Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

মুক্ত নেইমার, নিশ্চিন্ত ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

স্বস্তির খবর পেয়েছেন নেইমার। সান্তোস থেকে ব্রাজিলিয়ান তারকার বার্সেলোনায় যোগ দেওয়ার প্রক্রিয়ায় জালিয়াতি ও দুর্নীতির অভিযোগ প্রত্যাহার করে নিয়েছেন স্পেনের প্রসিকিউটররা। প্রসিকিউটররা প্রাথমিকভাবে নেইমারের দুই বছরের জেল ও ১ কোটি ইউরো জরিমানা চেয়েছিলেন। তবে নেইমারসহ সবার বিরুদ্ধে সকল অভিযোগ প্রত্যাহার করার কথা গতপরশু স্পেনের একটি আদালতকে জানান পাবলিক প্রসিকিউটর। প্রসিকিউটর লুইস গার্সিয়া আলাদতে বিচারকের কাছে সকল আসামীদের খালাস চেয়ে সাক্ষ্য দেওয়ার পর বলেন, ‘অপরাধের সামান্যতম লক্ষণ নেই।’
এই মামলায় নেইমারের বাবা, মা ও তাদের পারিবারিক কোম্পানি এনঅ্যান্ডএনকেও অভিযুক্ত করা হয়েছিল। পাশাপাশি অভিযুক্ত করা হয়েছিল সান্তোসের সাবেক ম্যানেজার ওদিলিও রদ্রিগেস, বার্সেলোনার তখনকার সভাপতি সান্দ্রো রোসেল ও সহ-সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউকে। ২০১৩ সালে সান্তোস থেকে নেইমারকে কিনতে ৫ কোটি ৭১ লাখ ইউরো খরচ হওয়ার কথা প্রথমে জানিয়েছিলেন রোসেল। কিন্তু পরে বার্সেলোনা স্বীকার করে, খেলোয়াড় ও তার বাবার সঙ্গে অন্যান্য চুক্তির কারণে ট্রান্সফার ফি বেড়ে ১০ কোটি ইউরোর কাছাকাছি হয়ে যায়।
নেইমার আর বার্সেলোনার বিরুদ্ধে অভিযোগ আনে ব্রাজিলের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ডিআইএস, যাদের কাছে নেইমারের ক্রীড়া স্বত্বের ৪০ শতাংশ ছিল। নেইমারের বার্সেলোনায় যোগ দেওয়ার মূল ট্রান্সফার ফি গোপন করায় তাদেরকে ঠকানো হয়েছে বলে দাবি করে প্রতিষ্ঠানটি। নেইমার ও বার্সেলোনা কর্তৃপক্ষ অবশ্য শুরু থেকেই অভিযোগ অস্বীকার করে আসছিল। নেইমার, তার অভিভাবক ও বার্সেলোনা তাদের বিরুদ্ধে মামলা চালানোর বিরুদ্ধে আপিলও করেছিল। তবে ২০১৭ সালে স্পেনের হাই কোর্ট সেই আপিল খারিজ করে দেয়। ফলে স্প্যানিশ প্রসিকিউটরদের মাধ্যমে বিচার শুরু হয়।
নেইমার, রোসেল ও বার্তোমেউয়ের পাঁচ বছরের জেল, একই সঙ্গে ১৪ কোটি ৯০ লাখ ইউরো জরিমানা চেয়েছিল ডিআইএস। রোসেলের পাঁচ বছরের জেল, বার্সেলোনার ৮৪ লাখ ইউরো জরিমানা চেয়েছিল স্পেনের প্রসিকিউটররা। বার্সেলোনার প্রাদেশিক আদালতে এই মামলার শুনানি শুরু হয়েছিল গত ১৭ অক্টোবর। এবার এলো অভিযোগ প্রত্যাহারের ঘোষণা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ