Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বের প্রভাবশালী ৫শ’ মুসলিম ব্যক্তিত্বের তালিকা প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

প্রতি বছরের মতো এ বছরও বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিম ব্যক্তির তালিকা প্রকাশ করেছে জর্ডানের আম্মানভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘দ্য রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার’। প্রতিষ্ঠানটি ওই তালিকা সম্প্রতি প্রকাশ করে। তাতে ‘ম্যান অব দ্য ইয়ার’ বা বর্ষসেরা ব্যক্তিত্ব হিসেবে মনোনয়ন পেয়েছেন ভারতের জমিয়তে উলামা-ই-হিন্দের সভাপতি মাওলানা মাহমুদ মাদানি এবং ‘ওম্যান অব দ্য ইয়ার’ তথা বর্ষসেরা নারী হিসেবে নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্রের খ্যাতিমান অনুবাদক আয়েশা আবদুর রহমান বিউলি। আয়েশা আবদুর রহমান একজন নওমুসলিম নারী। ইসলাম গ্রহণের পর মানুষের সামনে শাশ্বত এ ধর্মকে সুন্দরভাবে উপস্থাপনের জন্য তিনি বর্ষসেরা নারী মনোনীত হন। আর মাওলানা মাদানি সন্ত্রাসবাদের স্পষ্ট নিন্দা এবং ভারতীয় মুসলিম সম্প্রদায়ের প্রতি নিরঙ্কুশ সমর্থনের জন্য বর্ষসেরা মুসলিম ব্যক্তি নির্বাচিত হয়েছেন।

প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্বদের তালিকায় শীর্ষে রয়েছেন যথাক্রমে সউদী আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ, ইরানের ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি, কাতারের আমির শেখ তামিম বিন হামদ, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান, জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ ও পাকিস্তানের শীর্ষ আলেম মুফতি তকি ওসমানি। মূলত সৃষ্টির সেবা, প্রযুক্তি, রাজনীতি, ধর্মীয় বিষয়, শিল্প-সংস্কৃতি ও বিজ্ঞানসহ মোট ১৩টি ক্ষেত্রে বিশেষ অবদান বিবেচনা করে এই তালিকা করা হয়েছে।

২০২৩ সালকে সামনে রেখে ঘোষিত এই তালিকায় মাওলানা মাহমুদ মাদানি ছাড়াও উপমহাদেশের আরো বেশ কয়েকজন আলেমের নাম উঠে এসেছে। তাদের মধ্যে মুফতি তাকি ওসমানি, মাওলানা তারিক জামিল, শায়খ মোহাম্মদ ইলিয়াস কাদেরী, মাওলানা নাজরুর রহমান উল্লেখযোগ্য। সূত্র : ডেইলি জং ও অন্যান্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ