Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দারুণ ছন্দে ‘এমএসএন’ ত্রয়ী

ইউরোপিয়ান ফুটবল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

গত মৌসুমে নেইমার ছিলেন ফর্মহীনতায়, অন্যদিকে সেই সময়টাই মাত্র বার্সালোনা ছেড়ে পিএসজিতে যোগদান করেছিলেন লিওনেল মেসি। এই আর্জেন্টাইন মহাতারকার প্রথম মৌসুমটাও কেটেছে বিবর্ণ। তবে চলতি মৌসুমে জ্বলে উঠেছেন দুজনেই। সঙ্গে কিলিয়ান এমবাপ্পের গোলবন্যাতো চলছেই। এমন ত্রয়ী যাদের আছে, সে দলতো যে কোন মুহূর্তেই ম্যাচ জিততে পারে। গতপরশুও যেমন ত্রয়ার বিপক্ষে দুইবার পিছিয়ে পরেও জয়ী দলের নাম পিএসজি।
ম্যাচের ৩ মিনিটের সময়ই মামদুর গোলে পিছিয়ে যায় স্বাগতিক পিএসজি। ২৪ মিনিটের সময় নেইমারের করা মৌসুমের ১১তম এসিস্ট থেকে সোলার সমতায় ফেরান প্যারিস জায়ান্টদের। বিরতির পর ৭মিনিটের সময় আবারও এগিয়ে যায় ত্রয়া। এরপর সাবেক রিয়াল ও বার্সালোনার দুই প্লেয়ার মিলে ম্যাচে ফেরায় গালতিয়ারের দলকে। সার্জিও রামোসের পাস থেকে ম্যাচের ৫৫তম মিনিটের গোলটি করেন মেসি। ঠিক ৭ মিনিট পর নেইমার তুলেন স্কোরশিটে নাম। ম্যাচের ৭৭তম মিনিটে পেনাল্টি থেকে এমবাপ্পে জালে বল জড়ালে, গোলের চক্রপূরণ হয় ত্রয়ীর। নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার ২ মিনিট আগে ত্রয়া গোল করলেও ৪-৩ ব্যবধানের হার এড়াতে পারেনি। লিগে ১৩ ম্যাচ শেষে ৩৫ পয়েন্ট নিয়ে টেবিলের চূড়ায় থাকায়, সময়টা দারুণ যাচ্ছে পিএসজি ম্যানেজার গালতিয়েরের। তার দলের তিন তারকার পারফরম্যান্স ধারাবাহিকভাবে ভালো। তাই তিনি জানালেন, বাধ্য না হলে প্যারিস আক্রমণভাগে আনবেন না কোন পরিবর্তন। গালতিয়ার বলেন, ‘যখন এমন ধারাবাহিকতা থাকে, তখন আমরা সেটা ভাঙ্গি না। সেভাবেই রাখি। সাম্প্রতিক সময়গুলোতে দলের স্টাফরা দারুণ কাজ করেছে। তারাও (ত্রয়ী) ভালো আছে।’
এদিকে স্প্যানিশ লা লিগায় কষ্টার্জিত জয় পেয়েছে বার্সালোনা। গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে বার্সেলোনার পারফরম্যান্স ছিল ভীষণ বাজে। ৩-০ গোলে ওই হারের ম্যাচে তাদের একটি শটও লক্ষ্যে ছিল না। ভ্যালেন্সিয়ার ঘরের মাঠেও বার্সার খেলা সন্তষ্টজনক ছিল না। ম্যাচের যোগকরা সময়ের ৩ মিনিটে রাফিনহার পাস থেকে গোল করে দলের জয় নিশ্চিত করেন রবার্ট লেভান্দোভস্কি। লা লিগায় এ নিয়ে ১২ ম্যাচে ১৩ গোল করলেন পোলিশ স্ট্রাইকার। লিগে মৌসুমের প্রথম ১২ ম্যাচে তার চেয়ে বেশি গোল সর্বশেষ করেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো (২০টি), সেটাও ২০১৪-১৫ মৌসুমে। ম্যাচ শেষে বার্সা বস জাভি হার্নান্দেজ বলেন ‘এই জয়টা খুব গুরুত্বপূর্ণ ছিল। আমরা কখনই নিজেদের ওপর বিশ্বাস হারাইনি। তবে, এই ম্যাচে আমরা উদ্বিগ্ন ছিলাম, অস্বস্তিতে ভুগেছি, চ্যাম্পিয়ন্স লিগের প্রভাবে।’
ইংলিশ প্রিমিয়ার লিগে সময়টা খুব খারাপ যাচ্ছে লিভারপুলের। পরশুরাতে অলরেডদের কে অ্যানফিল্ডে হারিয়ে দিয়েছে লিডস ইউনাইটেড। মৌসুমের শুরু থেকে ছন্দ খুঁজে ফিরলেও ঘরের মাঠে লিভারপুল অপরাজিতই ছিল। এবার সেটাও শেষ হয়ে গেল। ইপিএলে ২৯ ম্যাচ পর ঘরের মাঠে প্রথম হারের স্বাদ পেল লিভারপুল। ম্যাচের চতুর্থ মিনিটে স্প্যানিশ ফরোয়ার্ড রদ্রিগো মরেনোর গোলে পিছিয়ে পরে স্বাগতিকরা। মোহাম্মদ সালাহ মাত্র ১০ মিনিটের মাঝেই সমতায় ফেরান দলকে। গোটা ম্যাচে বহু প্রচেষ্টায়ও আর গোলের দেখা পায়নি ইউর্গেন ক্লপের শিষ্যরা। উল্টো অন্তিম মুহূর্তে সামারভিলের গোলে ২-১ ব্যবধানে হার নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। এই হারে ১২ ম্যাচ শেষে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের ৯ নাম্বারে অলরেডরা। তবে ম্যাচে দুই গোলে পিছিয়ে পরেও শেষ পর্যন্ত ৩-২ ব্যবধানে জয় নিয়ে বর্নমাউথ থেকে ফিরেছে অ্যান্তোনিও কন্তের টটেনহ্যাম। স্পার্সের অবস্থান টেবিলের ৩ নাম্বারে, ১৩ ম্যাচে তাদের সংগ্রহ ২৬ পয়েন্ট। এদিকে ব্রাইটনের মাঠে ৪-১ ব্যবধানে ধরাশায়ী হয়েছে গ্রামাপ পটারের চেলসি। ১২ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে ব্লুজদের অবস্থান টেবিলের পাঁচে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ