Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইংলিশদের জয়ে চিন্তার ভাজ অজি শিবিরে

সেমির টিকেটের জন্য স্বাগতিকদের মেলাতে হবে একাধিক সমীকরণ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ৯:৫৭ পিএম | আপডেট : ১০:৩১ পিএম, ১ নভেম্বর, ২০২২

গতবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল অস্ট্রেলিয়া।তবে সেবার আসর শুরুর আগে ক্রিকেটীয় পন্ডিতদের ফেভারিটের তালিকায় ছিল না অজিরা।নানা প্রকার যুক্তি-বিশ্লেষণে ক্রিকেট বোদ্ধারা সে সময় তুলে ধরেছিলেন শিরোপার জেতার জন্য অস্ট্রেলিয়ার কাছে যথেষ্ট 'রসদ' নেই।

কিন্তু বিশ্বকাপ আসলেই যে অন্যরকম অস্ট্রেলিয়ার দেখা মেলে! বড় মঞ্চে চাপ সামলে নিজেদের সেরাটা বের করে আনার কাজটা তাদের থেকে ভাল বুঝি আর কেউই পারেনা।আসর জুড়ে দাপুটে ক্রিকেট খেলে সবাইকে চমকে দিয়ে চ্যাম্পিয়ন হয়েই নিজেদের জাত চিনিয়েছিল ফিঞ্চ-ম্যাক্সওয়েলরা।

এবারের আসরে অস্ট্রেলিয়া স্বাগতিক। ব্যাটিং ও বোলিং উভয় বিভাগে ভুড়ি ভুড়ি ম্যাচ উইনার,সাথে ঘরের মাঠে খেলার সুবিধা- সব মিলিয়ে এবারের বিশ্বকাপে অজিরা ছিল হট ফেভারিট।তবে ক্রিকেটকে গৌরবময় অনশ্চিয়তার খেলা ত আর সাধে বলেনা!ফেভারিট হিসেবে আসর শুরু করা অজিরাই এখন একরকম খাদের কিনারায়। একটু এদিক সেদিক হলেই বিদায় নিতে হবে গ্রপ পর্ব থেকেই!

মূলত উদ্বোধনী ম্যাচে নিউজিল্যান্ডের কাছে বিশাল ব্যবধানের হারই কাল হয়ে দাঁড়িয়েছে স্বাগতিকদের সামনে।শ্রীলংকার বিপক্ষে স্বস্তির জয়ের ট্র্যাকে ফেরার পর ফিঞ্চদের দরকার ছিল ইংলিশদের হারানো।তবে বেরসিক বৃষ্টি বাধ সাধে সেই হাই ভোল্টেজ ম্যাচে।ম্যাচ পরিত্যক্ত হলে পয়েন্ট ভাগাভাগি করে নেয় দুই দল।ফলে বাকি ম্যাচগুলোতে জয় পেলেও নকআউটে জেতে হলে একাধিক ম্যাচের ফলাফল পক্ষে যাওয়ার প্রার্থনা করতে হতো অজিদের।তার মধ্যে একটি আজ কিউইদের বিপক্ষে ইংলিশদের হারের।সেটি হয়নি।ফলে সেমিতে যাওয়ার পথ অস্ট্রেলিয়ার সামনে আরও সংকীর্ণ হয়ে আসে।

ইংলিশদের আজকের জয়ে পর গ্রুপ-১-এ শীর্ষ তিন দল নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার পয়েন্ট এখন সমান- ৫ । আজ জয় না পেলেও অজিদের বিপক্ষে বড় জয়ের সুফল এখনও পাচ্ছে কিউইরা। গ্রুপে নেট রান রেট বিবেচনায় নিউজিল্যান্ড (রান রেট ২.২৩৩) এর উপরে কেউ নেই। দুই নম্বরে অবস্থান ইংল্যান্ড (রান রেট ০.৫৪৭) আছে মোটামুটি সুবিধাজনক অবস্থানে। আর রান রেট কম হওয়ায়(-০.৩০৪)তিন নম্বরে আছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের যত দুশ্চিন্তা।

শ্রীলঙ্কা ৪ পয়েন্ট নিয়ে চারে, ৩ পয়েন্ট নিয়ে পাচে থাক আয়ারল্যান্ডের বিশ্বকাপ একরকম শেষ।২ পয়েন্ট নিয়ে তলানিতে থাকা আফগানিস্তানও অপেক্ষাও কেবল দেশে ফেরার বিমানের।

গ্রুপ-১-এর প্রথম তিন দলের এখন একটি করে ম্যাচ বাকি আছে। নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়া খেলবে আফগানিস্তানের বিপক্ষে। ইংল্যান্ডের প্রতিপক্ষ শ্রীলঙ্কা আর নিউজিল্যান্ড মুখোমুখি হবে আয়ারল্যান্ডের।

সেমির টিকিট নিশ্চিতে শেষ ম্যাচে অফগানিস্তানের বিপক্ষে বিশাল ব্যবধানে শুধু জিতলেই হবেনা,অজিদের প্রার্থনা করতে হবে যাতে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডর মধ্যে যে কোনো একদল নিজেদের শেষ ম্যাচে হারে। নেট রানের এগিয়ে থাকায় এই দুই দল নিজেদের শেষ ম্যাচে জিতলেই ঘরের মাঠে অনুষ্ঠিত এবারের বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নিবে অস্ট্রেলিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ