Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিয়েভসহ ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহরগুলোতে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ৬:২৩ পিএম

ইউক্রেনে আবার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। রাজধানী কিয়েভ-সহ ইউক্রেনের একাধিক শহরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে পুতিনের দেশ। এমনটাই দাবি করেছে ইউক্রেন। কিছু দিন আগেও কিয়েভ-সহ ইউক্রেনের বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল মস্কো।

জানা গেছে, কিয়েভে কমপক্ষে দু’টি বিস্ফোরণ হয়েছে। এই হামলার জেরে একাধিক এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। কোথাও কোথাও পানির তীব্র সঙ্কটও দেখা গিয়েছে। ইউক্রেনের এক বাসিন্দা জানিয়েছেন, তার জেলায় বিদ্যুৎ নেই। কিয়েভের পাশাপাশি উত্তর-পূর্ব শহর খারকিভেও হামলা চালানো হয়েছে। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত সোমবারের হামলায় হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের মাটিতে আগ্রাসন চালাচ্ছে রুশ বাহিনী। যুদ্ধের জেরে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের একাধিক এলাকা। মৃত্যু হয়েছে বহু মানুষের। সম্প্রতি যুদ্ধের আবহে পরমাণু হামলার মহড়া শুরু করেছে রুশ সেনা। কয়েক দিন আগে, ইউক্রেনে নতুন করে হামলার প্রয়োজন নেই বলে জানিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু তার পরও ইরানের ‘কামিকাজে ড্রোন’ দিয়ে ইউক্রেনের মাটিতে রাশিয়া হামলা চালায় বলে অভিযোগ।

ড্রোন হামলার কিছু দিন আগেই, কিভ-সহ ইউক্রেনের বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল রাশিয়া। দুই দেশের মধ্যে যুদ্ধ শুরুর পর সেই প্রথম ব্যাপক হারে ক্ষেপণাস্ত্র হামলা চালায় মস্কো। ৮৪টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল ইউক্রেনে। সেই ঘটনার পর সোমবার আবার নতুন করে যে ভাবে ইউক্রেনের মাটিতে আগ্রাসন দেখাল রুশ বাহিনী, তাতে দু’দেশের মধ্যে উত্তাপ আরও বাড়ল। সূত্র: নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ