Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানের ঘুরে দাঁড়ানো জয়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে গ্রুপ-২ এ নিজেদের তৃতীয় ম্যাচে ডাচদের হারিয়ে ঘুরে দাঁড়ালো পাকিস্তান। গতকাল অস্ট্রেলিয়ার পার্থে অনুষ্ঠিত ম্যাচে জিততে বেশ ভুগতে হয়েছে বাবর আজমদের। নেদারল্যান্ডসের করা ৯১ রান তাড়া করতে গিয়ে ৪টি উইকেট হারিয়ে জয়ের দেখা পান তারা। আর ম্যাচে জিততে পাকিস্তানকে খেলতে হয়েছে ১৩.৫ ওভার। এই ম্যাচেও রানে ফিরতে পারেননি পাক অধিনায়ক বাবর আজম। তবুও শেষ পর্যন্ত ৩৭ বল হাতে রেখে ৬ উইকেটে নেদারল্যান্ডসকে হারায় পাকিস্তান।
টপ ফেভারিটের তকমা নিয়েই এবারের বিশ্বকাপে খেলতে আসে পাকিস্তান। কিন্তু সুপার টুয়েলভে নিজেদের প্রথম দুই ম্যাচ হেরে ব্যাকফুটে চলে যায় তারা। প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে শেষ বলে হারার পর দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়ের কাছেও শেষ বলেই হার মেনে নেয় বাবর আজমের দল। ভারতের কাছে হারের ব্যবধানটা ছিল ৪ উইকেটে। তবে জিম্বাবুয়ের বিপক্ষে জেতা ম্যাচটি শেষ মুহূর্তে এসে মাত্র ১ রানে হেরেছে পাকিস্তান। এবার নেদারল্যান্ডসকে পেয়ে জয়ের পাশাপাশি রানরেটটাও বেশ বাড়িয়ে নিতে সক্ষম হয়েছেন বাবর আজমরা। মাইনাস তথা ঋনাত্মক থেকে প্লাসে রান রেট নিয়ে আসতে পেরেছে পাকিস্তান। ২ পয়েন্টের সঙ্গে রান রেট এখন তাদের ০.৭৬৫। পরের দুই ম্যাচ দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশের বিপক্ষে জিততে পারলে সেমিফাইনালে খেলার সম্ভাবনা টিকে থাকবে পাকিস্তানের।
কাল টস জিতে প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নেয় নেদারল্যান্ডস। ব্যাটিংয়ে নেমে নিয়মিত বিরতিতেই উইকেট হারায় তারা। তবে পাকিস্তানী বোলারদের হিসেবি বোলিংয়ে ওভার প্রতি ৪.৫৫ রানের বেশি তুলতে পারেননি ডাচ ব্যাটাররা। দলের পক্ষে ২৭ বলে ২ চারের মারে সর্বোচ্চ ২৭ রান করেন কলিন একারম্যান। আর অধিনায়ক স্কট এডওয়ার্ড ২০ বলে এক বাউন্ডারির মারে করে দ্বিতীয় সর্বোচ্চ ১৫ রান। বাকিদের সংগ্রহ ছিল এক অঙ্কের ঘরে। ফলে নির্ধারিত ২০ ওভারে ৯১ রান তুলতেই ডাচরা হারায় ৯ উইকেট। চার ওভার বল করে ২২ রানে ৩ উইকেট নিয়ে পাকিস্তানের সেরা বোলার শাদাব খান। মোহাম্মদ ওয়াসিম তিন ওভারে ১৫ রান খরচায় তুলে নেন ২ উইকেট।
জবাবে জয়ের জন্য ৯২ রানের লক্ষ্যে ব্যাট করতে নামার পর শুরুতেই অধিনায়ক বাবর আজমের উইকেট হারায় পাকিস্তান। পাঁচ বলে এক চারের মারে ৪ রান করে আউট হন তিনি। দলীয় ১৬ রানে বাবর আউট হওয়ার পর রিজওয়ান এবং ফাখর জামান পাকিস্তান ইনিংসের হাল ধরেন। ৩৭ রানের জুটি গড়ে বিদায় নেন ফাখর জামান। তিনি ১৬ বলে তিন বাউন্ডারির মারে করেন ২০ রান। ফাখর আউট হওয়ার পর শান মাসুদ ব্যাট করতে নেমে বেশিক্ষণ টিকতে পারেননি। ১৬ বলে ১২ রান করে আউট হয়ে যান তিনি। অবশ্য তার আগেই বিদায় নেন পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ রান করা ওপেনার মোহাম্মদ রিজওয়ান। তিনি ৩৯ বলে ৫ চারের মারে ৪৯ রান করে আউট হন। শেষ পর্যন্ত ইফতিখার আহমেদ ৬ এবং শাদাব খান ৪ রানে অপরাজিত থেকে দলকে জয় উপহার দিয়ে মাঠ ছাড়েন। ১৩.৫ ওভারে ৫ উইকেটে ৯৫ রান তুলে পাকিস্তান। নেদারল্যান্ডসের হয়ে ব্রেন্ডন গ্লোভার ২২ রানে ২ এবং পল ফন মিকেরেন ১৯ রানে ১টি উইকেট শিকার করেন। ম্যাচ সেরার পুরস্কার পান শাদাব খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ