Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

হ্যালোউইন উৎসবে পদদলন : ক্ষমা চাইলো দ. কোরিয়ার পুলিশের প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ৯:৩৩ পিএম

হ্যালোউইন উৎসবে পদদলনে ১৫৬ জনের প্রাণহানির ঘটনায় মাথা নত করে ক্ষমা চেয়েছেন দেশটির পুলিশ প্রধান ইয়ুন-হে-কিওন। মঙ্গলবার দেশটির সাংবাদিকদের সামনে মাতা নত করে ক্ষমা চান পুলিশের এই প্রধান।

এদিকে দুর্ঘটনার কারণ জানতে ৪৭৫ সদস্যের টাস্কফোর্স গঠন করেছে দক্ষিণ কোরিয়ার পুলিশ। ইয়ুন-হে-কিওন বলেন, তার ‘গভীর দায়’ অনুভব হচ্ছে। শনিবার রাতের ওই আয়োজনে দর্শক নিয়ন্ত্রণ ব্যবস্থা ‘অপ্রতুল’ ছিল বলেও জানান তিনি।

ইয়ুন-হে-কিওন নিশ্চিত করেন দুর্ঘটনার আগে জরুরি হটলাইনে বেশ কয়েকবার ফোন এসেছিল। তারপরও ঘটনাস্থলে উপস্থিত পুলিশদের ব্যবস্থাপনা পর্যাপ্ত ছিল না বলে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে স্বীকার করেন তিনি। এই অবস্থায় পদত্যাগ করবেন কিনা, প্রশ্ন করা হলে তিনি সরাসরি কোনও উত্তর দেননি বলে জানিয়েছে দৈনিক কোরিয়া জুংআং।

রাজধানী সিউলের ইটেওয়ান এলাকা পার্টি করার জন্য পরিচিত। সেখানেই শনিবার রাতে হ্যালোউইন উৎসবের আয়োজন করা হয়। ইটেওয়ানের ব্যবসায়ীরা বলছেন, উৎসবের আগে তারা স্থানীয় পুলিশ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন।

কিন্তু উৎসবের নিরাপত্তা নিশ্চিতের পরিবর্তে পুলিশ মাদক ও যৌনবিষয়ক অপরাধ এবং কোভিড নিয়ে বেশি মনোযোগী ছিল বলে অভিযোগ তাদের। প্রায় এক লাখ অংশগ্রহণকারীর উৎসবে মাত্র ১৩৭ জন পুলিশকে দায়িত্ব দেয়া হয়েছিল।

সিউলের পুলিশ কর্মকর্তা ওহ সেউং-জিন সোমবার স্বীকার করেন, কোনও নির্দিষ্ট আয়োজক নেই, এমন কোনও আয়োজনে অনেক দর্শক হলে তা কীভাবে সামলাতে হবে, সে ব্যাপারে কোনো ম্যানুয়াল কর্তৃপক্ষের কাছে ছিল না। তিনি স্বীকার করেন, পুলিশ সেই রাতে অন্যান্য অপরাধ দমনে বেশি মনোযোগী ছিল। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ