Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

কঙ্গোতে নিহত ১১
কঙ্গোতে একটি স্টেডিয়াম ভেঙে অন্তত ১১ জন নিহত হয়েছেন। শনিবার রাজধানী কিনশাসায় অবস্থিত ওই স্টেডিয়ামে একটি কনসার্ট দেখতে গিয়েছিল বিপুল সংখ্যক দর্শক। এক পর্যায়ে দর্শকদের উপচেপড়া ভিড়ে স্টেডিয়াম ভেঙে মর্মান্তিক এই প্রাণহানির ঘটনা ঘটে। কঙ্গোর স্বরাষ্ট্রমন্ত্রী ড্যানিয়েল আসেলোর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনায় নিহতদের মধ্যে দুই পুলিশ কর্মকর্তাও রয়েছেন। এদিন স্টেডিয়ামে আয়োজিত কনসার্টে জনপ্রিয় সংগীতশিল্পী ফ্যালি ইপুপার গান দেখতে হাজির হয় ৮০ হাজারেরও বেশি দর্শক। এই সংখ্যা রাজধানী শহরে অবস্থিত স্টেডিয়ামটির ধারণক্ষমতার চেয়ে ঢের বেশি। রয়টার্স।


অবস্থান স্পষ্ট করলো
রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের এক মন্তব্যের পর ইউক্রেনে অস্ত্র পাঠানোর ব্যাপারে নিজ দেশের অবস্থান স্পষ্ট করেছে দক্ষিণ কোরিয়া। দেশটির প্রেসিডেন্ট ইউন সুক-ইওল বলেছেন, তার দেশ ইউক্রেনে কোনও প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করেনি। এর আগে বৃহস্পতিবার মস্কোতে এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিয়ে কথা বলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, দক্ষিণ কোরিয়ার তরফে ইউক্রেনকে অস্ত্র সরবরাহের সিদ্ধান্ত নেওয়া হলে সেটি মস্কোর সঙ্গে সিউলের দ্বিপাক্ষিক সম্পর্ককে ধ্বংস করে দেবে। সিউলের তরফে এই ধরনের পদক্ষেপ রাশিয়ার উত্তর কোরিয়ায় অস্ত্র পাঠানোর সমতুল্য পদক্ষেপ বলেও মন্তব্য করেন পুতিন। আল-জাজিরা।


চোরের ই-মেইল
চুরির পর ক্ষমা চেয়ে ইমেইল পাঠাল চোর! অদ্ভুত এই ঘটনা ঘটেছে দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়াতে। এক ব্যক্তির ল্যাপটপ চুরির পর তাকে ইমেইল পাঠিয়ে ক্ষমা চেয়েছে চোর। এমনকি, গুরুত্বপূর্ণ কোনো ফাইল যদি ল্যাপটপে থাকে তাও ফেরত দেয়ার প্রস্তাব দিয়েছেন তিনি। গড গুলুভা নামক এক টুইটার একাউন্ট থেকে এই ঘটনা শেয়ার করা হয়। শেয়ারের পরই ঝড়ের গতিতে ভাইরাল হয়ে যায় টুইটটি। পুরো বিষয়টিতে রসিকতা খুঁজে পেয়েছেন নেটিজেনরা। এক্ষেত্রে দেখা যায় অপরাধ করলেও এই চোরকে নিয়ে সামাজিক মাধ্যমে রসিকতা শুরু হয়েছে। রয়টার্স।

 


শিশুসহ নিহত ৬
দক্ষিণ আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় ২ শিশুসহ ৬ জন নিহত হয়েছেন। ভোরে বোল্যান্ডের ওরচেস্টার ও রবার্টসনের মাঝামাঝি আর-৬০ রোডে একটি ট্রাক ও একটি গাড়ির মুখোমুখি সংঘর্ষে এ ভয়াবহ দুর্ঘটনা ঘটে। নিহতদের পরিচয় এখনো নিশ্চিত হওয়া যায়নি। পুলিশ সার্ভিসের (এসএপিএস) মুখপাত্র সার্জেন্ট ওয়েসলি টুইগ বলেছেন, শনিবার ভোরে একটি ট্রাক ও একটি গাড়ির মুখোমুখি সংঘর্ষে হয়েছে। এ ঘটনায় ওরচেস্টার থানা পুলিশ মামলা করেছে এবং দুর্ঘটনার কারণ খতিয়ে দেখছে। রয়টার্স।

 

নিখোঁজ ৪ হাজার
দক্ষিণ কোরিয়ায় হ্যালোউইন উৎসবের জনসমাগমে পদদলিত ও শ্বাসরুদ্ধে প্রাণহানির ঘটনায় এখনও পর্যন্ত চার হাজারের মতো মানুষ নিখোঁজ রয়েছেন। প্রতিবেদনে বলা হয়, নিখোঁজদের বিষয়ে সিউলের হাননাম দং কমিউনিটি সার্ভিস সেন্টারে খোলা অস্থায়ী অনুসন্ধান কেন্দ্রে রোববার ভোর সাড়ে ৫টা থেকে ৪ হাজার ১০০ জনের সন্ধান চেয়ে টেলিফোন কল এসেছে এবং আরও ফোন আসছে। প্রতি ঘণ্টায় এমন সন্ধান চেয়ে করা ফোনের সংখ্যা আপডেট করা হচ্ছে। নিখোঁজ স্বজনের সন্ধানে আসা মানুষের ভিড় উপচে পড়ছে। কেউ কেউ এই কেন্দ্রে কর্মরতদের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ করেছেন। সিএনএন।


৫০ বন্দি বিনিময়
চলতি বছরের ফেব্রæয়ারিতে ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরু হয়। এরপর সেপ্টেম্বর মাসে দুই দেশের মধ্যে যুদ্ধবন্দি বিনিময় শুরু হয়। সেই ধারাবাহিকতায় শনিবার রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ৫০ জন বন্দি বিনিময় হয়েছে। ইউক্রেনের সামরিক গোয়েন্দা অধিদপ্তর জানিয়েছে, রাশিয়ার ফিরিয়ে দেওয়া ৫২ জন বন্দির মধ্যে সেনা, নাবিক, সীমান্তরক্ষী, ন্যাশনাল গার্ড সদস্য ও চিকিৎসক রয়েছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, গত মার্চ থেকে মোট এক হাজার ৩১ জন বন্দিকে মুক্তি দিয়েছে রাশিয়া। রয়টার্স।

 

বিক্ষোভে ট্রুডো
ইরানে পুলিশ হেফাজতে মাশা আমিনির মৃত্যু ঘিরে ছড়িয়ে পড়া বিক্ষোভে সরকারের সহিংস দমনপীড়নের শিকার বিক্ষোভকারীদের সমর্থনে মিছিলে অংশ নিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। শনিবার কানাডার রাজধানী অটোয়াতে বিক্ষোভকারীদের সঙ্গে মিছিলে অংশ নেন ট্রুডো। এ সময় তার সাথে সহধর্মিণী সোফি গ্রেগরি ট্রুডোও মিছিলে অংশ নেন। লাল হাতের ছাপ দিয়ে আচ্ছাদিত একটি সাদা ব্যানারের সামনে দাঁড়িয়ে ট্রুডো বলেন, ইরানের নারীরা কন্যা এবং দাদি- এ কথাটা যেন মিত্ররা ভুলে না যান। আমরা ইরানের পাশে দাঁড়াব। মিছিল করব, আমি তোমাদের হাত ধরব। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ