফিরছেন রবীন্দ্র জাদেজা। এশিয়া কাপে চোট পাওয়ার পর টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেও ছিটকে গিয়েছিলেন এ অলরাউন্ডার। দলে আছেন মোহাম্মদ শামিও।
চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হবার কয়েকদিন পরই নিউজিল্যান্ডে উড়াল দেবে ভারত দল। কিউইদের বিপক্ষে সমান তিনটি করে টি-টোয়েন্টি ও ওডিআই খেলবে তারা। সেই সিরিজ শেষ করে বাংলাদেশে আসবে রোহিত বাহিনী। আগামী ৪ ডিসেম্বর শুরু হবে ওয়ানডে সিরিজ। সিরিজের বাকি দুই ম্যাচ ৭ ও ১০ ডিসেম্বর। আর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজটি শুরু হবে ১৪ ডিসেম্বর। চট্টগ্রামে প্রথম টেস্ট খেলার পর ফের ঢাকায় আসবে সিরিজ। ২২ ডিসেম্বর মিরপুরে হবে শেষ টেস্ট। এক তারিখ বাংলাদেশ আসবেন রোহিত শর্মারা।
ওয়ানডে দল : রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, রজত পতিদার, শ্রেয়াস আইয়ার, রাহুল ত্রিপাঠি, রিশাভ পান্ত, ইশান কিশান, রবীন্দ্র জাদেজা, আকসার প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, দিপক চাহার ও যশ দয়াল।
টেস্ট দল : রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, শুভমান গিল, চেতশ্বর পুজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রিশাভ পান্ত, কেএস ভরত, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, আকসার প্যাটেল, কুলদিপ যাদব, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ ও উমেশ যাদব।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ