Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বের সবচেয়ে বয়স্কের শিরোপা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

চলতি অক্টোবরের শুরুতে টয় ফক্স টেরিয়ার পেবলসের মৃত্যুর পর ফের বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুরের শিরোপা উঠল টোবিকিথের মাথায়। পেবলসের আগে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত কুকুর ছিল ২১ বছর বয়সি চিহুয়াহুয়া টোবিকিথ। গত বছরের এপ্রিল মাসে সবচেয়ে বয়স্ক কুকুর হিসাবে তার নাম ওঠে গিনেস বুকে।
তবে চলতি বছরের শুরুর দিকে পেবলসের জন্য তার সিংহাসনচ্যুত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে জিসেলা শোর ২১ বছর আগে টোবিকিথের মালিকানা নিয়েছিলেন। এক বয়স্ক দম্পতি কুকুরছানাটির দায়িত্ব না নিতে পেরে জিসেলার হাতে টোবিকিথকে দিয়ে যান।
জিসেলাকে বৃদ্ধা জানান, তার শরীর ভাল নেই। আবার স্বামীরও ক্যানসার ধরা পড়েছে। তাই কুকুরছানাটির যত্ন তারা করতে পারবেন না। ছোট্ট বাক্সে ভরে জিসেলার কাছে টোবিকিথ আসে। প্রথম দেখাতেই তাকে আপন করেন নেন জিসেলা।
জিসেলা জানান, কুকুরছানাটির নাম প্রথমে ছিল পিনাট বাটার। পরে তিনি তার নাম পরিবর্তন করে রাখেন টোবিকিথ। কয়েক দিন আগেই পেবলসের মৃত্যু হয়। মত্যুর সময় তার বয়স ছিল ২২ বছর। তারপরই আবার হারানো তাজ ফিরে পায় টোবিকিথ। সূত্র : বোস্টন২৫ নিউজ, দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ