Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফের দ্বিপাক্ষিক এফটিএ আলোচনায় বসছে যুক্তরাজ্য ও ভারতের প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ১১:১০ এএম

ফের দ্বিপাক্ষিক এফটিএ আলোচনায় বসছে যুক্তরাজ্য-ভারত।যদিও দীপাবলির পরে আলোচনা শেষ করার জন্য কোনও নতুন সময়সীমা নির্ধারণ করা হয়নি। ব্রিটিশ অ্যালকোহল এবং অটোমোবাইলের জন্য সম্ভাব্য শুল্ক কমানো, ভারতের লাভ এবং ভিসা নমনীয়তার উপর গুরুত্বারোপ করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।–ইকোনোমিক টাইমস


দুদেশের কর্মকর্তারা বলেছেন, যুক্তরাজ্য এবং ভারত বৃহস্পতিবার দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) জন্য দুই দেশের প্রধানমন্ত্রীদের আনুষ্ঠানিক আলোচনা পুনরায় শুরু করতে প্রস্তুত রয়েছে। তারা জানান, এখন পর্যন্ত, ২৭টি নীতির ক্ষেত্রে ১৬টি অধ্যায় আলোচনায় সম্মত হয়েছে।

একজন কর্মকর্তা বলেছেন, যুক্তরাজ্যে রাজনৈতিক পরিবর্তন এবং ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যানের সাম্প্রতিক মন্তব্যে ভারতীয়রা যুক্তরাজ্যে অবস্থানকারী লোকদের বৃহত্তম গোষ্ঠী হওয়ার বিষয়ে একটি চুক্তি শেষ করার ক্ষেত্রে বড় বাধা হিসাবে দেখা গেছে। ওই কর্মকর্তা ইটি-কে বলেছেন, ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর বাস্তবিকভাবে মন্তব্য ভুল এবং সেখানে কোন প্রধানমন্ত্রী আমাদের বিরক্ত করেনি এবং অগ্রগতি স্থগিত করেনি। এখন আনুষ্ঠানিক আলোচনা পুনরুজ্জীবিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ