Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নডোরল্যান্ডসে ‘ডাচ ডজিাইন সপ্তাহ-২০২২’ এ বাংলাদশেী উদ্যোক্তাদরে অংশগ্রহণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ৮:০৪ পিএম

নডোরল্যান্ডসে আইন্ডহোভনেে বাংলাদশে দূতাবাসরে আয়োজনে ডাচ ‘ডজিাইন সপ্তাহ-২০২২’ নটেওর্য়াকংি ইভন্টে অনুষ্ঠতি হয়ছে।ে এতে বাংলাদশে হতে এপক্সে লদোর, ওয়ালটন, এসআিই, নারশি, বনেবিুননরে মতো র্শীষস্থানীয় প্রতষ্ঠিানসহ অন্যান্য উদ্যোক্তাগন অংশগ্রহণ কর।ে তারা এই ডজিাইন সপ্তাহে যুক্ত ১৫০০ উদ্ভাবনী ডজিাইনারদরে মধ্যে অনকেরে সাথে মতবনিমিয় করনে।

প্রতি বছর শত শত ডজিাইনার ইউরোপরে অন্যতম বৃহত্তম এই ডজিাইন ইভন্টেে মলিতি হন যখোনে উদীয়মান ডজিাইন, উদ্ভাবন, নতুন উপকরণ, টকেসই ধারণাগুলো ইউরোপ এবং তার বাইররে উদ্যোক্তাদরে কাছে প্রর্দশতি হয়।

এপক্সে-এর সয়ৈদ নাসমি মঞ্জুর বলনে, ভোক্তা চাহদিা ও টকেসই পন্যরে ভবষ্যিৎ কমেন হব,ে সে বষিয়ে ধারণা পাওয়ার জন্য ডাচ ডজিাইন সপ্তাহ অনুপ্ররেণার একটি গুরুত্বর্পূণ উৎস। বাংলাদশে পণ্য ও সবো বক্রিি থকেে নজিস্ব ব্র্যান্ড তরৈি ও ডজিাইনে রূপান্তরতি হতে শুরু করছে,ে এবং ডাচ ডজিাইন সপ্তাহে অংশগ্রহণ বাংলাদশেীদরে জন্য উদ্ভাবনী শক্তরি একটি গুরুত্বর্পূণ উৎস হতে পার।ে এই ধরনরে সম্পৃক্ততা অবশ্যই পরর্বতী প্রজন্মরে ডজিাইনারদরে অনুপ্রাণতি করব।ে নদোরলন্ডেস এবং বাংলাদশেে উভয়ইে একসঙ্গে উদ্ভাবনী প্রকল্পে যুক্ত হয়ে উতপাদনে দক্ষতা বাড়াতে পার।ে

বাংলাদশে দূতাবাস আয়োজতি এই ইভন্টেে ওয়ালটন, ডজিাইন একাডমেি আইন্ডহোভনেরে (উঅঊ) সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর কর।ে

এসআিই-এর পরচিালক (প্লাস্টকি) প্রদীপ কুমার পোদ্দার ডজিাইন উইকরে স্টলে প্রমিয়িাম ল্যাম্প তরৈতিে পুর্নব্যবহৃত মাছ ধরার জালরে ব্যবহার দখেে বাংলাদশেওে প্লাস্টকি পণ্যরে রসিাইক্লংি শল্পিরে সম্ভাবনা নয়িে আশাবাদ ব্যক্ত করনে।

ডজিাইন বশিষেজ্ঞ এবং ডাচ ডজিাইন সপ্তাহরে প্রাক্তন পরচিালক হ্যান্স রর্বাটাস, বাংলাদশেী নর্মিাতাদরে কাছে ফলিপিস প্রতষ্ঠিার পর অদ্যবধি উক্ত প্রতষ্ঠিানরে বভিন্নি পণ্যরে ডজিাইনরে উন্নয়নরে ধারা তুলে ধরনে। এছাড়া, পণ্যরে ডজিাইন উদ্ভাবনরে মাধ্যমে বাংলাদশেি উদ্যোক্তারা বশ্বৈকি বাজারে কভিাবে প্রতযিোগতিা করতে পারে সে বষিয়ে পরার্মশ প্রদান করনে।

রাষ্ট্রদূত রয়িাজ হামদিুল্লাহ বলনে, ডাচ ডজিাইন সপ্তাহরে ২২-তম সংস্করণে বাংলাদশে প্রথমবাররে মতো এই ব্যতক্রিমী ডজিাইন মটিরে উদ্যোগ গ্রহণ কর।ে ভবষ্যিতে আরো অনকে সৃজনশীল বাংলাদশেী কোম্পানি এইডজিাইন সপ্তাহে যুক্ত হওয়ার বষিয়ে ডাচ প্রতষ্ঠিাণগুলোর নকিট তনিি আশাবাদ ব্যক্ত করনে।

এ আয়োজনে নদোরল্যান্ডসে বাংলাদশে দূতাব্সারে সাথে যুক্ত ছলি আইন্ডহোভনে ইন্টারন্যাশনাল প্রজক্টে অফসি (ঊওচঙ), মট্রেোপলটিন চম্বোর অফ কর্মাস এন্ড ইন্ডাসট্রসি (গঈঈও), ফ্রন্টয়িার ফান্ড, বাংলাদশে অ্যাপারলে এক্সচঞ্জে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ