Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অনেক প্রশ্ন রেখে হারল ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ভারতের দেওয়া ১৩৪ রানের মামুলি চ্যালেঞ্জ তাড়া করতে নেমে, পাওয়ার-প্লের মাঝে ৩ উইকেট হারিয়ে বসে দক্ষিণ আফ্রিকা। বোর্ডে রান তখন কেবিল ২৪। সেই ধ্বংসস্তূপ থেকে এইডেন মাকর্রাম ও ডেভিড মিলার হাল ধরেন প্রোটিয়া ইনিংস মেরামতের। দক্ষিণ আফ্রিকার যখন ৪৯ বলে ৭১ রান প্রয়োজন, তখন ডিপ মিডউইকেটে মাকর্রামের ক্যাচ ফেলে দেন বিরাট কোহলি। বোলার রবিচন্দ্রন অশ্বিনের চোখে মুখে সেই মুহূর্তে যতটা না হতাশা, তার চেয়ে বেশি ছিল বিস্ময়। ম্যাচটাই যে কোহলি হাত থেকে ফেলে দিলেন! মিলারের হার না মানা ৫৯ রানের ভর করে গতকাল পার্থে ভারতকে ২ বল ও ৫ উইকেট হাতে রেখে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে টানা দুই জয়ের পর প্রথম হারের মুখ দেখলো রোহিত শর্মার দল।
কোহলির মিসের পরই মিলারকে রানআউট করার সহজ সুযোগ হাতছাড়া করলেন রোহিত শর্মা। ম্যাচের টার্নিং পয়েন্টই ছিল এই দুটা। বিশ্ব ক্রিকেটের সেরা দুই ফিল্ডারের এমন বিষ্ময়কর মিসে ক্ষোভও ছুঁয়ে গেল টিভি সেটের সামনে বসা বাংলাদেশি ক্রিকেট ভক্তদেরও। সঙ্গে প্রশ্নও উঠলো মনের গহীনে! সেটাই স্বাভাবিক, কারণ প্রোটিয়াদের জয়ে বাংলাদেশ দলের সেমি ফাইনালে উঠার রাস্তাটাও হয়ে গেল কঠিন।
টসে জিতে ব্যাটিংয়ে নেমেও বিস্ময় উপহার দিয়েছে ভারতীয় ব্যাটাররা। প্রোটিয়া পেসার লুঙ্গি এনগিডির আগুন ঝড়ানো বোলিংয়ে ৪৯ রানেই ৫ উইকেট হারায় ভারত। এনগিডি নিজেই নেনে ৪ উইকেট। ভারতের হয়ে একাই লড়েন সূর্যকুমার যাদব (৪০ বলে ৬৮)।
বিশ্বকাপের গ্রুপ-২’এ ৩ ম্যাচ শেষে ৫ পয়েন্ট নিয়ে শীর্ষে দক্ষিন আফ্রিকা। এরপরেই আছে ভারত ও বাংলাদেশ। সমান ৪ পয়েন্ট নিয়েও (+০.৮৪৪) রানরেটে বাংলাদেশের উপরে ভারত। আগামী পরশু অ্যাডিলেডে এই দুই দলের মুখোমুখি লড়াই। সেই ম্যাচের ফলাফল অনেকটুকু ঠিক করে দিবে সেমি ফাইনালের লাইন-আপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ