Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

হঠাৎ গ্রামজুড়ে শুধুই সাইনবোর্ড!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ইংল্যান্ডের একটি গ্রামের নাম অক্সনিড। গ্রামে আনন্দ উদযাপনের জন্য আসেন সাধারণ মানুষ। লম্বা ছুটি কাটানোর ঠিকানা হিসাবেও গ্রামের জুড়ি নেই। সম্প্রতি এই গ্রামটিই ছেয়ে গেছে নানা পোস্টার এবং সাইনবোর্ডে। তাতে বড় বড় করে লেখা, ‘অনেক হয়েছে, আর নয়’।
বিয়ে বাড়ির আয়োজনে গ্রামের সাধারণ মানুষকে সমস্যায় পড়তে হচ্ছে। তাই স্থানীয়রাই গ্রামে আর অতিথি চান না। তারা গ্রামজুড়ে সাইনবোর্ড বসিয়ে আগামী দিনে যারা অক্সনিডে বিয়ে বা অন্য কোনও উৎসব উদযাপনের পরিকল্পনা করছেন, তাদের বার্তা দিয়েছেন।

কোনও সাইনবোর্ডে স্পষ্ট লিখে দেয়া হয়েছে, ‘বর-কনে এবং বিয়ে বাড়ির অতিথিরা অক্সনিডে আর স্বাগত নন।’ আবার কোনও সাইনবোর্ডে লেখা হয়েছে, ‘আর কোনও বিয়ে নয়, অনেক হয়েছে।’
গ্রামবাসীদের অভিযোগ, অক্সনিডে যারা আনন্দ করতে আসেন, তারা গ্রামটিকে নোংরা করে দিয়ে যান। সাজানো বাগানে যত্রতত্র নোংরা ফেলা থেকে শুরু করে প্রস্রাব করা, কিছুই বাদ থাকে না। তারা চলে গেলে গ্রাম বার বার পরিষ্কার করাতে হয়। এতে দৈনন্দিন জীবন যাপন ব্যাহত হয়।

অক্সনিডে বিয়ে বা অন্যান্য আনন্দ উৎসব আয়োজনের রীতি অনেক পুরনো। ষোড়শ শতাব্দী থেকে সেখানে বিয়ের আসর বসছে। কিন্তু প্রাচীন রীতি নিয়ে বিরক্ত গ্রামের বাসিন্দারা। রাত নেই দিন নেই উচ্চ স্বরে গানবাজনার কারণে তারা ভাল করে ঘুমাতে পারেন না।
অতিমারি-পরবর্তী সময়ে অক্সনিডে যত খুশি বিয়ের সবুজ সঙ্কেত দিয়েছে প্রশাসন। তারপর থেকেই স্থানীয়দের উপর ‘অত্যাচার’ বেড়েছে বলে মনে করা হচ্ছে। এবার সেই বিয়েবাড়িগুলোর বিরুদ্ধেই একজোট হল অক্সনিড। সূত্র : মিরর ইউকে, ওয়েলস অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ