Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সন্ত্রাসবাদ মোকাবেলা করতে রাজনৈতিক মতপার্থক্যের ঊর্ধ্বে উঠতে হবে : জাতিসংঘে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ১০:২৪ পিএম

সন্ত্রাসবাদকে মোকাবেলা করতে রাজনৈতিক মতপার্থক্যের ঊর্ধ্বে উঠার আহ্বান জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বৈঠকে আরও বলেন, ২৬/১১ এর মুম্বাই তাজ হোটেলের ঘটনা আমরা কখনই ভুলব না। -টাইমস অব ইন্ডিয়া


ইউএনএসসি কাউন্টার-টেররিজম কমিটি (সিটিসি) বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে দেখা গেছে ভারতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নতুন করে ২৬/১১-এর অপরাধীদের বিচারের আওতায় আনতে তার চাপ দিচ্ছেন। এস জয়শঙ্কর বলেন, মূল ষড়যন্ত্রকারী এবং মাস্টারমাইন্ডরা ''সুরক্ষিত এবং শাস্তিহীন'' রয়ে গেছে।

তিনি বলেন, নিরাপত্তা পরিষদ এখনও কারো কারো বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেনি। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যদের সাথে মুম্বাইতে ২ দিনের সিটিসি সভার শুরুতে ২৬/১১ ঘটনায় নিহতদের স্মৃতিস্তম্বে একটি পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানে সদস্য-রাষ্ট্রগুলি অংশগ্রহণ করে। তাজ হোটেলে ২৬/১১ মুম্বাই হামলার মেমোরিয়ালে পুষ্পস্তবক অর্পণ ছিল বৈঠকের প্রধান লক্ষ্যগুলির মধ্যে একটি।

জয়শঙ্কর সিটিসির-এর আগে যেসব কারণে সন্ত্রাসবাদের বিকাশ ঘটে এমন ৫টি পয়েন্ট উল্লেখ করেছেন। আর্থিক সংস্থান তার মধ্যে অন্যতম। তিনি সন্ত্রাসবাদে অর্থ বরাদ্দ বন্ধ করার জন্য তাগিদ দেন। এক্ষেত্রে জাতিসংঘের কার্যকর এবং স্বচ্ছ ভূমিকা নিশ্চিত করার জন্য তিনি আহ্বান করেন। নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা যেন রাজনৈতিক কারণে অকার্যকর না হয়, সেজন্য রাজনৈতিক মতপার্থক্যের উর্ধে উঠতে সবার দৃষ্টি আকর্ষণ করেন।



 

Show all comments
  • Syed Rahman ১ নভেম্বর, ২০২২, ৬:৫০ এএম says : 0
    What about state terrorism and those who sponsor it? Your boss was the mastermind of Gujrat Riot - What about him (Modi)? He is pretty secure in India.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ