Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উত্তর প্রদেশে অননুমোদিত মাদরাসার সিলেবাস আধুনিকায়নের উদ্যোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

উত্তরপ্রদেশের যেসব মাদরাসা দেওবন্দের দারুল উলূমের সিলেবাস অনুসরণ করে, এখন সেগুলোকে স্বীকৃত মাদরাসার অনুরূপ করার জন্য পরিবর্তন শুরু করবে।
জমিয়ত ওলামায়ে হিন্দের সাধারণ সম্পাদক হাফিজ কুদ্দুস হাদি, যিনি কানপুর শাহরের কাজীও, বলেছেন, যারা অননুমোদিত মাদরাসা পরিচালনা করছেন তাদের শিক্ষার্থীদের জন্য উচ্চ বিদ্যালয়ের শিক্ষার পরিকল্পনা করতে বলা হচ্ছে। জমিয়তে ওলামায়ে হিন্দ হল আলেমদের একটি সংগঠন।

শুধুমাত্র ধর্মীয় শিক্ষা প্রদানকারী সেমিনারিগুলোকে পাঠ্যসূচিতে গণিত, ইংরেজি, কম্পিউটার, হিন্দি এবং অন্যান্য বিষয় অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে।
‘আমরা সিলেবাসে পরিবর্তন আনতে কাজ করছি। শিগগিরই সেমিনারি পরিচালনা কমিটির একটি সভা ডাকা হবে’ তিনি বলেন।

মাদরাসা শিক্ষা পরিষদের স্বীকৃত সেমিনারিগুলো ইতোমধ্যেই তাদের ছাত্রদেরকে ভিন্ন ভিন্ন বিষয় শিক্ষা দিচ্ছে।
স্বীকৃত সেমিনারিগুলো এনসিইআরটি পাঠ্যক্রম প্রয়োগ করেছে যেখানে শিক্ষার্থীদের জন্য সাতটি বিষয় বাধ্যতামূলক। অন্যদিকে, অননুমোদিত মাদরাসাগুলো দারুল উলূম দেওবন্দ ও বেরেলি সিলেবাসসহ ধর্মীয় শিক্ষার মধ্যে সীমাবদ্ধ।

সম্প্রতি, রাজ্য সরকার উত্তরপ্রদেশ জুড়ে বেসরকারী, অনুদানবিহীন এবং অননুমোদিত মাদরাসায় একটি সমীক্ষা চালিয়েছে। ১০ সেপ্টেম্বর শুরু সমীক্ষাটি ২০ অক্টোবর শেষ হয়। জরিপ দলগুলো আয়, ব্যয় এবং সেখানে পড়ানো বিষয় এবং অন্যান্য নয়টি পয়েন্টের বিবরণ সংগ্রহ করেছে। দারুল উলূম দেওবন্দ মাদরাসা পরিচালকদের উচ্চস্তরের স্বচ্ছতা বজায় রেখে তহবিলের সমস্ত বিবরণ শেয়ার করতে বলে সমীক্ষাকে সমর্থন করেছিল। সূত্র : আইএএনএস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ