Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ইসরাইলি সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের দখলকৃত পশ্চিম তীরে আবারও ইসরাইলি বাহিনীর চেকপোস্টে হামলার ঘটনা হয়েছে। বন্দুকধারীর গুলিতে এক ইসরাইলি সেনা নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। এক প্রতিবেদনে বলা হয়, ইহুদি বাহিনীর অভিযানে মৃত্যু হয় হামলাকারীর। তেল আবিবের মুখপাত্র জানান, হেবরনের এক চেকপোস্টে হয় এ ঘটনা। নিরাপত্তা কর্মীদের লক্ষ্য করে গুলি ছোড়ে হামলাকারী। গুলিবিদ্ধ অবস্থায় চারজনকে নেয়া হয় হাসপাতালে। মৃত ঘোষণা করা হয় একজনকে। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের দাবি, হামলাকারী তাদের সদস্য ছিলেন। মিডিল ইস্ট আই।


ম্যাডোনাকাণ্ড!
ইনকিলাব ডেস্ক : কথায় বলে ওল্ড ইজ গোল্ড। সে কথারই যেন প্রমাণ দিলেন ম্যাটেরিয়াল গার্লখ্যাত পপ-কুইন ম্যাডোনা। তার বয়স এখন ৬৪ বছর। কিন্তু ধরে রেখেছেন তারুণ্য, যৌবন। কিছুদিন যেতে না যেতেই তিনি সেই যৌবনের উচ্ছ্বাস প্রকাশ করেন। প্রকাশ করেন শরীরের সৌন্দর্য। ৬৪ বছর বয়সে মানুষ কিছুটা ঝিমিয়ে পড়েন। কারণ, বয়স তাকে নিয়ে যায় জড়তার দিকে। কিন্তু কী এক যাদু হাতে পেয়েছেন ম্যাডোনা তা আল্লাহ মালুম। দিন দিন তিনি যেন যৌবনা হয়ে উঠছেন। শক্তি বৃদ্ধি পাচ্ছে। তাইতো এবার হ্যালোউইনের প্রাক্কালে শনিবার নিজের ইন্সটাগ্রামে বেশ কিছু ছবি, ভিডিও পোস্ট করেছেন। ফক্সনিউজ।
বাগদাদে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : ইরাকের রাজধানী বাগদাদে শনিবার শক্তিশালী বিস্ফোরণে নিহত হয়েছেন অন্তত ১০ জন। এ ঘটনায় আহত হন ২০ জনের বেশি। নিরাপত্তা বাহিনীর সূত্রের বরাতে বার্তা সংস্থা তাদের প্রতিবেদনে জানিয়েছে, বাগদাদের একটি ফুটবল স্টেডিয়াম ও ক্যাফের কাছে একটি গ্যারেজে বিস্ফোরণ ঘটে। গ্যারাজের কাছেই রাখা ছিল একটি গ্যাসবাহী ট্যাংকার। গাড়িতে বেঁধে রাখা বিস্ফোরক থেকে সেই ট্যাংকারেও বিস্ফোরণ ঘটলে হতাহতের ঘটনা ঘটে। এতে আশপাশে বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়। নিহতদের অধিকাংশই কিশোর অপেশাদর ফুটবল খেলোয়াড়। তারা বাড়ির কাছের স্টেডিয়ামে খেলছিল। রয়টার্স।


বিনা দোষে
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে খুনের দায়ে প্রায় চার দশক ধরে জেল খাটছেন এমন এক ব্যক্তিকে মুক্তি দেয়া হয়েছে। ডিএনএ টেস্টে দেখা গেছে, হত্যাকাণ্ডটি ঘটিয়েছেন ভিন্ন এক ব্যক্তি। ১৯৮৩ সালে ক্যালিফোর্নিয়ায় রবার্টা উইডারমায়ারকে হত্যা ও দু’টি হত্যা প্রচেষ্টার দায়ে মরিস হেস্টিংস ৩৮ বছরেরও বেশি সময় ধরে কারাগারে বন্দী ছিলেন। নতুন ডিএনএ প্রমাণ ভিন্ন এক ব্যক্তির দিকে নির্দেশ করেছে, যিনি ২০২০ সালে কারাগারে মারা গিয়েছিলেন। হেস্টিংসের বয়স এখন ৬৯ বছর। তার বিরুদ্ধে সাজা খারিজ হয়ে যাওয়ার পর গত ২০ অক্টোবর তাকে মুক্তি দেয়া হয়। লস এঞ্জেলেস কাউন্টির ডিসট্রিক্ট অ্যাটর্নি জর্জ গ্যাসকোন হেস্টিংসের মামলাটিকে একটি ‘ভয়ঙ্কর অবিচার’ বলে বর্ণনা করেছেন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ